চাঁদপুর

চাঁদপুরে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি

চাঁদপুরে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উদযাপন কল্পে প্রস্তুতি সভা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় । এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ ।

সভায় চলমান করোনা পরিস্থিতিতে সকল প্রকার স্বাস্থ্যবিথি মেনে ও সংক্ষিপ্ত পরিসরে ১ টি জেলা কমিটি, ৮টি উপ-কমিটি গঠন, ২৬টি সিদ্ধান্ত ও পৃথক পৃথক ৯ টি কর্মসূচি গ্রহণ করা হয়।

উপ-কমিটি গুলোর মধ্যে রয়েছে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা, জাতীয় পতাকা পর্যবেক্ষণ, শহিদ মিনার ও সড়ক সজ্জিতকরণ,ধারাভাষ্য,সার্বিক ব্যবস্থাপনা ও সাংস্কৃতিক উপ-কমিটি ।

সরকারি কর্মসূচির সাথে মিল রেখে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি পালন করা হবে। তাই এ অনুষ্ঠান সুন্দর ভাবে সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করা হয়েছে ।

সিদ্ধান্ত সমুহের মধ্যে রয়েছে: মাতৃভাষা দিবস উপলক্ষে আগমি ২০ থেকে ২১ ফেব্রুয়ারি শিল্পকলা সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের ব্যবস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে । ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে চাঁদপুর কেন্দ্রিয় শহিদ মিনারে পুষ্পস্তবক।

২০ ও ২১ ফেব্রুয়ারি পৌরসভার উদ্যোগে শহরের নতুন বাজার সড়ক, অঙ্গিকার পার্দদেশ,কেন্দ্রিয় শহিদ মিনার চত্তর, শপথ চত্তর,ইলিশ চত্তর, চিত্র লেখা মোড়,নতুন বাসস্ট্যান্ডসহ বিভিন্ন সড়কে বাংলা বর্ণ্যামালা ও ফেস্টুন দ্বারা সজ্জিত করা হবে। চাঁদপুরের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও জেলা-উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সরকারি নির্দেশনা মতে কর্মসূচি গ্রহণ করেছে ।

চাঁদপুর প্রেসক্লাবের কর্মসুচি

চাঁদপুর প্রেসক্লারের এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা গেছে , মহান একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে চাঁদপুর প্রেসক্লাব।

কর্মসূচির মধ্যে রয়েছে-একুশের প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে চাঁদপুর কেন্দ্রিয় শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ,ভোরে প্রেসক্লাব ভবনে জাতীয় পতাকা অর্ধ-নমিতভাবে উত্তোলন এবং সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদান।

আবদুল গনি, ২০ ফেব্রুয়ারি ২০২১

Share