চাঁদপুর

চাঁদপুরে ব্যাট‌া‌রি চা‌লিত রিকশা ব‌ন্ধের প্র‌তিবা‌দে পৌরসভায় অবস্থান

চাঁদপুরে ব্যাট‌া‌রি চা‌লিত রিকশা ব‌ন্ধের প্র‌তিবা‌দ এবং চলাচলের দাবি জানিয়েছে মালিক ও চালকরা। ২১ জানুয়া‌রি মঙ্গলবার সকালে শতাধিক চালক ও গ্যা‌রেজ মা‌লিকরা পৌরসভায় অবস্থান নিয়ে এই প্রতিবাদ ও দাবি জানান। এসময় চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব না‌ছির উ‌দ্দিন আহ‌মেদ তাদের সাথে কথা ব‌লেন এবং ব্যাটারি চালিত রিকসা চলাচলের বিষয়ে সকল মহলের দাবীর পেক্ষিতে সিদ্ধান্তর কথা জানান।

রিকশা গ্যা‌রেজ মা‌লিকদের প‌ক্ষে ইউসুফ খ‌লিফা, সুমন মোস্তান, র‌ফিকুল ইসলাম সহ আরো অনেকে জানান, অনেক প্রতিবন্ধী ও শারীরিকভাবে দুর্বল গরীব অসহায় মানুষরা ব্যাটারিচালিত রিকসাগুলো চালিয়ে থাকে। আ অনেক টাকা ঋন করে রিকসায় ব্যাটারি লাগিয়েছি। কিন্তু পৌরসভা কতৃপক্ষ সেগুলো ভেঙ্গে দিচ্ছে। এমনকি গ্যারেজে ঢুকেও ব্যাটারী ভেঙ্গে দিচ্ছে। আমরা চাই, পৌরসভা আমাদের ব্যাটারিচালিত রিকসার অনুমোধন দিক।

এ বিষ‌য়ে পৌরসভার প্রশাস‌নিক কর্মকর্তা ম‌ফিজ উ‌দ্দিন হাওলাদার জানান, পৌরসভায় মেয়র মহোদয় গ্যা‌রেজ মা‌লিক‌দের জানিয়েছেন যে, ব্যাটারি চা‌লিত রিকসা পু‌রোপু‌রি অ‌বৈধ। এটা রাস্তায় নামা‌নো যা‌বেনা। গ্যা‌রে‌জে থাক‌লেও এ অ‌টো রিকসা অ‌বৈধ যান হি‌সে‌বে বি‌বে‌চিত হ‌বে। গত ১ বছর ধরে এই যানবাহনটি বন্ধের জন্যে নির্দেশনা দেয়া হয়েছিলো। এছাড়াও বিভিন্ন মহল থকে এই যানবাহনটি চলাচল বন্ধের দাবী তোলা হয়েছে।

এদিকে পৌরসভা সূ‌ত্রে আরো জানা যায়, গত ২০১৮ সালের জ্বালানী ও খ‌নিজ সম্পদ মন্ত্রণাল‌য়ের এক‌টি সভায় প্রধানমন্ত্রীর জ্বালানী উপ‌দেষ্টা ড. তৌ‌ফিক এলাহী স্বাক্ষরিত একটি পত্রে এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। সেখানে উল্লেখ করা হয়, বেটারী‌ চা‌লিত রিকসাগুলো এক‌টি দুর্ঘনাপ্রবন যান। এ‌টি‌কে বন্ধ রে‌খে পরি‌বেশ বান্ধব ব্যাটা‌রি চা‌লিত ই‌জি বাইক চল‌তে পা‌রে।

প্রসঙ্গত, ব্যাটারিচালিত রিকসায় আরোহঅ হয়ে ইতিমধ্য অনেক যাত্রী দুর্ঘটনার শিকার হয়েছে। চালকরা একটির নিয়ন্ত্রন রাখতে পারে না। তাই এই যানবাহনটি বন্ধের জন্যে সচেতন পৌরবাসীর পক্ষ থেকে জোড়ালো দাবি ওঠেছে।

আশিক বিন রহিম

Share