Home / চাঁদপুর / চাঁদপুরে বিদ্যালয়ের মাঠে জন্ম নিল নবজাতক
বিদ্যালয়

চাঁদপুরে বিদ্যালয়ের মাঠে জন্ম নিল নবজাতক

চাঁদপুর শহরের একটি ডায়াগনষ্টিক সেন্টারে নবজাতক জন্মের সম্ভাব্য তারিখ পরীক্ষা শেষে বাড়ির যাওয়ার পথে লেডি প্রতিমা বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে নবজাতকের জন্মদিলেন আয়েশা বেগম নামে এক মা।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিকাল ৩টার দিকে ওই মা প্রসব বেদনা শুরু হলে বিদ্যালয়ের সামনের সড়কে অসুস্থ হয়ে পড়েন। তার সাথে কোন আত্মীয় স্বজন না থাকায় এবং বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা এমন পরিস্থিতি দেখে তাৎক্ষনিক বিদ্যালয়ের মাঠের পিছনের গেট খুলে চাদর দিয়ে নবজাতক ভূমিষ্ঠ হওয়ার ব্যবস্থা করেন।

আয়েশা বেগম চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের ছোট সুন্দর গ্রামের কৃষক শরীফের স্ত্রী।

প্রধান শিক্ষিকা মোসাম্মৎ মোর্শেদা ইয়াছমিন ওই সময় বিষয়টি চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে জানালে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও)’র নির্দেশে নার্সিং বিভাগের কর্মরত নার্স ও স্টাফরা ঘটনাস্থলে আসেন। তবে তারা আসার পূর্বেই নবাজতক ভূমিষ্ঠ হয়।

প্রধান শিক্ষিকা মোসাম্মৎ মোর্শেদা ইয়াছমিন জানান, হাসপাতালের নার্সরা ভূমিষ্ঠ হওয়া নবজাতক ও মাকে পরবর্তীতে সদর হাসপাতালে নিয়ে যায়। বর্তমানে মা ও শিশু হাসপাতালে ভর্তি আছেন।

আয়েশা বেগমের বোন জামাতা ফারুক গাজী জানান, পিতার বাড়ী একই এলাকার মধুরোড থেকে অয়েশা পরীক্ষার জন্য চাঁদপুরে আসে। তার নবজাতক ভূমিষ্ঠ হওয়ার সম্ভাব তারিখ ছিল ২২ নভেম্বর।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আসিবুল আহসান চৌধুরী জানান, লেডি প্রতিমা বালিকা বিদ্যালয় থেকে সংবাদ আসে প্রসব বেদনায় এক মা কতরাচ্ছে। তাৎক্ষনিক আমরা নার্সিং বিভাগের নার্স, স্টাফদের স্টেচারসহ পাঠাই। পর্যবেক্ষণের জন্য মা ও শিশু বর্তমানে হাসপাতালে রয়েছে এবং তারা সুস্থ্য আছেন।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক, ১৭ নভেম্বর ২০২২