চাঁদপুর

চাঁদপুরে ভূমি ব্যবস্থাপনা সেবায় আইটি প্রয়োগ শীর্ষক প্রশিক্ষণ

চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে ভূমি ব্যবস্থাপনায় ও সেবায় ইনফরমেশন টেকনোলজি (আইটি) প্রয়োগ শীর্ষক প্রশিক্ষণ বুধবার (৬ ডিসেম্বর) সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণপূর্ব সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ মাহফুজুর রহমান।

তিনি বক্তব্যে বলেন, আমাদের দেশে ভূমি ব্যবস্থাপনা অনেক পুরানো একটি কাঠামো। এ কাঠামো থেকে বের হয়ে আসতে আরো কিছু সময় লাগবে। সেবার মান বৃদ্ধি এবং স্বচ্ছভাবে আধুনিক সেবা দেয়ার লক্ষ্যে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছেন।

এরইমধ্যে দেশের অনেক জেলায় ডিজিটাল পদ্ধতিতে সেবা প্রদান করা হচ্ছে। নেটওয়ার্কিং, সফটওয়্যার এবং লোকবল সঙ্কটের কারণে ইউনিয়ন পর্যায়ে অনেক সময় সেবা দিতে কিছুটা বিলম্বিত হয়ে থাকে। এ সমস্যা যত দ্রæত সম্ভব সমাধান করার উদ্যোগ নেয়া হয়েছে।
গত ৮ বছরে ভূমি ব্যবস্থাপনায় অনেক সাফল্য অর্জিত হয়েছে। তিনি বলেন, চাঁদপুরের সকল ইউনিয়ন ভূমি অফিসে ডিজিটাল সেবার উদ্যোগ নেয়া হয়েছে। এক্ষেত্রে তিনি সকলের সহযোগিতা কামনা করেন এবং সল্পমূলে স্বল্পসময়ে সেবা প্রদান করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

জেলা প্রশাসক মোঃ আব্দুর সবুর মন্ডলের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিভাগের উপ-ভূমি সংস্কারের কমিশনার মোঃ গোলাম মাওলা।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মাসুদ হোসেন পরিচালনায় বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের বিদায়ী উপ-পরিচালক মোহাম্মদ আবদুল হাই, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আয়েশা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মোহাম্মদ শওকত ওসমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া, মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিদুল ইসলাম, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিষেক দাশ, শাহরাস্তি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) লিটুস লরেন্স চিরান, ফরিদগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়াসিন, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী প্রমুখ।

এসময় জেলা সার্ভেয়ার সমিতির সভাপতি মোঃ অহিদ উল্লাহ পারভেজ, সদস্য আবু বকর সিদ্দিক, এনামুল হক, রফিকুল ইসলাম, তানিয়াসহ জেলা ৮ উপজেলার কানগো, ইউনিয়নের উপ-সহকারী, সহকারী ভূমি কর্মকর্তা ও অফিস সহকারী কর্মকর্তাসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক- আনোয়ারুল হক
: আপডেট, বাংলাদেশ সময় ৮:১০ পিএম, ০৬ ডিসেম্বর ২০১৭, বুধবার
ডিএইচ

Share