চাঁদপুরে হজ্বের প্রাক-নিবন্ধন পদ্ধতি ও কৌশল সম্পর্কে প্রশিক্ষণ

আসন্ন হজ ২০১৬ উপলক্ষ্যে প্রাক-নিবন্ধনের পদ্ধতি ও কৌশল সম্পর্কে প্রশিক্ষন সোমবার সকাল ১০ টায় চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণে জেলার ৮টি উপজেলার মধ্যে ৪টি উপজেলার ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেবা কেন্দ্রের উদ্দ্যোক্তাগন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল বলেন হজ যাত্রীরা অনেক দূর্বোগে পড়ে। এজেন্সিরা হাজীদের নিয়ে ব্যবসা করে। হাজীরা মহান আল্লাহর পবিত্র স্থানে হজ পালন করতে যায়। কিন্তু কিছু অসাধু এজেন্সি হাজীদের সেবা নামে অনৈতিকভাবে ব্যবসা করে। বিমানে উঠার আগ পর্যন্ত তাদের নানাভাবে হয়রানি করে থাকে। তাদের নির্ধারিত বিমান ভাড়াসহ অন্যান্য খরচ বাবদ ছাড়াও তাদের থেকে অতিরিক্ত কিছু এজেন্সি কর্তৃপক্ষ টাকা হাতিয়ে নেয়। এদের সাথে মসজিদের কিছু হুজুর রয়েছে। হুজুরেরা দালালি করে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। আর এভাবেই হজ যাত্রীদের দুর্ভোগে কাটাতে হয়। আমরা সুপারিশ করেছিলাম যেনো সব হজ যাত্রীদের কার্যক্রম অনলাইনের মাধ্যমে করা হয়। তারই ধারাবাহিকতায় বর্তমান সরকার হজ যাত্রীদের অনলাইনের মধ্যেমে ভিসা প্রসেসিং সহ বিভিন্ন কার্যক্রম অনলানের মাধ্যমে চালু করেছে। অনলাইনের মাধ্যমে এসকল কার্যক্রম হলে হজ যাত্রীদের দুর্ভোগ হয় না। হাজীদের সেবা সবার আগে আমাদের দিতে হবে। তিনি উদ্দ্যোক্তাদের উদ্দেশ্যে বলেন আপনাদেরকে আজকের এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে হজ যাত্রীরা যেন কোন অসুবিধায় না পড়ে। তারা যেন আল্লাহর কাজে সন্মানের সাথে করতে পারে। আপনাদের অর্থ পারিশোধে সকলের আগে তাদেরকে সেবা দিবেন।
প্রশিক্ষণে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ লুৎফর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আবদুল কুদ্দুস জেলা প্রশাসকের কর্যালয়ে ভারপ্রাপ্ত প্রগ্রামার মোঃ হারুনুর রশিদ, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড অফিসার মোঃ বিল্লাল হোসেন। প্রশিক্ষণ পরিচলনা করেন হাজীগঞ্জ উপজেলার প্রগ্রামার প্রার্থ প্রতিন ঘোষ সহ অন্যান্য প্রশিক্ষকগণ।

About The Author

আনোয়ারুল হক
Share