Home / চাঁদপুর / চাঁদপুরে সরস্বতী দেবীর ১৬ ফুট উঁচু প্রতিমা প্রদর্শন -ভিডিওসহ
সরস্বতী

চাঁদপুরে সরস্বতী দেবীর ১৬ ফুট উঁচু প্রতিমা প্রদর্শন -ভিডিওসহ

হিন্দু ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। তাদের কাছে বিদ্যা, জ্ঞান, বাণী ও সুরের দেবী সরস্বতী। এ বছর চাঁদপুরে দেবী সরস্বতীর ১৬ ফুট উঁচু প্রতিমা বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে শহরের পুরাণবাজার বিদ্যার্থী সংঘ। সংগঠনটির ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে পূর্বশ্রীরামদী দাসপাড়া এলাকার বড় বাড়িতে দৃষ্টিনন্দন অথচ ব্যতিক্রমী এই প্রতিমা স্থাপন করা হয়েছে।

পূজা শুরু হবার আগেই দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় ১৬ ফুট উঁচু প্রতিমার খবর শহরময় ছড়িয়ে পড়ে। ফলে প্রতিমাটি দেখতে দূরদূরান্ত থেকে ছুটে আসছে দর্শনার্থীরা। এর নির্মাণশৈলীর নান্দনিকতা সবারই নজর কারছে।

২৭ জানুয়ারি সোমবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, বিভিন্ন বয়সের সনাতনধর্মালম্বী দর্শনার্থীরা এটি দেখতে ভিড় জমাচ্ছেন।

এসময় জেলা হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাড. বিনয় ভুষণ মজুমদার, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ, জেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি গোপাল চন্দ্র সাহা এবং বিদ্যার্থী সংঘের উপদেষ্টা ও সদসের উপস্থিতিতে প্রতিমাটির সম্মুখ অংশ উন্মোচন করা হয়। এসময় উপস্থিত সকলেই আয়োজক এবং প্রতিমা নির্মাণশিল্পীর ভূয়সি প্রশংসা করেন।

বিদ্যার্থী সংঘ পূজা কমিটির কার্যকরি সদস্য মৃণাল কান্তি দাস জানান, আমেরিকার ওয়াশিংটন ডিসিতে ইন্দোনেশিয়ার দূতাবাসের সামনে সরস্বতি দেবীর একটি প্রতিমা অবস্থিত রয়েছে। সেই প্রতিমাটির আদলেই এবং উচ্চতায় (১৬ ফুট) এই প্রতিমা করা হয়েছে। এই আয়োজনের ব্যয় কমিটির সদস্যরাই মিটিয়েছি।

প্রতিমাটির একমাত্র কারিগর ফরিদপুর জেলার মৃৎশিল্পি সুকুমার পাল জানায়, টানা দশদিন ধরে কাজ করে একাই এটি নির্মাণ করেছেন তিনি। এটি তৈরিতে মাটি, খড় ও বাঁশ ব্যবহার করা হয়েছে। তিনি এর আগে সর্বোচ্চ ১০ ফুট উঁচু প্রতীমা তৈরী করেছেন।

জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ বলেন, চাঁদপুরে এ যাবতকার সরস্বতী দেবীর সর্বোচ্চ প্রতিমা এটি। এর আগে হরিসভা মন্দিনে কালিপূজান বিশাল মূর্তি করা হতো।

জেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি গোপাল চন্দ্র সাহা বলেন, প্রতিবছর চাঁদপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং সনাতন ধর্মালম্বীদের বাড়ি বাড়ি ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দমুখর পরিবেশের মধ্যে দিয়ে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। চাঁদপর শহরের বিদ্যার্থী সংঘের এই প্রতিমাটি এ বছর এ পূজায় ভিন্ন মাত্রা যোগ হয়েছে।

এসময় সদর উপজেলা সদর উপজেলা হিন্দু বৈদ্ধ খ্রিস্টান পরিষদের সাধারণ বিমল চৌধুরী, জেলা পূজা পরিষদের সদস্য জুয়েল কান্তি দত্ত, মনোরঞ্জন সূত্রধর, স্থানীয় মুরব্বী উত্তম কুমার দে, সুনিল চন্দ্র দাস, বিদ্যার্থী সংঘের উপদেষ্টা মনকুমার দাস, সুভাস চন্দ্র দাস, তাপস কুমার দাস, বিশ্বনাথ দাস, উত্তম চন্দ্র দে, ধীবাস চন্দ্র দাস, সুরের সরকার, বলাই কৃষ্ণ দাস, পরিমল দাস, সদস্য মৃণাল কান্তি দাস, সুমন দাস, শিমুল দাস, অনিক দাস, অভিজিৎ দাস, সুব্রত দাস, পলাশ দাস, রাজিব চন্দ্র দাস, মৃদুল দাস, উল্লাস দাস, বাদল দাস, শুভঙ্কর চৌধুরীসহ অনেকে উপস্থিত ছিলেন।

ভিডিওতে দেখুন-

প্রতিবেদক- আশিক বিন রহিম, ২৭ জানুয়ারি ২০২০