Home / চাঁদপুর / চাঁদপুরে ২শ ৪৮ কোটি টাকা ব্যয়ে ৪শ ৫১ স্কীম গ্রহণ
Lged chandpur
প্রতীকী ছবি

চাঁদপুরে ২শ ৪৮ কোটি টাকা ব্যয়ে ৪শ ৫১ স্কীম গ্রহণ

চাঁদপুরে ২০১৫-২০১৬ চলতি অর্থবছরে ২ শ’৪৮ কোটি ৩২ লাখ ৭৭ হাজার টাকা ব্যয়ে ৪শ’৫১ টি স্কীম গ্রহণ কার হয়েছে । এর মধ্যে ১৫ জুন ২০১৬ পর্যন্ত ৮৩ টি স্কীমের কাজ সম্পন্ন হয়েছে। বাকি ৩ শ’ ৬৮টি স্কীমের কাজ চলমান রয়েছে।

রুরাল ট্রান্সপোর্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট-২ এর আওতায় চলতিবছর চাঁদপুরের সব উপজেলায় ৩৮ কোটি ৪ লাখ ৪৮ হাজার টাকা ব্যয়ে ১০ টি স্কীম গ্রহণ করা হয়।

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ চাঁদপুর সূত্রে জানা গেছে, পল্লী সড়ক ও কালভার্ট মেরামত কর্মসূচি এর আওতায় চলতি বছর চাঁদপুরের সব উপজেলায় ৩০ কোটি ৫৭ লাখ ৩০ হাজার টাকায় ৭৬ টি স্কীম গ্রহণ করা হয়েছে ।

২৯ টির কাজ সম্পন্ন হয়েছে ও ৪৭ টির কাজ চলমান প্রক্রিয়ায় রয়েছে।তবে এ সব স্কীমের কাজ ৫৫% সম্পন্ন হয়েছে।

পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প কর্মসূচি এর আওতায় চলতি বছর চাঁদপুরের সব উপজেলায় ৫৭ কোটি ৫২ লাখ ১০ হাজার টাকা ব্যয়ে ১ শ’২৯ টি স্কীম গ্রহণ করা হয়েছে ।

২৩ টির কাজ সম্পন্ন হয়েছে ও বাকি ১শ’ ৬ টির কাজ চলমান প্রক্রিয়ায় রয়েছে। এ সব স্কীমের কাজ ৫৫% সম্পন্ন হয়েছে।

অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প কর্মসূচি এর আওতায় চলতি বছর চাঁদপুরের সব উপজেলায় ৭ কোটি ৫৫ লাখ ৪২ হাজার টাকা ব্যয়ে ৩৫ টি স্কীম গ্রহণ করা হয়েছে । ২৬ টির কাজ সম্পন্ন হয়েছে ও বাকি ৯ টির কাজ চলমান প্রক্রিয়ায় রয়েছে। এ সব স্কীমের কাজ ৭০% সম্পন্ন হয়েছে।

অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প -২ এর আওতায় চলতিবছর চাঁদপুরের সব উপজেলায় ৩৬ কোটি ৯৬ লাখ ৭৭ হাজার টাকা ব্যয়ে ৭৬ টি স্কীম গ্রহণ করা হয়েছে । এ সব কাজ চলমান প্রক্রিয়ায় রয়েছে।

সেকে- রুরাল ট্রান্সপোর্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট-২ এর আওতায় চলতিবছর চাঁদপুরের সব উপজেলায় ৩৮ কোটি ৪ লাখ ৪৮ হাজার টাকা ব্যয়ে ১০ টি স্কীম গ্রহণ করা হয়েছে । এর মধ্যে ১টির কাজ সম্পন্ন হয়েছে। বাকি ৯টির কাজ চলমান প্রক্রিয়ায় থাকলেও ৭০% কাজ শেষ হয়েছে। এর মধ্যে ২ টি স্কীমের কাজ দরপত্র আহবানের প্রক্রিয়াধীন রয়েছে।

অংশগ্রহণমূলক ক্ষুদ্রকার পানি সম্পদ সেক্টর প্রকপ্লের অধীন ১৬ কোটি ৭০ লাখ ৩৩ হাজার টাকা ব্যয়ে ৯ টি স্কীম গ্রহণ করা হয়েছে । ১ টির কাজ সম্পœ্ হয়েছে। বাকি ৮টির কাজ চলমান প্রক্রিয়ায় থাকলেও ৬০% কাজ শেষ হয়েছে।

সমন্বিত পানি ব্যবস্থানপনা ইউনিটের আওতায় ১৯ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে ৩ টি স্কীম গ্রহণ করা হয়েছে । ৮টির কাজই চলমান প্রক্রিয়ায় থাকলেও ১০% কাজ শেষ হয়েছে।

তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্পের অধীন ১০ কোটি ৭ লাখ ২১ হাজার টাকা ব্যয়ে ১টি স্কীম গ্রহণ করা হয়েছে। ১ টির কাজই চলমান প্রক্রিয়ায় হয়েছে।

প্রসঙ্গত, ১ টি প্যাকেজে ৩৬ টি প্রাথমিক স্কুলের আসবাবপত্র সরবরাহের নির্দেশ রয়েছে।

প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প আইডিবি’র অধীন ১ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে ১টি স্কীম গ্রহণ করা হয়েছে । ১টির কাজই চলমান প্রক্রিয়ায় ৯৫% কাজ সম্পন্ন হয়েছে। প্রসঙ্গত: ১ টি প্যাকেজে ৮ টি প্রাথমিক স্কুল রয়েছে।

অগ্রাধিকার ভিত্তিতে গ্রামীণ সড়ক ও হাট বাজার শীর্ষক প্রকল্প -২ এর আওতায় চলতি বছর চাঁদপুরের সব উপজেলায় ৫৪ লাখ ৪২ হাজার টাকা ব্যয়ে ২টি স্কীম গ্রহণ করা হয়েছে । ১ টির কাজ সম্পন্ন হয়েছে। বাকি ১ টির কাজ বাতিল করা হয়েছে।

উপজেলা বা ইউনিয়ন সড়কে সেতু বা কালভার্ড নির্মাণ বা পুন:নির্মাণ প্রকল্প এর আওতায় চলতি বছর চাঁদপুরের সব উপজেলায় ২১ লাখ ৫৮ হাজার টাকা ব্যয়ে ১টি স্কীম গ্রহণ করা হয়েছে এর কাজ সম্পন্ন হয়েছে।

উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প এর আওতায় চলতি বছর চাঁদপুরের সব উপজেলায় ৬ কোটি ৭৭ লাখ ১৬ হাজার টাকা ব্যয়ে ৩টি স্কীম গ্রহণ করা হয়েছে ।এর কাজ সম্পন্ন হয়েছে ৪০%।

উপজেলা ও ইউনিয়ন সড়কে দীর্ঘ সেতু নির্মাণ প্রকল্প এর আওতায় চলতি বছর চাঁদপুরের সব উপজেলায় ৩৯ কোটি ৩১ লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে ১টি স্কীম গ্রহণ করা হয়েছে। এর কাজ সম্পন্ন হয়নি।

অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণ প্রকপ্লের অধীনে চলতি বছর চাঁদপুরের সব উপজেলায় ৪ কোটি ৯০ লাখ ৫২ হাজার টাকা ব্যয়ে ১৫টি স্কীম গ্রহণ করা হয়েছে। এ

মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ নির্মাণ প্রকল্পে ৭ লাখ ১৬ হাজার টাকা ব্যয়ে ১ টি স্কীম গ্রহণ করা হয়েছে।

শিল্পকলা একাডেমি নির্মাণ ১ স্কীমে ১ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ের দরপত্র আহ

রুরাল এ্যাম্লয়মেন্ট এন্ড সড়ক রক্ষণাবেক্ষণ প্রজেক্ট-২ এর আওতায় চলতিবছর চাঁদপুরের সব উপজেলায় ৪ কোটি ৭৬ লাখ ৩২ হাজার টাকা ব্যয়ে ৮৭ টি স্কীম গ্রহণ করা হয়েছে । এ সব প্রকল্পের কাজ ৮০% সম্পন্ন হওয়ার পথে। এতে ৮৭ টি ইউনিয়নে ৮শ’৭০ জন মহিলা কর্মী র

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ চাঁদপুরের সহকারী প্রকৌশলী মো. আবদুল মতিন চাঁদপুর টাইমসকে জানান, ২০১৬-২০১৭ অর্থবছরে অসম্পন্নস্কীমগুলির কাজ সম্পন্ন হবে বলে তিনি জানান।

প্রতিবেদক- আবদুল গনি