Home / চাঁদপুর / চাঁদপুরে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবসের আলোচনা
white-rod-...-
প্রতীকী ছবি

চাঁদপুরে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবসের আলোচনা

আজ ১৫ অক্টোবর বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস । চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বেলা ১১ টায় বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এতে সভাপতিত্ব করেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান ।

সমাজ সেবা অধিদপ্তরের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সুমন নন্দী অনুষ্ঠান পরিচালনা করেন ।

আলোচনায় অংশগ্রহণ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান মানিক,চাঁদপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াস উদ্দিন মিলন ও সাধারণ সম্পাদক মো.আহসান উল্লাহ । জাতির জনক বঙ্গবন্ধূ শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে এ পর্বে ৫ জন দৃষ্টি প্রতিবন্ধীকে অত্যাধুনিক স্মার্ট ছড়ি প্রদান করা হয়। এটা এতোটাই আধূনিক য়ে ১৮ মিটার দূর থেকে একজন প্রতিবন্ধী কোনো বাধার সম্মুখীন হলে সে সহজেই বুঝতে পারবে।

এছাড়াও জাতির জনক বঙ্গবন্ধূ শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বিভিন্ন উপজেলা থেকে তালিকা পাওয়ার পর আরো ১২০ জনকে হুইলচেয়ার, ৪০ জনকে স্মার্ট সাদা ছড়ি এবং ৪০ জনকে হেয়ারিং এইড প্রদান করা হবে বলে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান জানান।

প্রসঙ্গত , প্রতিবন্ধী ব্যাক্তিরা সমাজের বোঝা নয়,সম্পদ। দৃষ্টি প্রতিবন্ধীসহ সকল ধরনের প্রতিবন্ধীদের শিক্ষা ও প্রয়োজনীয় সহায়তা দিয়ে দক্ষ মানবসম্পদে পরিণত করা হবে। সরকার দৃষ্টি প্রতিবন্ধীদের মানবসম্পদে পরিণত করতে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে।

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আধুনিক প্রযুক্তির স্মার্ট সাদা ছড়ি বিতরণ করা হচ্ছে। পর্যায়ক্রমে সকল দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি যাতে স্মার্ট সাদা ছড়ি পায় সে ব্যবস্থা গ্রহণ করা হবে। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ৫টি বিশেষ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয় এবং ৬৪ জেলায় ৬৪ টি সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে ।

আবদুল গনি, ১৫ অক্টোবর ২০২০