Home / চাঁদপুর / চাঁদপুরে হেলমেটবিহীন চালকের নিকট পেট্রল-অকটেন বিক্রি নিষিদ্ধ
halmat
ফাইল ছবি

চাঁদপুরে হেলমেটবিহীন চালকের নিকট পেট্রল-অকটেন বিক্রি নিষিদ্ধ

নিরাপদ সড়ক চাই আন্দোলন দীর্ঘদিনের। অনিরাপদ সড়ক ব্যবস্থার দরুন হাজার হাজার তাজা প্রাণ হারিয়েছে দেশের সড়কগুলোতে। সম্প্রতি ছাত্র আন্দোলন,
মানবন্ধন,মিছিল,সমাবেশে সবখানে একটাই দাবি নিরাপদ সড়ক চাই।

তাই এবার নড়েচড়ে বসেছে সরকার। নিরাপদ সড়ক বিনির্মাণে করা হয়েছে কঠিন আইন। আইনের পাশাপাশি গনসচেতনতা সৃষ্টির লক্ষে চাঁদপুরে হেলমেট ছাড়া মোটরসাইকেল চালকের কাছে তেল বিক্রি নিষিদ্ধ করেছে জেলা পুলিশ। এ ছাড়া তিনজন আরোহী থাকলেও মোটসাইকেলে তেল বিক্রি করবে না পাম্প মালিকরা।

গত কয়েকদিন চাঁদপুরে পাম্প গুলোতে এ ধরনের মৌখিক সর্তকতা থাকলেও সোমবার থেকে হেলমেট ছাড়া তেল বিক্রি করে নি পাম্প মালিকরা। জেলা পুলিশের পক্ষ থেকে রয়েছে কড়া নির্দেশনা। এ ব্যপারে পাম্পগুলোতে সাটানো রয়েছে জেলা পুলিশের নির্দেশনা সম্বলিত ব্যনার ফ্যাষ্টুন।

চাঁদপুর জেলা পুলিশ সুপার মোঃ.মাহবুবুর রহমানের এ ধরনের নির্দেশনা প্রদানের পর থেকে পাম্প মালিকরা সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করেছে। পুলিশ সুপারের এ ধরনের নির্দেশনাকে সাধুবাদ জানিয়েছেন চাঁদপুর বাসী।

এদিকে চাঁদপুরে পেট্রল পাম্প গুলোতে নির্দেশনা বাস্তবায়ন হলেও বিভিন্ন এলাকায় গড়ে ওঠা পেট্রল অকটেন বিক্রির দোকানগুলোতে দেখা মিলেনি এমন নির্দেশনার। এসব দোকানগুলোতে হেলমেট ছাড়াই দেদারছে বিক্রি হচ্ছে পেট্রল-অকটেন।

এ ব্যপারে চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান জানান,মোটরসাইকেল চালকদের সচেতনতা বৃদ্ধি করে দুর্ঘটনা কমাতে জেলা পুলিশের এ নির্দেশনা। বাস্তবায়নের জন্য চাঁদপুরবাসীর সহযোগিতা চাই। এ ধরনের নির্দেশনা বাস্তবায়ন করতে হলে গণসচেতনা বৃদ্ধি করতে হবে। যে সকল দোকানে হেলমেট ছাড়া তেল বিক্রি করছে তাদের ব্যপারে পুলিশ সুপারের সাথে কথা বলে ব্যবস্থা গ্রহন করা হবে।

চাঁদপুরের ট্রাফিক পুলিশের টিআই সাইফুল ইসলাম জানান,পুলিশ সুপারের নির্দেশে আমরা প্রতিটি পাম্পে হেলমেট ছাড়া ও ৩ জন আরোহী নিয়ে তেল বিক্রি না করার নির্দেশনা প্রদান করেছি। নির্দেশনা ঠিক মতো পালন হচ্ছে কিনা তা মনিটরিং করছি।

এদিকে পেট্রল পাম্পে হেলমেট বিহীন তেল বিক্রি না করায় ও হেলেমট বিহীন মোটরসাইকেল চালানোর নতুন শাস্তির আইনের ফলে চাঁদপুরে হেলমেট বিক্রির হিরিক পড়েছে। শহরের রাস্তা ঘাটে হেলমেট বিহীন মোটরসাইকেলের দেখা মিলছে হাতে গোনা।

শরীফুল ইসলাম, নভেম্বর ৫,২০১৯