Home / চাঁদপুর / চাঁদপুরে রাজনৈতিক সৌহার্দ্যপূর্ণ সম্প্রীতি আছে এবং বজায় রাখা হবে
রাজনৈতিক

চাঁদপুরে রাজনৈতিক সৌহার্দ্যপূর্ণ সম্প্রীতি আছে এবং বজায় রাখা হবে

চাঁদপুরে সুশীল সমাজ ও মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) এর মাধ্যমে রাজনৈতিক দলগুলোর কাছে রাজনৈতিক সম্প্রীতি বজায় রাখতে আহব্বান জানান হয়।

রোববার বিকালে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত চাঁদপুর জেলার আন্তঃরাজনৈতিক সম্প্রীতি রক্ষার উদ্দেশ্যে ‘এমএএফ এডভোকেসি ফর পলিটিকাল হারমনি এনগেজিং উইথ সিভিল সোসাইটি রিপ্রেজেনটেটিভ’ শিরোনামে একটি মুক্ত আলোচনা থেকে এ আহ্বান জানানো হয়।

ইউএসএআইডি-এর অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশন্যাল পরিচালিত স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি এ তিন দলের সমন্বয়ে গঠিত এমএএফ-এর উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

মুক্ত আলোচনায় সুষ্ঠু রাজনৈতিক সংস্কৃতি চর্চার সাথে বড় দুই দলের সহনশীল আচরণ ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য রাজনীতিবিদদের সুস্থ রাজনীতির ধারা অব্যাহত রাখার আহ্বান জানানো হয় অংশগ্রহণকারী সুশীল সমাজের পক্ষ থেকে। সেই সাথে প্রশাসনের সক্রিয় ভুমিকার প্রয়োজনীয়তা তারা তুলে ধরেন।
ম্যাফ এর পক্ষ থেকে চাঁদপুরে রাজনৈতিক সম্প্রীতি স্থাপনের জন্য রাজনৈতিক দল সমূহের সিনিয়র নেতৃবৃন্দের নিকট পিটিশন উপস্থাপন করা হয়। সেই সাথে প্রধান প্রধান রাজনৈতিক দলের নেতৃবৃন্দ চাঁদপুরে রাজনৈতিক সম্প্রীতি বজায় রাখতে অঙ্গিকার করেন।

আলোচনায় বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামীলীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নাঈম পাটোয়ারী দুলাল, চাঁদপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডঃ একেএম সলিমুল্লাহ সেলিম, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এইচ এম আহসান উল্লাহ, ম্যাফ চাঁদপুরের সভাপতি ও জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মনির চৌধুরী, ম্যাফ চাঁদপুরের সাধারন সম্পাদক, জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক আবু নাছের বাচ্চু পাটোয়ারী।

এসময় চাঁদপুর জেলা বিএনপির যুগ্ম সম্পাদক অ্যাডঃ মুনিরা চৌধুরী, চাঁদপুর জেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যাপিকা মাসূদা নূর খান, চাঁদপুর প্রেসক্লাব সহ- সভাপতি, রহিম বাদশা, জেলা বিএমএ সভাপতি ডাঃ নুরুল হুদা, জেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, পীর মহসীন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রওশন আরাসহ রাজনৈতিক সৌহার্দ্যের সংস্কৃতি এগিয়ে নেয়ার পরিকল্পনা বিষয়ক কর্মশালায় আওয়ামী লীগ বিএনপি ও জাতীয় পার্টি এ তিন দলের নেতৃবৃন্দ ছাড়াও গণমাধ্যম, চিকিৎসক, শিক্ষকসহ পেশাজীবি নেতৃবৃন্দ, তরুন সংগঠক, নারী সংগঠনের অনেকে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পরিচালনা করেন ম্যাফ চাঁদপুর এর সাংগঠনিক সম্পাদক এডভোকেট বদরুল আলম চৌধুরী (আওয়ামীলীগ) ও কোষাধ্যক্ষ নাহিদা রহমান সেতু (বিএনপি)।

জেলা পর্যায়ে আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর এ আয়োজন চাঁদপুরের রাজনৈতিক দলসমূহের মধ্যে সোহাদ্যপূর্ণ সম্পর্ক কে আরো বেগবান করছে বলে উল্লেখ করে বলেন, চাঁদপুরে রাজনৈতিক ও সামাজিকভাবে সৌহার্দ্য সম্প্রীতি এবং শান্তিপূর্ণ পরিবেশ বজায় রয়েছে। তাদেরকে এক প্লাটফর্মে নিয়ে যে সংস্থাগুলো কাজ করছে তাদের বিভিন্ন কার্যক্রমের ফলে এ জেলার সোহার্দ্য ও সম্প্রীতির রাজনীতিকে আরো বেগবান করছে।

নেতৃবৃন্দ আয়োজক সংস্থাকে ধন্যবাদ জানিয়ে বলেন, চাঁদপুর শান্তির শহর। এখানে সামাজিকবন্ধনে আমরা সবাই আবদ্ধ। রাজনৈতিকভাবে যে যেই দলই করুক না কেন? রাজনৈতিক সৌহার্দ্যপূর্ণ সম্প্রীতি আছে এবং তা বজায় রাখা হবে।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক, ১৫ অক্টোবর ২০২৩