Home / চাঁদপুর / চাঁদপুরে মাদকের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালন
চাঁদপুরে মাদকের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালন
ছবি : আশিক বিন রহিম

চাঁদপুরে মাদকের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালন

সারা বিশ্বের মতো বাংলাদেশেও বুধবার (২৬ জুন) পালিত হচ্ছে বিশ্ব মাদকমুক্ত দিবস। মাদকের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবসটি সারাবিশ্ব জুড়েই পালিত হচ্ছে। দিবসটি উদযাপনে চাঁদপুরের কর্মসূচি ছিল সকাল ১০ টায় র‌্যালি ও আলোচনা সভা । এতে প্রধান অতিথি ছিলেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ) শওকত ওচমান ।

বেলা সাড়ে ১০ টায় চাঁদপুর শিল্পকলা একাডেমিতে চাঁদপুর মাদকদ্রব্য অধিদপ্তর কর্তৃক আয়োজিত অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো.জামাল হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো.মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি ও চাঁদপুর পৌর মেয়র নাসির উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি শহিদ পাটওয়ারী ও সাধারণ সম্পাদক লক্ষèণ চন্দ্র সুত্রধর ও নারী মুক্তিযোদ্ধা ডা.বদরুন্নাহার চৌধুরী।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের চাঁদপুরের পরিদর্শক মো.মজিবুর রহমান ।

প্রসঙ্গত, আধুনিক সভ্যতার ক্ষেত্রে মাদক একটি নতুন অভিশাপ হিসেবে চিহ্নিত হয়েছে। এর নীল ছোবলে-ধ্বংস হচ্ছে আমাদের দেশের লাখ লাখ তরুণ-তরুণীর জীবন। মাদকের নেশা খুব দ্রুত আসক্ত করছে তরুণ সমাজকে। ইতোমধ্যেই পার্শ্ববর্তী দেশ হলো উৎপাদনকারী দেশ আর ব্যবহারকারী হিসেবে বাংলাদেশ পরিচিতি পেয়েছে। যা ভাবতে অবাক লাগছে।

মাদকের ছোবল যেভাবে ছড়াচ্ছে এর নির্মূল ছাড়াও কোনোই গতান্তর এখন নেই। মাদকের ক্ষতিকর প্রভাব আমাদের দেশের প্রতিটি জেলা-উপজেলায়, ইউনিয়নে ইউনিয়নে যেভাবে প্রবেশ করছে তা কল্পনাতীত। মাদকের ভয়াবহতা ও অপব্যবহার রোধে বা মাদক নির্মূল করতে আমাদের দেশে আইন-শৃংঙ্খলা বাহিনী কাজ করে যাচ্ছে । তাদের পাশাপাশি সমাজের প্রতিটি মানুষকে এ ব্যাপারে এগিয়ে আসতে হবে।

আবদুল গনি
২৬ জুন ২০১৯