চাঁদপুর

চাঁদপুরে বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) মো.মাজেদুর রহমান খান বলেছেন, ‘বেদে সম্প্রদায়কে পিছনে রেখে শতভাগ উন্নয়ন সম্ভব নয়। সরকার বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবন মানন্নোয়নে কাজ করে যাচ্ছে। এদেরকে বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করে তুলছে। অনগ্রসর সম্প্রদায়কে দক্ষ করার লক্ষ্যে উতোমধ্যে চাঁদপুর জেলায় বেদে, হিজড়াসহ অন্যান্যদেরকে ইলিক্ট্রেশিয়ান, বিউটিশিয়ান, ড্রাইভিং, কম্পিউটার, সেলাই প্রশিক্ষণ দেয়া হয়েছে। পাশাপাশি তাদেরকে স্বচ্ছল করার লক্ষ্যে নগদ অর্থও প্রদান করা হয়েছে।’

সোমবার (২৩ ডিসেম্বর) সকাল ১০টায় চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা সমাজ সেবা কার্যালয়ের যৌথ আয়োজনে ‘বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, ‘ মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা অনেকদুর এগিয়েছি। সকলে স্ব স্ব অবস্থান থেকে কাজ করলে আমরা খুব দ্রুত সরকারের লক্ষ্য ও উদ্দেশ্যে পৌঁছাতে পারবো।’

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়ার সভাপতিত্বে ও জেলা সমাজ সেবা কার্যালয় চাঁদপুরের উপপরিচালক রজত শুভ সরকার এর সঞ্চালনায় বক্তব্য রাখেন স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা.সৈয়দা বদরুন্নাহার চৌধুরী,চাঁদপুর কোর্ট পুলিশ পরিদর্শক আব্দুল্লাহ আল মামুন,চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পকিল্পনা কর্মকর্তা ডা.এমএ গফুর।

সভায় উপস্থিত বেদে সম্প্রদায় লোকদের কাছ থেকে তাদের সমস্যা বিষয়ে বক্তব্য শুনেন জেলা প্রশাসক। এ সময় সংশ্লিষ্ট সরকারি দপ্তরের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মাজহারুল ইসলাম,২৩ ডিসেম্বর ২০১৯

Share