চাঁদপুরে মেঘনায় ইলিশ শিকারের দায়ে ৮ জেলের কারাদণ্ড

চাঁদপুরের মেঘনা নদীতে ইলিশ শিকারের সময় গ্রেফতার ১০ জেলের মধ্যে আটজনকে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাশেদুল ইসলাম এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

মঙ্গলবার (১১ অক্টোবর) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত মেঘনার বিভিন্ন স্থানে যৌথ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে চাঁদপুর মৎস্য অফিস, নৌপুলিশ ও কোস্টগার্ড। গ্রেফতারকৃতদের মধ্যে থাকা দুই কিশোরকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

কারাদণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- মোহাম্মদ জাহাঙ্গীর, ইয়াকুব ব্যাপারী, নুরুল ইসলাম, গোলাম মোস্তফা, মো. রুবেল, মাহাবুব ব্যাপারী, সজল চন্দ্র দাস ও নজরুল ইসলাম।

চাঁদপুর সদর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান জানান, নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় ইলিশ শিকার করার সময় ১০ জেলেকে আটক করা হয়। তাদের মধ্যে দুজন কিশোর হওয়ায় মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। বাকি আটজনকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১৪ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

এ অভিযানে মেঘনার বিভিন্ন স্থান থেকে প্রায় ১০ হাজার মিটার নিষিদ্ধ জাল, একটি ইঞ্জিনচালিত কাঠের নৌকা ও ১৩ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। ইলিশ মাছগুলো স্থানীয় দরিদ্রদের মধ্যে বিতরণ করা হয়।

অভিযানে অংশ নেন- চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র ফরিদা ইলিয়াস, কোস্টগার্ড ও নৌ পুলিশ সদস্যরা।

স্টাফ করেসপন্ডেট,১২ অক্টোবর ২০২২

Share