Home / চাঁদপুর / চাঁদপুরে ২২ দিনের অভিযানে ৩৭৪ জেলের কারাদণ্ড
জেলের

চাঁদপুরে ২২ দিনের অভিযানে ৩৭৪ জেলের কারাদণ্ড

চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরায় ২২ দিনের অভিযানে আটক ৩৭৪ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় ২২ দিনের অভিযানের তথ্য প্রতিবেদন আকারে জেলা মৎস্য বিভাগের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো হয়। 

মা ইলিশ আহরণে গত ১২ অক্টোবর থেকে শুরু হওয়া নিষেধাজ্ঞা আজ বৃহস্পতিবার মধ্যরাতে শেষ হবে। আগামীকাল শুক্রবার থেকে জেলার ৪৪ হাজার নিবন্ধিত জেলে পদ্মা-মেঘনা নদীর প্রায় ৭০ কিলোমিটার এলাকা জুড়ে মাছ আহরণ করতে পারবেন। 

প্রতিবেদন থেকে জানা গেছে, ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর সন্ধ্যা পর্যন্ত চাঁদপুরের মেঘনা উপকূলীয় সদর, মতলব উত্তর, মতলব দক্ষিণ ও হাইমচর উপজেলায় টাস্কফোর্স অভিযান ৫৪৬টি অভিযান পরিচালনা করে। এসব অভিযানে আটক ৩৭৪ জেলেকে ৮৪টি ভ্রাম্যমাণ আদালতে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয় এবং মামলা হয় ৪১৬ টি। 

নিষিদ্ধ জাল জব্দ করা হয় ২৪ লাখ ৮৯৫ মিটার। এ ছাড়া অভিযানে জেলেদের কাছ থেকে জব্দ হয়েছে ২ হাজার ২৯৮ টন ইলিশ। আটক জেলেদের কাছ থেকে মৎস্য আইনে জরিমানা আদায় করা হয়েছে ১ লাখ ৮৩২ টাকা। 

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান বলেন, ‘ইলিশের উৎপাদন বৃদ্ধি এবং মা ইলিশ নিরাপদ প্রজনন রক্ষায় আমাদের সার্বিক প্রচেষ্টা অব্যাহত ছিল। আমরা ইলিশ ধরা থেকে বিরত জেলেদের ২৫ কেজি করে চাল দিয়েছি। তাদেরকে সচেতন করেছি। কারণ এসব ইলিশ ডিম ছাড়লে এবং বড় হলে তারাই ধরবে। তারপর যারা আইন অমান্য করে মা ইলিশ ধরেছে তাদেরকে আইনের আওতায় আনা হয়েছে। অভিযানে জেলা প্রশাসন, পুলিশ বিভাগ ও কোস্টগার্ড সার্বিক সহযোগিতা করেছে।’

স্টাফ করেসপন্ডেট,৩ নভেম্বর ২০২৩