Home / চাঁদপুর / চাঁদপুরে বিএফএফ-সমকাল স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা
চাঁদপুরে বিএফএফ-সমকাল স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা

চাঁদপুরে বিএফএফ-সমকাল স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা

অপেক্ষার প্রহরশেষে ২২ এপ্রিল শুক্রবার ৪র্থ জাতীয় বিজ্ঞান বিতর্কের তরী মেঘনা পাড়ের ইলিশের শহর চাঁদপুরে এসে পৌঁছল। জাতীয় সংগীতের মধ্যদিয়ে সকাল সাড়ে ৯টায় দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়।

গত ক’দিন ধরেই এই বিতর্ক প্রতিযোগিতা নিয়ে নির্বাচিত স্কুলগুলোর প্রতিযোগী, শিক্ষক ও অভিভাবকদের মাঝে বেশ উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

‘তর্কে বিতর্কে, বিজ্ঞানের সাথে’-এই স্লোগানকে ধারণ করে চাঁদপুরে অনুষ্ঠিত হল বিএফএফ-সমকাল ৪র্থ জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা-২০১৬। বেশ প্রাণবন্ত ছিল এ বিতর্ক প্রতিযোগিতা।

চূড়ান্তপর্বে ‘ল্যাবরেটরি এবং ব্যবহারিক শিক্ষার অপ্রতুলতার কারণে শিক্ষার্থীরা বিজ্ঞানবিমুখ হচ্ছে ’-এর বিপক্ষে বিতর্ক যুদ্ধে লড়ে শ্রেষ্ঠত্বের মুকুট জয় করেছে মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

এতে রানার্সআপ হয় ফরিদগঞ্জ এ.আর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়।

প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মুসলিমা বিনতে খান।

চাঁদপুর প্রেসক্লাবে অনুষ্ঠিত এ বিতর্ক প্রতিযোগিতায় চাঁদপুরের ৮টি স্কুল অংশগ্রহণ করে।

স্কুলগুলো হচ্ছে-মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, লেডী দেহলভী মিত্র বালিকা উচ্চ বিদ্যালয়, বাবুরহাট স্কুল এন্ড কলেজ, লেডী প্রতীমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয়, নূরিয়া পাইলট উচ্চ বিদ্যালয়, ফরিদগঞ্জ এ.আর. পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, পুরাণ বাজার বালিকা উচ্চ বিদ্যালয় ও হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়।

প্রতিযোগিতার উদ্বোধক ছিলেন, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এ.এস.এম দেলোয়ার হোসেন।

তিনি বলেন, বির্তাকিকদের তর্ক-বিতর্ক আমাকে মুগ্ধ করেছে। মেধাকে সদাবিকাশ ঘটাতে যা প্রয়োজন তা বিতর্কের মাধ্যমে সম্ভব। বিতর্ক আনে সত্যের অনুসন্ধান। তিনি তার বক্তব্যে বলেন, প্রত্যেক মানুষকে তার ব্যক্তি জীবনে পূর্ণতা পেতে হলে অবশ্যই তাকে বিজ্ঞান মনস্ক হতে হবে। জাতিকে বিজ্ঞান মনস্ক করতে হলে মানসিকতার পরিবর্তন আনতে হবে।

এ পর্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সোহেল রুশদী, সুহৃদ সমাবেশের সহ-সভাপতি আবু সায়েম প্রমুখ।

বিকেলে সমাপনি ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সমকাল সুহৃদ সমাবেশের সভাপতি পীযূষ কান্তি রায় চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আমির আব্দুল্লাহ মোহাম্মদ মঞ্জুরুল করিম।

তিনি বলেন, সুন্দর কথা বলার মাধ্যমের সুন্দর সমাজ বিনির্মাণ করা যায়। সমকাল স্কুল ভিত্তিক যে বিতর্কের আয়োজন করেছে তা অত্যন্ত প্রশংসার দাবি রাখে। আমি এ আয়োজনের জন্য সমকাল ও এর সাথে সংশ্লিষ্ট সকলকে অন্তরিকভাবে শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান, মুক্তিফৌজ ফাউন্ডেশনের সভাপতি প্রকৌশলী মো. দেলওয়ার হোসেন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সোহেল রুশদী, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোশারফ হোসেন, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা প্রমুখ।

বক্তব্য শেষে প্রতিযোগীতায় অংশগ্রহণকারীদের মাঝে সনদ ও ক্রেস্ট বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আমির আব্দুল্লাহ মোহাম্মদ মঞ্জুরুল করিম।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন ডাঃ পীযূষ কান্তি বড়–য়া, পুরাণবাজার ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ রতন কুমার মজুমদার ও চাঁদপুর সরকারি কলেজের পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আলমগীর হোসেন বাহার।

অনুষ্ঠানে মডারেটরের দায়িত্ব পালন করেন বিতার্কিক, সাংস্কৃতিক কর্মী ও ফরিদগঞ্জ সমকাল সুহৃদের সদস্য রাসেল হাসান।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক জিএম শাহীন, সমকাল সুহৃদ সমাবেশের সহ-সভাপতি মো. আবু সায়েম ও জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক মোঃ খায়রুল আহছান সুফিয়ান, যুগ্ম সম্পাদক মহিবুর রহমান খান নোবেল, কার্যকরী সদস্য বিপুল চক্রবর্ত্তী প্রমুখ।

প্রতিযোগিতায় সমন্বয়কের দায়িত্ব পালন করেন সমকাল চাঁদপুর জেলা প্রতিনিধি ইকবাল হোসেন পাটোয়ারী।

 

আশিক বিন রহিম[/author]

: আপডেট ৭:০৯  পিএম, ২২ এপ্রিল  ২০১৬, শুক্রবার

ডিএইচ

Leave a Reply