চাঁদপুরে শিখো-প্রথম আলো জিপিএ-৫ সংর্বধনা

আকাশে চলছিল মেঘ আর রোদের লুকোচুরি। এর মধ্যে চাঁদপুরে শহরের বড়স্টেশন মোলহেডে সংবর্ধনা অনুষ্ঠানে উচ্ছ্বাসে মাতে সর্বশেষ এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীরা। শিক্ষার ডিজিটাল প্ল্যাটফর্ম ‘শিখো’র পৃষ্ঠপোষকতায় ‘স্বপ্ন দেখো জীবন গড়ো’ স্লোগানে চাঁদপুরে এ অনুষ্ঠানের আয়োজন করে প্রথম আলো।

সকাল ১০টায় শুরু হয় অনুষ্ঠান। তবে শিক্ষার্থীদের অনেকে আগেভাগেই চলে আসে। অনুষ্ঠানে ৬০০ শিক্ষার্থী অংশ নেয় । আমন্ত্রণপত্র দেখিয়ে প্রবেশ পাস সংগ্রহ করে তারা অনুষ্ঠানস্থলে প্রবেশ করে। শিক্ষার্থীদের কেউ এসেছে মা-বাবার সঙ্গে, কেউ আবার ভাই–বোনকে নিয়ে। অনুষ্ঠানস্থল যেন মিলনমেলায় পরিণত হয়। স্মৃতি ধরে রাখতে অনেকে তোলে ছবি; কেউবা তুলেছে সেলফি। এর আগে শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট ও স্ন্যাকসের বক্স তুলে দেন বন্ধুসভার সদস্যরা।

‘স্বপ্ন দেখো জীবন গড়ো’ স্লোগান নিয়ে দেশের ৬৪টি জেলায় জিপিএ-৫ উৎসব অনুষ্ঠিত হচ্ছে। এবারের উৎসবটি পাওয়ার্ড বাই ‘বিকাশ’। সহযোগিতায় আছে কনকর্ড গ্রুপ, ফ্রেশ, বহুব্রীহি, সানকুইক, কনকা-গ্রি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ শাখা ক্যাম্পাস, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, এটিএন বাংলা ও প্রথম আলো বন্ধুসভা।

জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। চাঁদপুর বন্ধুসভার সভাপতি রিফাত কান্তি সেনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে সম্প্রতি ছাত্র-জনতার বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদদের প্রতি সম্মাননা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে চাঁদপুর জেলা প্রতিনিধি আলম পলাশ প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের লিখিত ও স্বাগত বক্তব্য পড়ে শোনান।

এ সময় সম্মানিত অতিথি হিসেবে অনুপ্রেরণামূলক বক্তব্য দেন চাঁদপুর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান শিক্ষক মো. নূর খান ও মতলব জেবি সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সিরাজুল ইসলাম। নূর খান শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘শিক্ষার্থীরাই এ দেশের মূল শক্তি। মেধাবী শিক্ষার্থীরা সমাজকে আলোকিত করে তুলেছে। তার জন্য আমরা গর্বিত। তোমাদের মা-বাবা, পরিবার গর্বিত। তোমাদের প্রতিষ্ঠান গর্বিত। আজকে সবাই তোমাদের সম্মানিত করছে। প্রথম আলো তার বড় প্রমাণ। যেভাবে তোমরা এসএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছ, সেভাবে বাকি জীবনেও সব ক্ষেত্রে তোমরা আরও ভালো করবে, এটাই আমাদের প্রত্যাশা থাকবে।’

পরে প্রথম আলোর পক্ষ থেকে বক্তব্য দেন এবং শিক্ষার্থীদের মাদক, মুখস্থ ও মিথ্যার বিরুদ্ধে শপথ পাঠ করান প্রথম আলোর হেড অব কালচারাল প্রোগ্রাম কবির বকুল। কৃতী শিক্ষার্থীদের মধ্যে অনুভূতি প্রকাশ করে মো. মাহিদুল হাসান ও সাদিয়া আফরিন। অনুষ্ঠান শেষে দেশাত্মবোধক ও অনুপ্রেরণামূলক গান গেয়ে শোনান ঢাকার শিল্পী অয়ন চাকলাদার, কুমিল্লার শিল্পী জ্যোতি, চাঁদপুরের শিল্পী রুবাইয়া ও রাজীব। কবিতা আবৃত্তি করেন শিক্ষার্থী মেহেরুন নেছা।

নিজস্ব প্রতিবেদক, ২৭ সেপ্টেম্বর ২০২৪

Share