চাঁদপুরে বিপুল পরিমান জাল ও ইলিশ জব্দ

মা ইলিশ রক্ষায় চাঁদপুরের পদ্মা মেঘনা নদীতে সদর থানা নৌ-পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। চলমানে অভিযানের ১৬তম দিনে নৌ পুলিশ ২৩ লাখ মিটার জাল, ১৩০ কেজি মা ইলিশ জব্দ করেছে।

১৯ অক্টোবর মঙ্গলবার মধ্যরাত থেকে সন্ধ্যা পর্যন্ত চাঁদপুর সদর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কামরুজ্জামানের নেতৃত্বে পদ্মা-মেঘনা নদীতে এ অভিযান পরিচালনা করা হয়। এসময় নদীতে জাল ফেলে জেলেদের রেখে যাওয়া ৪টি নৌকা নদীতে ডুবিয়ে দেয়া হয়।

চাঁদপুর সদর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কামরুজ্জামান জানায়, ইলিশের উৎপাদন বাড়াতে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার। তারাই ধারাবাহিকতায় চাঁদপুরের পদ্মা মেঘনার নৌ সীমানায় নৌ-পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

তিনি জানান, শুক্রবার নদীতে অভিযান চালিয়ে ১৭লক্ষ ৫০ হাজার মিটার কারেন্ট জাল, ৫লক্ষ ৫০ হাজার মিটার সুতার জাল ও ১৩০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। এছাড়াও পরিত্যক্ত অবস্থায় পাওয়া ৪টি নৌকা নদীতে ডুবিয়ে দেয়া হয়।

জব্দকৃত ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়েছে। আর জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। মা ইলিশ রক্ষায় নৌ পুলিশের এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

প্রতিবেদকঃ আশিক বিন রহিম

Share