চাঁদপুর

চাঁদপুরে বিশালাকৃতির জাতীয় পতাকা প্রদর্শনে তাক লাগালেন প্রবাসী

চাঁদপুর সদর উপজেলার মৈশাদী ইউনিয়নের হামানকর্দ্দি গ্রামের ফ্রান্স প্রবাসী আলী নাজির ১২৫ ফুট দৈর্ঘ্য এবং ৭৫ ফুট প্রস্থের জাতীয় পতাকা তৈরি করে প্রধানমন্ত্রীকে পৌঁছানোর জন্যে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দীর কাছে হস্তান্তর করেছেন।

বৃহস্পতিবার (১ মার্চ) বিকেলে হামানকর্দ্দি পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয় মাঠে তিনি আনুষ্ঠানকিভাবে এ পতাকা হাস্তান্তর করা হয়। এ সময় নাজির স্বাধীনতার মাস উপলক্ষে ওই বিদ্যালয়ের শিক্ষার্থী ও এলাকবাসীর মাঝে ১০৫০টি জাতীয় পতাকা বিতরণ করেন।

প্রবাসী নাজির নিজের দেশের প্রতি ভালোবাসা ও বঙ্গবন্ধুর আদর্শের প্রতি সম্মান জানিয়ে এ উদ্যোগ গ্রহণ করেছেন। ২০১৭ সালের ৩ অক্টোবর তিনি দেশে আসেন। চাঁদপুর শহরের বাবুরহাট বাজারে স্থানীয় একজন দর্জির নিকট দীর্ঘ এ পতাকা সহ বাকি পতাকাগুলো ২ মাস সময় নিয়ে তৈরি করেন।

এছাড়াও তিনি ফ্রান্সে নিয়ে যাওয়ার জন্য ওই দেশের ১০ কিলোমিটার দৈর্ঘ্যরে একটি জাতীয় পতাকা তৈরি করেছেন। যার কারণ হিসেবে তিনি বলেছেন, দেশের বাহিরে অনেকে দেশেই বাংলাদেশি পরিচয় দিলে বাংলাদেশ চিনেন না। বিষয়টি উপলব্দি করতে পেরে তিনি নিজ দেশের পরিচয় বিশে^র মাঝে তুলে ধরার জন্য এটি তৈরি করেছেন। এসব পতাকা তৈরি করতে তার প্রায় ৮লাখ টাকা ব্যয় হয়েছে।

ফ্রান্স প্রবাসী আলী নাজিম জানান, তিনি দীর্ঘদিন ধরে ফ্রান্সে বসবাস করছেন। ইতিমধ্যে তিনি ফ্রান্সের নাগরিকত্ব পেয়েছেন এমনকি তিনি ফ্রান্সে চাকুরী করা অবস্থায় ফ্রান্সের ক্লাবের সাথে সম্পৃক্ত রয়েছেন। বিশ্বকাপ ফুটবলে তিনি অবস্থানরত ফ্রান্সের প্রেসিডেন্টকে উপহার হিসেবে প্রায় ১০ কিলোমিটার লম্বা ফ্রান্সের পতাকা দিয়েছেন। বাংলাদেশের নাম অক্ষুন্ন রাখতে প্রায় ২শ ফিট লম্বা বাংলাদেশের একটি পতাকা দীর্ঘ ২ মাস ধরে অক্লান্ত পরিশ্রম করে তৈরি করেছেন। ওই পতাকাটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করে প্রধানমন্ত্র শেখ হাসিনাকে উপহার হিসেবে দিবেন।

হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুর রব ভূইয়া, আইন বিষয়ক সম্পাদক অ্যাডঃ দেবাশীষ কর মধু, শ্রম বিষয়ক সম্পাদক মোঃ নুরুল ইসলাম মিয়াজী, চাঁদপুর স্বেচ্ছাসেবকলীগের আহŸায়ক এস.এম জয়নাল আবেদীন, ৬নং মৈশাদী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ সদস্য মোঃ নূরুল ইসলাম পাটওয়ারী, সদর থানা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুস সামাদ টুনু, সাবেক ছাত্রলীগ নেতা আতাউর রহমান পাটওয়ারী প্রমুখ।

সবশেষে পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে আরও ১ হাজার জাতীয় পতাকা প্রদর্শন করা হয়।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক

Share