চাঁদপুর

চাঁদপুরে ১১ হাজার ভোল্টের বিদ্যুতের খুঁটি রেখেই ভবন নির্মাণ

চাঁদপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের ১১ হাজার ভোল্টের বিদ্যুতের খুঁটি রেখেই চলছে ভবন নির্মাণ। এতে করে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে। তবে বিষয়টি নিয়ে কোনরকম মাথা ব্যথা নেই ভবন মালিকের। ঝুঁকির বিষয়টি জেনেও তিনি নির্মাণ শ্রমিকদের জোর করে কাজ চালিয়ে যাচ্ছেন।

ভবনটির মালিক আবুল হোসেন গাজী নামে এক ব্যক্তি। তিনি পেশায় একজন মুরগি খামার ব্যবসায়ী। ঝুঁকিপূর্ণ এই ভবন নিয়ে ফুঁসে উঠেছে এলাকাবাসী। তারা দ্রুত এই ভবনের নির্মাণ কাজ বন্ধ এবং দোষি ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চাঁদপুর পৌরসভাধীন ৯ নম্বর ওয়ার্ডের মাঝি বাড়ি এলাকার শহীদ মজিদ সড়কের পাশেই গড়ে উঠছে ৩ তলা ভবন বিশিষ্ট বাড়িটি। ভবনটির সিমার অনেকটট ভিতরে রয়েছে চাঁদপুর বিদ্যুৎ বিভাগের ১১ হাজার বোল্ডের সঞ্চালন লাইনের বৈদ্যুতিক খুঁটি। বহু বছবের পুরোনো এই খুঁটি মাধ্যমে পুরো এলাকায় কয়েক শ’ বাড়িতে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে।

কয়েক মাস আগে স্থানীয় আবুল হোসেন গাজী তার জমির সিমানার প্রায় ১ফুট ভিতরে ১১ হাজার বোল্ডের বিদ্যুতের তার ও খুটি রেখেই বহুতল ভবন নির্মাণ শুরু করেন। এই খুঁটির উপরের অংশে বিদ্যুতের মেইন লাইন । বিদ্যুতের খুঁটির এই মেইন লাইন ভেতরে রেখেই আবুল হোসেন গাজী নিচ তলার ছাদ ঢালাই করেন। এরপর একইভাবে দ্বিতীয় তলার কাজ চলমান রয়েছে। এতে যে কোনো সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা। যদি তার ছিঁড়ে পড়ে যায় তা হলে আর রক্ষা নেই। শুধু হাসান মোল্লা নয়, তার প্রতিবেশীরাও ঝুঁকি নিয়ে বসবাস করছে।

স্থানীয় আরও জানান, ভবন নির্মাণ শুরুর সময় আবুল হোসেন মোল্লাকে বৈদ্যুতিক খুঁটি থেকে নিরাপদ দূরত্ব রেখে ভবন নির্মানের পরামর্শ দেয়া হয়। তবে হাসান মোল্লা কারো পরামর্শকে তোয়াক্কা করেনি। সে গায়ের জোরে স্থানীয় একটি চক্রের সহযোগীতায় পুরো এলাকার মানুষকে মৃত্যুর ঝুঁকিতে ফেলে দিয়েছেন।

ভবন মালিক আবুল হোসেন গাজীর সাথে কথা হলে তিনি বলেন, আমার জমিতে আমি বাড়ি করেছি, কিছু হলে আমি বুঝবো। এ নিয়ে অন্যের মাথা ব্যথা কেনো?।

এদিকে ঝুঁকিপূর্ণ এমন কাজে বিক্ষুব্ধ এলাকাবাসী জড়ো হবার খবর পেয়ে স্থানীয় কাউন্সিলর বিল্লাল হোসে মাঝি, স্থানীয় মুরব্বী মনির গাজীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিগণ ছুটে আসেন। তারা ভবিষ্যৎতের কথা চিন্তা করে দ্রুত ব্যাবস্থা নেয়ার অনুরোধ করলে ভবন মালিক আবুল হোসেন গাজী তাদের সাথেও দুর্ব্যবহার করেন।

এই বিষয়ে এলাকাবাসী প্রশাসনের কাছে আইনগত ব্যবস্থা নেয়া এবং নির্মিত ভবনের অংশ ভেঙে নিরাপদ দূরত্ব তৈরি প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবী জানান।

প্রতিবেদক:আশিক বিন রহিম,১৯ জুন ২০২০

Share