Home / চাঁদপুর / চাঁদপুরে মেঘনা-ডাকাতিয়ায় পানি প্রবাহ বিপদসীমার ওপরে : বৃষ্টিপাত ১০ মি.মি
Flood

চাঁদপুরে মেঘনা-ডাকাতিয়ায় পানি প্রবাহ বিপদসীমার ওপরে : বৃষ্টিপাত ১০ মি.মি

চাঁদপুরে মেঘনা-ডাকাতিয়ায় তীব্র জোয়ারে শুক্রবার সকাল ৬ টায় ছিল ৪.৫৩ এবং ৯ টায় ৪.১৬ সে.মি.। এর প্রভাবে মেঘনা ছাড়াও জেলার আরও দু’টি নদী ডাকাতিয়া ও ধনাগোদার পানিও বেড়ে যাওয়ায় জোয়ারে নদীর পানি বিপদসীমার ওপরে দিয়ে প্রবাহিত হচ্ছে।

মেঘনার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় চাঁদপুর শহরের রাস্তাঘাটসহ মেঘনার পশ্চিমপাড়ের চরাঞ্চল, হাইমচর উপজেলা সদর এবং জেলার নিম্নাঞ্চল আবারও প্লাবিত হয়েছে। অমাবস্যা , একাদশী’র প্রভাব আর অতিবৃষ্টিতে বৃহস্পতিবার বিকেল ৬ টায় জোয়ারে মেঘনার পানি বিপদসীমার ৫৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী মো. জুয়েল ভূঁইয়া বেলা ১১ টায় এ তথ্য জানান ।

অস্বাভাবিক জোয়ারের নদীর পানি বিপদসীমার অনেক ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় চাঁদপুর-শরিয়তপুর নৌরূটের ফেরি চলাচল তিন ঘণ্টা করে ছয় ঘণ্টা বন্ধ রাখতে হচ্ছে বলে জানিয়েছেন বিআইডবিস্নউটিসির হরিণা ফেরিঘাট ব্যবস্থাপক ফয়সাল আলম চৌধুরী।

তিনি বলেন,‘ দু’বেলা জোয়ারের সময় পানির উচ্চতা বেশি থাকে। তখন ফেরির গ্যাংওয়ে রাস্তাসহ তলিয়ে যায়। ফেরিতে গাড়ি উঠতে এবং নামতে পারে না। নিম্নচাপের প্রভাবে নদ-নদীর এ পানি বৃদ্ধি।।’

চাঁদপুর শহরের অনেক এলাকার রাস্তাঘাটে জোয়ারের পানি উঠেছে। শহরের নিচু স্থানসহ নদীতীরবর্তী অনেক এলাকার বাড়িঘর,মসজিদ-মাদ্রাসা,স্কুল, ফসলি জমি এবং অন্যান্য স্থাপনা দ্বিতীয় দিনের মতো প্লাবিত হয়েছে। রাস্তাঘাট ও বাড়িঘর ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। অসংখ্য পুকুর-জলাশয়ের মাছ ভেসে গেছে।

এদিকে চাঁদপুর আবহাওয়া অফিস বেলা ১২ টায় প্রাপ্ত তথ্য মতে, গত ২৪ ঘন্টায় চাঁদপুরে ১০ মি.মি বৃষ্টিপাত হয়েছে। আগামি ৪৮ ঘন্টা পর্যন্ত এমন বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে দায়িত্বরত একজন জানান।

আবদুল গনি , ২১ আগস্ট ২০২০