Home / চাঁদপুর / চাঁদপুরে মাধ্যমিক-প্রাথমিক স্তরে ৫০ লাখ বই বরাদ্দ
book

চাঁদপুরে মাধ্যমিক-প্রাথমিক স্তরে ৫০ লাখ বই বরাদ্দ

চাঁদপুরের ৮ উপজেলায় সরকারি-বেসরকারি মাধ্যমিক ,মাদ্রাসা,ভকেশনাল ও এবতেদায়ী ৫শ’ ১৭ শিক্ষা প্রতিষ্ঠানে ও ১,১৫৭টি সরকারি প্রাথমিক স্কুলে ও জেরার ৬ শ ১০ কিন্ডার গার্ডেনে ২০২৪ শিক্ষাবর্ষে মাধ্যমিক স্তরে ৫০ লাখ কপি বইয়ের বরাদ্দ হয়েছে। ইতোমধ্যেই ওই সব বইয়ের চালান জেলায় এসে পৌঁছেছে বলে জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে ২৪ অক্টোবর জানান।

তাদের তথ্য মতে, জেলার ২ শ’৮৪ টি নিম্ম মাধ্যমিক ও মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার জন্যে ৬ষ্ঠ হতে নবম শ্রেণি পর্যন্ত নতুন কারিকুলামের জন্যে নতুন বই আসছে । এ সব বই স্ব স্ব উপজেলা বই সংরক্ষণাগারে যথা সময়ের মধ্যেই এসে পৌঁছবে। মাধ্যমিক স্তর ৬ষ্ঠ হতে নবম শ্রেণি ইংরেজি ভার্সন এর জন্য ১৪ হাজার ৯শ’ ৫৫ কপি বইয়ের চাহিদা রয়েছে। কারিগরি প্রতিষ্ঠানের জন্য ২৬ হাজার ৭শ’৬৫ কপি বইয়ের প্রয়োজনে এর চাহিদা প্রেরণ করে চাঁদপুর মাধ্যমিক শিক্ষা অফিস ।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

ফাইল ছবি

এদিকে প্রাথমিকের ১ হাজার ১শ ৫৭ সরকারি ও ৬শ ১০ টি কিন্ডার গার্টেনে ১২ লাখ ১৪ হাজার ৪ শ ৯৩ কপি বই বরাদ্দ দেয়া হযেছে । এর মধ্যে ১ম শ্রেণি ও প্রাক-প্রাথমিকে ১ লাখ ৫৮ হাজার ২শ ১৭ কপি, ২য় শ্রেণিতে ১ লাখ ৫৬ হাজার ২শ ৭০ কপি , ৩য় শ্রেণিতে ৩ লাখ ৮ হাজার ৩শ ২০ কপি , ৪র্থ শ্রেণিতে ৩ লাখ ১৬ হাজার ৫শ ৬৬ কপি এবং ৫ম শ্রেণিতে ৩ লাখ ১০ হাজার ৬শ ২০ কপি বই বরাদ্দ দেয়া হয়েছে। এ স বইযের প্রায় ৮০ ভাগ সংশ্লিষ্ঠ উপজেলা সংরক্ষণাগারে এসে গেছে । ২০২৪ শিক্ষাবর্ষে ২ লাখ ৫৯ হাজার ৩শ ৩০ জন শিক্ষার্থীর বিপরীতে ঔ বই বরাদ্দ চাওযা হয়েছে বলে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সুত্রে জানানো হয়েছে ।

আগামি ১ জানুয়ারি সরকারিভাবে ঘোষিত বই দিবস উপলক্ষে ৬ষ্ঠ হতে নবম শ্রেণির সকল শিক্ষার্থীর হাতে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক,স্কুল ম্যানেজিং কমিটি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে বই বিতরণ করা হবে। এর আগেই স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজ নিজ মাধ্যমিক শিক্ষা অফিস থেকে পূর্বে প্রদানকৃত বরাদ্দের চাহিদাপত্র অনুযায়ী সব ক্লাশের পাঠ্যপুস্তুক স্ব উদ্যেগেই নিজ নিজ প্রতিষ্ঠানেই নিয়ে যাবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

আবদুল গনি
১৪ নভেম্বর ২০২৩