Home / চাঁদপুর / চাঁদপুরে শেষ হয়েছে পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব
প্রথম আলো

চাঁদপুরে শেষ হয়েছে পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব

চাঁদপুরে শেষ হয়েছে পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব।চাঁদপুর ও লক্ষ্মীপুর জেলার ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৬৫জন শিক্ষার্থীকে নিয়ে ৬টি বিষয়ের উপর পক্ষ বিপক্ষ দলের মধ্যে তীব্র লড়াই হয়।

ফাইনালে পরিবেশ রক্ষায় ব্যক্তির ভুমিকাই প্রধান বিষয় নিয়ে যুক্তি তর্ক শেষে চ্যাম্পিয়ান ট্রফি অর্জন করে লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় দল। এতে রানার্সআপ ট্রফি জিতে চাঁদপুর হামানকর্দী পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয় দল।

বিতর্ক উৎসবে বারোয়ারি বিতর্ক পর্বে শ্রেষ্ঠত্ব অর্জন করে মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল মাঈশা। এছাড়া নিন্ম মাধ্যমিক কুইজ প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করে আল আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ এর অষ্টম শ্রেণির শিক্ষার্থী মো: তাহসিন আহমেদ, দ্বিতীয় স্থান অর্জন করে লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী মাহফুজা মুনজেরিন মীম, তৃতীয় স্থান অর্জন করে একই বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী ফাতেমা জান্নাত। মাধ্যমিক পর্যায়ে কুইজে প্রথম স্থান অর্জন করে বাবুরহাট স্কুল এন্ড কলেজ এর ৯ম শ্রেণির শিক্ষার্থী ফারজানা আক্তার মীম, দ্বিতীয় স্থান অর্জন করেছে, লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির শিক্ষার্থী মাকনুন তাবাসসুম ও তৃতীয় স্থান অর্জন করেছে চাঁদপুর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ এর ১০ম শ্রেণির শিক্ষার্থী মো. জুবায়েদ ইসলাম।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী।

এসময় তিনি বলেন, সব ভালো কাজের সাথে প্রথম আলো সব সময় লেগে আছে। আলোর দিশারী হিসেবে সমাজের প্রতিটি মানুষকে পথ দেখায়। এই বির্তকের মাধ্যমে শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলবে বলে আমি মনে করি।

দিনব্যাপী বির্তক প্রতিযোগিতার বিচারক হিসেবে ছিলেন, ডা.পীযূষ কান্তি বড়ূয়া, মো: মাসুদুর রহমান, সামীম আহমেদ খান, রাজন চন্দ্র দে, মো: সাইফুল ইসলাম, ইসমাইল হোসেন সিরাজী, কল্পনা সরকার, মুশফিকা ইসলাম, ফারজানা কুমকুম ও ফয়সাল ফরাজী।

এর আগে সকালে চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন ও সংগীত পরিবেশনের মধ্য দিয়ে বিতর্ক উৎসবের সূচনা করেন উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুর সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাস। প্রথম আলো চাঁদপুর প্রতিনিধি আলম পলাশের সঞ্চালনায় এ সময় স্বাগত বক্তব্য রাখেন প্রথম আলো কেন্দ্রীয় বন্ধুসভার সভাপতি উত্তম রায়। শুভেচ্ছা বক্তব্য রাখেন ভেন্যু প্রতিষ্ঠান চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মমিনুল হক সরদার। এ সময় শিক্ষার্থীদের মাদককে না বলার শপথ করান ও মাদকের কুফল নিয়ে বক্তব্য রাখেন বিশিস্ট চিকিৎসক ও সনাক চাঁদপুরের সভাপতি ডা.পীযুষ কান্তি বড়ুয়া।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি অসিত বরণ দাস বলেন,সামনে আমাদের এগিয়ে যাওয়ার,উপরে ওঠার অনেক চ্যালেঞ্চ রয়েছে। সেগুলো মোকাবেলা করে আমাদের এগুতে হবে। এ জন্য এই চ্যালেঞ্জ মোকাবেলায় প্রথম আলো নানাভাবে কাজ করছে। বিশেষ করে শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক উৎসবসহ অনেক আয়োজন দেশকে আরও এগিয়ে নিবে বলে আমি আশাবাদ ব্যাক্ত করছি ।

পরে স্কুল মিলনায়তনে চাঁদপুর বন্ধুসভার সভাপতি রিফাত কান্তি সেনের সঞ্চালনায় সনাতনী বিতর্কের ওপর সংক্ষিপ্ত কর্মশালা পরিচালনা করেন কেন্দ্রীয় প্রথম আলো বন্ধুসভার সভাপতি উত্তম রায় ও সনাক চাঁদপুরের সভাপতি ডা.পীযুষ কান্তি বড়ুয়া।

বিতর্কে অংশ নেয় চাঁদপুর ও লক্ষ্মীপুর জেলার ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৬৫জন শিক্ষার্থী । শিক্ষা প্রতিষ্ঠানগুলো হচ্ছে -হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, আল-আমিন একাডেমি স্কুল এন্ড কলেজ,লেডী প্রতিমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয় , বাবুরহাট স্কুল এন্ড কলেজ, চাঁদপুর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ , পুরানবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয় , বহরিয়া উচ্চ বিদ্যালয়,লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয় , হামানকর্দী পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয় , চাঁদপুর আক্কাছ আলী রেলওয়ে একাডেমি,চাঁদপুর পৌর শহীদ জাবেদ স্কুল এন্ড কলেজ,চাঁদপুর উত্তর শাহতলী জোবায়দা বালিকা উচ্চ বিদ্যালয়,ফরিদগঞ্জ এআর পাইলট উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজ ও লক্ষ্মীপুর আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয় ।

অনুষ্ঠানটি সার্বিকভাবে সহযোগিতায় ছিলেন প্রথম আলো চাঁদপুর বন্ধুসভার বন্ধুরা।

স্টাফ করেসপন্ডেট, ২২ সেপ্টেম্বর ২০২৩