Home / চাঁদপুর / চাঁদপুরে মহিয়সী নারী বেগম রোকেয়া দিবস উপলক্ষে সভা
DC-Office-Chandpur..-e1ভা পরীক্ষায় অনুপস্থিত ছিল ৬৩ জন। ৭ জন প্রার্থীর প্রয়োজনীয় কাজগপত্রের অভাবে বা বোর্ডে দেখাতে না পারায় তাদের

চাঁদপুরে মহিয়সী নারী বেগম রোকেয়া দিবস উপলক্ষে সভা

চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আজ ৯ ডিসেম্বর বুধবার সকাল ১০ টায় ভারতীয় উপমহাদেশের নারী জাগরণের পথিকৃত বেগম রোকেয়া দিবস উপলক্ষে চাঁদপুরের বিভিন্ন অঙ্গনের জয়িতাদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খান।

উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ এবং মহিলা সংস্থার সভানেত্রী মাসুদা নুর খানম ও মহিলা বিষয়ক কর্মকর্তা রিজিয়া ইকবালসহ অন্যান্য মহিলা নেতৃবৃন্দ।

বাংলাদেশের নারী জাগরণের অগ্রদূত, নারীদের শিক্ষা বিস্তারে তাঁর ভূমিকা ছিল অতুলনীয় । বেগম রোকেয়া দিবসের এ সভায় চাঁদপুুরে নারী ক্ষমতায়ন ও উন্নয়নে বর্তমান সরকারি পদক্ষেপ,সমতা ও শিক্ষাক্ষেত্রের উন্নয়নের দিকগুলো নিয়ে আলোচনা করা হয়। তবে অন্য বছরগুলোতে তিন দিনব্যাপি বেগম ‘রোকেয়া দিবস’পালিত হলেও এবার করোনার কারণে কোনো আনুষ্ঠানিকতা নেই।

ভারতীয় উপমহাদেশের নারী জাগরণের পথিকৃত মহীয়সী নারী বেগম রোকেয়ার জন্ম ও প্রয়াণ দিবস আজ ৯ ডিসেম্বর। রংপুরের পায়রাবন্দের খোর্দমুরাদপুর গ্রামে ১৮৮০ সালের ৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেন বেগম রোকেয়া। নারী জাগরণের এ পথিকৃত ১৯৩২ সালের ৯ ডিসেম্বর কলকাতায় মারা গেলে তাকে সোদপুরে সমাহিত করা হয়।

বেগম রোকেয়ার পিতার নাম জহির উদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের। মা রাহাতুন্নেসা সাবেরা চৌধুরাণী । ১৮৯৮ সালে ১৬ বছর বয়সে ভাগলপুর নিবাসী ডেপুটি ম্যাজিস্ট্রেট খান বাহাদুর সাখাওয়াত হোসেনের সঙ্গে বিয়ে হয় তার।

২৮ বছর বয়সে স্বামী হারান তিনি। ১৯১০ সালের শেষ দিকে তিনি কলকাতায় যান। তাঁর লেখা অবরোধবাসিনী,সুলতানার স্বপ্ন,অর্ধাঙ্গী,মতিচুর ছাড়াও অসংখ্য বই লিখে তিনি সারা বিশ্বে সমাদৃত হন।

আবদুল গনি , ৯ ডিসেম্বর ২০২০