চাঁদপুরে সার্ভেয়ারদের অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট

সরকারের সকল মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রীধারী সার্ভেয়ার/সমমান পদে কর্মরতদের অন্যান্য ডিপ্লোমা ডিগ্রীধারীদের ন্যায় বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়ন করার দাবিতে চাঁদপুরে অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেছেন বৈষম্যবিরোধী সার্ভেয়ার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ছাত্র পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ।

বৃহস্পতিবার (৩অক্টোবর) সকালে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করা হয়। কেন্দ্রঘোষিত কর্মসূচী হিসেবে ১ অক্টোবর থেকে ৩ অক্টোবর পর্যন্ত সকাল ০৯ টা হতে দুপুর ০১ টা পর্যন্ত সারাদেশের সকল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করা হয়েছে। তাঁদের ন্যায়সঙ্গত অধিকার ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন না হলে, আগামী ৬ অক্টোবর হতে আরো কঠোর কর্মসূচি প্রদান করা হবে।

জেলা সার্ভেয়ারদের সমন্বয়ক মোঃ আবু বকর সিদ্দিক’র সভাপতিত্বে জেলা শাখা উপদেষ্টা মোঃ আব্দুর রহিম এর নেতৃত্বে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের এলএ শাখায় কর্মরত মোহাম্মদ আতিকুর রহমান, সদর উপজেলা ভূমি অফিসে কর্মরত আর্য নন্দ তঞ্চগ্যা, শাহরাস্তি উপজেলা ভূমি অফিসে কর্মরত মোহাম্মদ ইব্রাহিম খলিল, মতলব উত্তর উপজেলা ভূমি অফিসে কর্মরত মহিউদ্দিন পলাশ, হাজীগঞ্জ উপজেলা ভূমি অফিসে কর্মরত মোঃ আবুল কালাম, ফরিদগঞ্জ ভূমি অফিসে কর্মরত মোহাম্মদ জাহাঙ্গীর আলম, মেঘনা- ধনাগোদা পানি উন্নয়ন বিভাগে কর্মরত মোঃ রেজাউল করিম, হাইমচর উপজেলায় কর্মরত কেরিংটন চাকমা, চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডে কর্মরত মহসিন আলী, মোঃ হাবিব হাসান, মোঃ নিজাম উদ্দিন মজুমদার, মোহাম্মদ মহিউদ্দিন, আমির হোসেন, চাঁদপুর সদর এলজিডি শাখায় কর্মরত হোসেন মজুমদার, চাঁদপুর সড়ক বিভাগে কর্মরত মোঃ আলাউদ্দিন, মোহাম্মদ খাদেমুল ইসলাম, জেলা পরিষদে কর্মরত মোঃ নাসির উদ্দিনসহ সার্ভেয়ারবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় নেতৃবৃন্দ বলেন, বৈষম্যহীন বাংলাদেশ বিনির্মাণে সার্ভে ডিপ্লোমাধারীগণ ডিজিটাল ভূমি জরিপ, ভূমি ব্যবস্থাপনা ও ভূমি অধিগ্রহণ, সড়ক, মহাসড়ক, ব্রিজ, কালভার্ট, নদী/খাল খনন, বাঁধ, ইমারত নির্মাণসহ টপোগ্রাফিক, হাইড্রোগ্রাফিক জরিপসহ সরকারের সকল উন্নয়নমূলক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সরকারের সকল উন্নয়নমূলক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের কারিগর হিসেবে বিভিন্ন দপ্তরে সার্ভেয়ার/সমমানের পদে কর্মরত থেকে সার্ভে ডিপ্লোমা প্রকৌশলীগণ নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

বিগত ২৩/০২/১৯৮৯ খ্রিঃ শিক্ষা মন্ত্রণালয়ের নাঃশাঃ৫/১০এম-৬/৮৯/১৭৮/১(১৭) নং স্মারকের প্রজ্ঞাপনমূলে সকল মন্ত্রণালয়/বিভাগকে তাঁহাদের অধীনস্থ অফিসসমূহে অন্যান্য সকল ডিপ্লোমার ন্যায় ০৩ বছর (বর্তমান ০৪ বছর) মেয়াদি ডিপ্লোমা-ইন-সার্ভেয়িং টেকনোলজিকে সমবেতন স্কেল ও পদ-মর্যাদা প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হয়।

তারা বলেন, ১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) ১৬৪ নম্বর প্রজ্ঞাপনের এবং ০১-১২-১৯৯৪ তারিখের প্রকাশিত বাংলাদেশ গেজেটে সরকারের সকল মন্ত্রণালয়/বিভাগকে তাঁহাদের অধীনস্থ অফিসসমূহে উপ-সহকারী প্রকৌশলী ও সমমানের পদে কর্মরত ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমাধারীদেরকে ২য় শ্রেণির পদমর্যাদা ও বেতন স্কেল ১০ম গ্রেডে নির্ধারণ করা হলেও সার্ভেয়িং ডিপ্লোমাধারীদের জন্য নির্ধারিত সার্ভেয়ার/সমমানের পদে সরকার নির্ধারিত গ্রেজের কয়েক ধাপ নীচে ১৪/১৫/১৬ গেডে নিয়োগ দেয়া হচ্ছে, যা সম্পূর্ণ বৈষম্যমূলক।

বিগত ১৬/০৩/২০০৬ তারিখের স্মারক নং কাশিঅ/বিবিধ/পার্ট-২/১৫২০/২০০২/৭১ মূলে মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদপ্তর ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) টেকনোলজি পাশকৃতদের পদমর্যাদা ও বেতন স্কেল অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যায় বৃদ্ধির সুপারিশ প্রদান করলেও আজও তা বাস্তবায়ন হয়নি।

২২-০৯-২০১৩ খ্রি. তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার গৃহীত সিদ্ধান্ত মোতাবেক, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) এ শিক্ষাগত যোগ্যতা সম্পন্নগণ সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) ১৯.১১.১৯৯৪ খ্রি. তারিখের সম (বিধি-২) পদোন্নতি-২৭/৯৪-১৬৪ নং স্মারকের সঙ্গে সামঞ্জস্য বিধায় তাদেরকে দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা প্রদান এবং বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করার জন্য সুপারিশ করা হলেও আজও তা বাস্তবায়ন করা হয়নি।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন, ২০১৮ অনুযায়ী ৪ (চার) বৎসর মেয়াদি সকল ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশকৃতদের চাকরি/দক্ষতার শ্রেণী করণে মধ্যম সারির ব্যবস্থাপক/সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার/সমতুল্য হিসেবে বলা হলেও সার্ভেয়িং ডিপ্লোমাধারীদের ২য় শ্রেণির মর্যাদা দেয়া হচ্ছে না, যা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন, ২০১৮ এর সুস্পষ্ট লংঘন, কারিগরি শিক্ষার অবমূল্যায়ন এবং শিক্ষার্থীদের সাথে চরম বৈষম্যমূলক আচারণ। বর্তমান সময়ে প্রযুক্তির সান্নিধ্যে থেকে বাস্তবমুখী কারিগরি শিক্ষার গুরত্ব বাড়তে থাকলেও দেশের সবচেয়ে প্রাচীনতম সার্ভেয়িং টেকনোলজির ডিপ্লোমাধারীগণের ব্যাপারে সরকারের উদাসিনতা অত্যন্ত দুঃখজনক।

বৈষম্য নিরসনে ১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) ১৬৪ নম্বর প্রজ্ঞাপন এবং ০১-১২-১৯৯৪ তারিখের প্রকাশিত বংলাদেশ গেজেটের আলোকে সরকারের মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রীধারী সার্ভেয়ার/সমমান পদে কর্মরতদের অন্যান্য সকল ডিপ্লোমা ডিগ্রীধারীদের ন্যায় বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়ন করার দাবিতে আমাদের দীর্ঘ দিন আন্দোলন, সংগ্রাম অব্যাহত রয়েছে।

এরই ধারাবাহিকতায় বিগত ১১/০৯/২০২৪ ইং তারিখে বাংলাদেশের সকল জেলার, জেলা প্রশাসক মহোদয়ের মাধ্যমে এবং বিভিন্ন সংস্থা/দপ্তর প্রধানগণের মাধ্যমে মাননীয় প্রধান উপদেষ্টা মহোদয় বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি আমরা সফল ভাবে সম্পন্ন করেছি এবং গত ১৬/০৯/২০২৪ ইং তারিখে জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে সংবাদ সম্মেলন করে দেশবাসীর কাছে সার্ভেয়িং ডিপ্লোমা প্রকৌশলদের বৈষম্যে ও দীর্ঘদিনের বঞ্চনার কথা তুলে ধরা হয় এবং ৩০ সেপ্টেম্বর ২০২৪ এর মধ্যে আমাদের অধিকার ১০ম গ্রেড বেতন স্কেলের প্রজ্ঞাপন জারি না হলে ‘বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ ১ অক্টোবর ২০২৪ ইং হতে লাগাতার কঠোর কর্মসূচি দেয়ার ঘোষনা দেয়া হয়।

ছাত্র-জনতার গণ অভ্যুথান ২০২৪ এর প্রতিপাদ্য বিষয় অর্থাৎ বৈষম্য দূরীকরণের লক্ষ্যে অন্যান্য সকল ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এর ন্যায় ডিপ্লোমা-ইন- ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) পাশকৃতদের সার্ভেয়ার/সমমান পদে সরকারের বিভিন্ন দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় কর্মরতদের বেতন স্কেল ১০ম গ্রেডে/২য় শ্রেণির পদমর্যাদায় উন্নীত করার জন্য ১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ের ১৬৪ নম্বর প্রজ্ঞাপন এবং ০১-১২-১৯৯৪ তারিখের প্রকাশিত গেজেট বাস্তবায়নের তথা পুনরায় জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বেতন- বৈষম্য দূরীকরণের দাবী জানান উপস্থিত সার্ভেয়ারগণ। সে লক্ষ্যে ১অক্টোবর হতে ৩ অক্টোবর সকাল ৯ টা হতে ১ টা পর্যন্ত কর্মবিরতি পালন করছেন বিভিন্ন দপ্তরে কর্মরত সর্ভেয়াররা। যা তাদের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ বলে জানান।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক ,৩ অক্টোবর ২০২৪

Share