চাঁদপুরে শৃঙ্খলা ফেরাতে শিক্ষার্থীদের নানা তৎপরতা

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে সরকার পতনের পর আইন শৃঙ্খলা ব্যবস্থা দুর্বল হয়ে পড়ায় চাঁদপুরে ট্রাফিকের ভূমিকা দায়িত্ব পালন করতে দেখা গেছে বিভিন্ন শিক্ষার্থীদের। ৭ আগস্ট বুধবার সকাল থেকে চাঁদপুর শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে তাদেরকে এই দায়িত্ব পালন করতে দেখা যায়।

বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত সরজমিনে ঘুরে দেখা গেছে, চাঁদপুর শহরের কালী বাড়ি শপথ চত্বর, বাসস্ট্যান্ট, বাবুরহাট, ওয়্যারলেস মোড়, মিশন রোড, ছায়াবানী মোড়, চিত্রলেখা মোড়, পালবাজার ব্রীজের গোড়া ও নতুন বাজার সহ শহরের বিভিন্ন গুরত্বপূর্ণ পয়েন্টে বিভিন্ন বয়সী শিক্ষার্থীরা যানবাহন নিয়ন্ত্রনে ট্রাফিকের ভূমিকায় দায়িত্ব পালন করছেন।

এসময় তারা লাঠি হাতে সড়কে চলাচলকারী বিভিন্ন যানবাহন চালককে দিকনির্দেশনা দিয়ে যান নিয়ন্ত্রন করতে দেখা যায়। একই সাথে মোটরসাইকেল আরোহীদের হেলমেড না থাকায়, পরবর্তীতে হেলমেড ব্যবহার করার নির্দেশনা প্রদান করেন।

জানাযায়, বুধবার সকাল থেকে রাত পর্যন্ত চাঁদপুর শহরের বিভিন্নস্থানে প্রায় ৩ শতাধিক শিক্ষার্থীরা দায়িত্ব পালন করেন।

এর পূর্বে মঙ্গলবার দুপুরে তারা চাঁদপুর শহরে নগর পরিস্কার কর্মসূচী পালন করেন। ওই কর্মসূচীতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে সরকার পদত্যাগ ঘোষনার পর ছাত্র জনতার বিজয় উল্লাসে শহরের আনন্দ মিছিল এবং হামলা ভাংচুর, অগ্নিকান্ডে যে নোংরা পরিবেশ সৃষ্টি হয়েছে। সেগুলোর জন্য তারা নগর পরিস্কার কার্যক্রমের মাধ্যমে তা অপসারন করে।

এদিকে ছাত্রদের এমন কর্মকান্ডে সচেতন মহলের মাঝে ব্যাপক প্রশংসা করতে দেখা যায়।

প্রতিবেদক: কবির হোসেন মিজি, ৮ আগস্ট ২০২৪

Share