চাঁদপুরে যাত্রীবাহী লঞ্চ রফরফ-বোগদাদিয়া সংঘর্ষে ক্ষতিসাধন

চাঁদপুরে যাত্রীবাহী লঞ্চ এমভি বোগদাদিয়া-৯ লঞ্চটি নিয়ন্ত্রণ হারিয়ে এমভি-রফরফের সাথে সংঘর্ষ হয়ে ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। এ ঘটনায় কমপক্ষে অর্ধ শতাধিক যাত্রী আহত হয়েছে। এ ঘটনায় নৌ-থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছে বলে নৌ-থানার পুলিশ জানান।

আহতদের মধ্যে ১০ যাত্রীকে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হয়। বাকীরা স্থানীয়ভাবে ও লঞ্চে থাকা মেডিসিনের মাধ্যমে ফাস্টটিটের দিয়ে চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে চিকিৎসা দেওয়া হয়। পরে তাদের ঢাকায় গন্তব্যের উদ্দেশ্য পাঠানো হয়।

২ সেপ্টেম্বর সোমবার দুপুর ১২টার দিকে শহরের মাদ্রাসা রোডস্থ নৌ-টার্মিনাল ঘাটে ঘটনাটি ঘটে।

নৌ-টার্মিনালে দায়িত্বরত লঞ্চ মালিকদের প্রতিনিধিরা জানান,নৌ-টামিনাল ঘাটে যাত্রীবাহী লঞ্চ এমভি রফরফ নোঙ্গর করে বেধেঁ রেখে যাত্রী উঠাচ্ছিল। হঠাৎ ঢাকা থেকে যাত্রী নিয়ে আসা ঈদগাও যাওয়া যাত্রীবাহী এমভি-বোগদাদিয়া-৯ নিয়ন্ত্রন হারিয়ে রফরফ লঞ্চকে প্রচণ্ডভাবে আঘাত করে।

এসময় তাৎক্ষনিক লঞ্চে থাকা অপ্রস্তুত যাত্রীরা লঞ্চে ভিতরে ছিটকে পড়ে লোহার সাথে মারাত্বকভাবে আঘাতপ্রাপ্ত হয়ে মারাত্বকভাবে আহত হয়।

এ সময় যাত্রীরা বেগতিক অবস্থার দিক চিন্তা করে লঞ্চে থাকা যাত্রীরা এদিক সেদিক ছুটাছুটি করে ও অনেকে নদীতে লাফিয়ে পড়ে জীবন বাঁচাতে। এ ঘটনায় লঞ্চে থাকা যাত্রীদের মধ্যে থেকে কমপক্ষে অর্ধ শতাধিক যাত্রী মারাত্বকভাবে আহত হয়।

এদিকে তাৎক্ষনিক নৌ-টার্মিনালে থাকা লঞ্চ স্টাফরা নৌ-পুলিশ যাত্রীদের উদ্ধারে এগিয়ে এসে যাত্রীদেরকে উদ্ধার করে এবং তাদেরকে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করে তাদের গন্তব্যে যাওয়া ব্যবস্থা করেন।

নৌ-থানার অফিসার ইনচার্জ মো: মনিরুজ্জামান মনির জানান, যাত্রীরা তেমন আহত হয়নি। অল্প কিছু যাত্রী আহত হয়েছে। দু্টি লঞ্চের সুপারভাইজার, মালিক পক্ষের লোকজন ও নৌ-পুলিশের সহায়তায় আলোচনা সাপেক্ষে তাদের ক্ষতিপূরণ বুঝে পেয়ে ঢাকার উদ্দেশ্য ছেড়ে যায়।

প্রত্যক্ষদর্শী যাত্রী ফরিদগঞ্জের রাবেয়া বেগম ও সদর উপজেলার আশিকাঠির শ্রমিকের কাজ করা মনির মিয়া জানান,যাত্রীরা ঢাকা যাওয়ার জন্য লঞ্চে উঠে বসে ছিল। হঠাৎ বোগদাদিয়া লঞ্চ শুনেছি রফরফকে আঘাত করায় যাত্রীরা আতংকিত হড়ে পড়ে। অনেকে ছিটকে পড়ে ও ছুটাছুটি করতে গিয়ে আহত হয়েছে।

এ বিষয়ে নৌ-টার্মিনালের বিআইডব্লিওটিআই এর (টিআই) টাফিক ইন্সিশপেক্টর মো: শাহ আলম জাানন, দুটি লঞ্চের সংঘর্ষে একটি লঞ্চের কিছু ক্ষতিসাধন হয়। এ ঘটনায় আতংকিত হয়ে যাত্রী আহত হয়েছে। আহতদের চিকিৎসা দিয়ে গন্তব্যে পাঠানা হয়েছে। তবে বড় ধরনের কোন ক্ষতিসাধন হয়নি।

স্টাফ করেসপন্ডেট, ২ সেপ্টেম্বর ২০২৪

Share