চাঁদপুর

চাঁদপুরে বড়স্টেশন মোলহেডে হিজড়ার চাঁদাবাজিতে অতিষ্ঠ দর্শনার্থীরা

চাঁদপুর শহরের একমাত্র পর্যটন এলাকা বড়স্টেশন মোলহেডে হিজড়াদের চাঁদাবাজিতে অতিষ্ঠ হয়ে পড়েছেন ঘুরতে আসা দর্শনার্থীসহ সাধারণ মানুষ।

প্রতিদিন এখানে দল বেধে হিজড়া সম্প্রদায় হাজার হাজার টাকা চাঁদাবাজি করছে বলে অভিযোগ উঠেছে। দীর্ঘদিন ধরে বিভিন্ন জায়গা থেকে এসে এই এলাকায় তারা চাঁদাবাজি করছে। তাদের (হিজড়া) এ অত্যাচার দেখেও অনেকে না দেখার ভান করছেন।

হিজড়াদের প্রধান টার্গেট হলো বিয়ে বাড়ি। এছাড়া পর্যটন এলাকায় ঘুরতে আসা মানুষদেরকে বিভিন্ন ভাবে লজ্জাকর জিম্মিকওে একশত টাকা থেকে পাঁচ হাজার টাকা দাবি করে তারা। টাকা দিতে অপারগতা প্রকাশ করলে তারা শরীর থেকে পোশাক খুলে অশোভন আচরণ করে এবং নানা অকথ্য ভাষায় গালমন্দ করে। পরে মানসম্মানের ভয়ে ওদের চাহিদা পূরণ করে বিদায় করতে হয়।

জানা যায়, চাঁদপুর শহরের বিভিন্ন আনাচে-কানাচে আছে তাদের বিচরণ। এছাড়াও উপজেলার বিভিন্ন এলাকায় তাদের এজেন্টও আছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। ওই এজেন্টরা এলাকার কোনো বিয়ে, জন্ম ও বিবাহবার্ষিকীতে তাদেও খোঁজ দিয়ে থাকেন। সময় মতো বিভিন্ন অনুষ্ঠানে হানা দেয় তারা।

এ ছাড়া বিভিন্ন হাট-বাজারে একেক দিন একক গ্রæপ গিয়ে প্রতিনিয়ত চাঁদাবাজি করছে। কেউ চাঁদা দিতে না চাইলে অশ্লীল অঙ্গভঙ্গি দেখিয়ে অপমান করে তারা।

তাই সম্মান বাঁচাতে বাধ্য হয়েই চাঁদা দেন সাধারণ মানুষ। হিজড়াদের চাঁদাবাজি ও বিভিন্ন অসামাজিক কার্যকলাপ থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে প্রশাসনের আশু দৃষ্টি কামনা করছে বড়স্টেশনে আসা সচেতন মহল।

প্রতিবেদক- শরীফুল ইসলাম

Share