চাঁদপুরে হারিয়ে যাচ্ছে খেজুর রসের ঐতিহ্য

শীতের দিনে খেজুরের মিস্টি রসে গলা ভেজাননি এমন বাঙালি কমই আছেন। কুয়াশার চাদরে ঢাকা শীতসকালে এক গ্লাস টাটকা খেজুরের রসের তুলনা যে, অন্য কিছুর সাথে হয় না। আর খেজুর রসে তৈরি নাস্তা ও খেজুর গুড়ের পিঠা ছাড়া শীতকালটা যেন জমে না।

দেশে অন্য সকল জেলার মতো নদীবিধৌত চাঁদপুরেও শীতের মৌসুমে ভোজনবিলাসী মানুষের কাছে খেজুর রসের কদর রয়েছে। শীতে খেজুর রসের স্বাদ-গন্ধ নিতে এখানকার মানুষ এখনো উদগ্রীব হয়ে থাকে। কিন্তু কালের বিবর্তনে ব্যাপক চাহিদা থাকলেও চাঁদপুরে অনেকটা দুষ্প্রাপ্য হয়ে পড়ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেজুরের রস।খেজুর গাছ কমে যাওয়া এবং গাছিদের আগ্রহ না থাকায় চাঁদপুরে মধুবৃক্ষ থেকে আহৃত এই কাঁচা রসের খুব একটা দেখা মিলছে না।

এদিকে প্রযুক্তিকে কাজে লাগিয়ে সম্প্রতিক সময়ে চাঁদপুরে বেশ কয়েকজন তরুণ উদ্যোগদা অনলাইনে খেজুর রস বিক্রি শুরু করেছে। তারা প্রত্যাশার চেয়ে বেশি সাড়া পেলেও খেজুর রসের সঙ্কটে গ্রাহকদের চাহিদা মেটাতে পারছে না। প্রতিদিন ফোনকলে অসংখ্য অর্ডার পেলেও বলতে হচ্ছে ‘খেজুরের রস নেই’।

এক সময় জেলার হাইমচর, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ, কচুয়া, শাহরাস্তি, মতলব এমনকি সদর উপজেলার বিভিন্ন এলাকায় খেজুর গাছ থেকে গাছিদের রস সংগ্রহ করতে দেখা যেত। কিন্তু বিগত কয়েক বছর ধরে খেজুর গাছে কমে যাওয়া এবং দক্ষ গাছিদের অনাগ্রহ ও ন্যায্যমূল্যের অভাবে এই জেলায় খেজুর রসের সংকট দেখা দিয়েছে। ফলে দিনে দিনে খেজুর রস থেকে বঞ্চিত হচ্ছে মানুষ।

চাঁদপুর সদর উপজেলার ফরাক্কাবাদ এলাকার গাছি মুকবুল হোসেনের সঙ্গে আলাপ করলে তিনি জানান, খেজুররস সঙ্কটের মূল কারন হলো দিনে দিনে খেজুর গাছে সংখ্যা কমে যাওয়া। আর খেজুর গাছের বাগান তো এখন আর খুঁজে পাওয়াই কষ্টকর। রাস্তার পাশে যে কয়েকটা গাছ আছে, তাতে আগের মতো রস হয় না। একদিনে ৪/৫টি গাছ ছিলেও পর্যাপ্ত খেজুরের রস পাওয়া যাচ্ছে না। যেটুকু পাওয়া যাচ্ছে তা একটু বেশি দাম হলে সাধারণ মানুষ কিনতে চায় না।

কেন বিলুপ্তির পথে খেজুরের রস? এমন প্রশ্নের উত্তর জানতে এই প্রতিবেদকের কথা হয় গ্রামের বেশ ক’জন প্রবীণ ব্যক্তিসহ খেজুরের রস সংশ্লিষ্টদের সাথে। তারা জানান, আমাদের গ্রামঞ্চলগুলো এখন নগরায়নের পথে হাঁটছে। গ্রামীণ উন্নয়নের সাথে সাথে গ্রামের কাচা রাস্তাগুলো সংস্কার হয়ে পাকা হচ্ছে। এর ফলে মাটির রাস্তার পাশে থাকা খেজুর গাছগুলো ক্রমান্বয়ে কেটে ফেলা হচ্ছে। কিন্তু এর বিপরীতে নতুন করে খেজুর গাছ লাগানো হচ্ছে না। যার কারণে প্রতিনিয়ত খেজুর গাছের সংখ্যা হ্রাস পাচ্ছে। তাছাড়া একটা সময় যারা খেজুর গাছ কাটত এখন তারা এখন ভিন্ন ভিন্ন পেশায় শহরমুখী হয়ে পড়েছে। কারণ তারা এই পেশায় ন্যায্য পরিশ্রম কিংবা ন্যায্য মূল্য পাচ্ছে না। যে কারনে তারা বাধ্য হয়ে এই পেশা ছেড়ে দিচ্ছে।

এ বিষয়ে ‘খাটি পণ্যের ফেরিওয়ালা’ নামে অনলাইনে খেজুরের রসসহ প্রাকৃতিক নানান খাদ্যপণ্য বিক্রি করা চাঁদপুরের তরুণ উদ্যোগতা নাঈম বিন জাফর বলেন, আমরা অনলাইনে খেজুরের রস বিক্রি শুরু করতেই প্রত্যাশার চেয়েও বেশি সাড়া পেয়েছি। কিন্তু রস সঙ্কটের কারনে এখন আর অর্ডার নিতে পারছি না। এ পর্যন্ত দেড়-দুই মণ রস বিক্রি করতে পেরেছি। প্রতি কেজি খেজুর রস হোম ডেলি ফ্রিতে ১২০-১৩০ টাকায় বিক্রি করেছি।

খেজুরের রস সঙ্গটের কারণ হিসেবে এই তরুণ ব্যাবসায়ী জানান, গাছ কমে যাওয়া এবং গাছিদের অনাগ্রহ প্রধাণ কারন। এর থেকে উত্তরণে বেশি বেশি খেজুর গাছ লাগানোর পরামর্শ দিয়ে তিনি, বলেন, প্রকৃতিক এবং ঘরে তৈরি খাবার থেকে যতই আমরা সরে আসছি ততই রোগবালাইয়ে আক্রান্ত হচ্ছি। প্রকৃতিক খাবার খেলে আমাদের স্বাস্থ্যও ভালো থাকবে।

এদিকে খেজুরের রসেন এই সংকটের কারণে বাজারে প্রাকৃতিক খেজুর গুড়ের সংকট দেখা দিয়েছে। এই সঙ্গকটকে কাজে লাগিয়ে এক শ্রেণীর অসাধু ব্যাবসায়ী বিভিন্ন কেমিক্যাল মিশিয়ে কৃত্রিম খেজুরের গুড় বানিয়ে বাজারে বিক্রি করছে। ফলে বাজারে খেজুরের রসের সঙ্কট থাকলেও কৃত্রিম উপাদানে তৈরী মিঠাইয়ে সয়লাব রয়েছে। যা মানবদেহের জন্য ক্ষতিকারক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

উল্লেখ: এক সময় অর্থকরী ফসল বলতে খেজুর গুড়ের বেশ কদর ছিল। ধান উৎপাদনে জমির ব্যবহার ছিল স্বল্প। পড়ে থাকত দিগন্তজোড়া মাঠ। বনজঙ্গলে ভরা। আর সেখানে বিনা রোপণ ও বিনা পরিচর্যায় বুনোলতার সঙ্গে পালস্না দিয়ে বেড়ে উঠত খেজুরগাছ। তা থেকে রস বের করে তৈরি হতো উৎকৃষ্ট গুড়। ব্রিটিশ আমলে খেজুর গুড় থেকেই তৈরি হতো চিনি। এ চিনি ‘ব্রাউন সুগার’ নামে পরিচিত ছিল। খেজুরের রস থেকে উন্নতমানের মদও তৈরি করা হতো। এই চিনি ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে পাঠানো হতো। বিলেত থেকে সাহেবরা দলে দলে যশোর অঞ্চলে এসে চিনির কারখানা স্থাপন করে চিনির ব্যবসায় নামেন।

যে কারণে রসের কৃত্রিম সংকটে বাজারে দৃশ্যমান খেজুরের গুড় তৈরী হচ্ছে চিনি, রং সহ অন্যান্য রাসায়নিক প্রয়োগে। 

প্রতিবেদকঃ আশিক বিন রহিম, ২০ জানুয়ারি ২০২২

Share