Home / চাঁদপুর / চাঁদপুরে বাল্যবিবাহ প্রতিরোধ ও শিশু সুরক্ষা বিষয়ক স্কুল ক্যাম্পেইন
বাল্যবিবাহ

চাঁদপুরে বাল্যবিবাহ প্রতিরোধ ও শিশু সুরক্ষা বিষয়ক স্কুল ক্যাম্পেইন

চাঁদপুরে বাল্যবিবাহ প্রতিরোধ, জেন্ডার সমতা, শিশু সুরক্ষা ও শিশু অধিকার বিষয়ক স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

১৬ মে মঙ্গলবার চাঁদপুর শহরের দু’টি বিদ্যালয়ের ৮ম, ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন (ইপশার) এর আয়োজনে এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও গ্লোবাল এফেয়ার্স অফ কানাডার সহযোগীতায় দু’টি ক্যাম্পেইনে ২শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

বিকেলে চাঁদপুর শহরের লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ‍্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক মো. ইলিয়াস মিয়া। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাছিমা আক্তার।

বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো. আবু সায়েমের পরিচালনায় আরো ব্যক্তব্য রাখেন, সহকারি প্রধান শিক্ষক সমর কান্তি দাস, সিনিয়র শিক্ষক দেলোয়ার হোসেন, সহকারি শিক্ষক মো. মজিবুর রহমান, ১০ম শ্রেণির শিক্ষার্থী জাফরীন আক্তার এবং ৯ম শ্রেণির শিক্ষার্থী ফাতেমা আক্তার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ইপশার চাঁদপুর জেলা সমন্বয়ক গোলাম ছরওয়ার।

এর আগে সকাল ১০টায় শহরের পুরানবাজার বালিকা উচ্চ বিদ‍্যালয়ে স্কুল ক‍্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ‘আর নয় বাল‍্যবিয়ে, এগিয়ে যাবো স্বপ্ন নিয়ে’- এই প্রতিপাদ্যকে ধারণ করে আয়োজিত ক্যাম্পেইনে প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ।

বক্তারা বলেন, কেবল আইন করে বাল্যবিবাহ প্রতিরোধ এবং শিশু অধিকার নিশ্চিত করা যাবে না। এজন্য প্রয়োজন সামাজিক আন্দোলন তথা সর্বস্তরের মানুষের এগিয়ে আসা। আধুনিক বিশ্বের সাথে তাল রেখে বাংলাদেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। অথচ বাল্যবিবাহের ক্ষেত্রে কিছুটা পিছিয়ে যাচ্ছে। এর থেকে উত্তরণে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তারা বলেন, তোমরা সচেতন হলেই বাল্যবিবাহ ৬০ ভাগ কমে আসবে।  অধিকাংশ ক্ষেত্রে দেখা যায়, অনেক শিক্ষার্থী স্কুলে যাওয়ার নামে বাইরে আড্ডা দেওয়া, মোবাইলের অপব্যবহার, প্রেম করা, বাবা-মার অবাধ্য হওয়াসহ বিভিন্ন খারাপ অভ্যাসে জড়িয়ে পরছে। এর কারণে অনেক অভিভাবক সন্তানকে দ্রুত বিয়ে দিতে ফেলেন। তাই এসব খারাপ অভ্যাস থেকে তোমাদের নিজেকে দূরে রাখতে হবে। নিজেকে ভালোবাসতে হবে এবং সমাজের উপকার বয়ে আনে, এমন ভাবে তোমাদের নিজেদের গড়ে তুলতে হবে।

ক্যাম্পেইন শেষে বাল‍্যবিবাহ নিরোধে সচেতনতার উদ্দেশ্যে দুটি বিদ‍্যালয়ে তথ‍্যবোর্ড স্থাপন ও লিফলেট বিতরণ করা হয়। দুটি ক্যাম্পেইনের সার্বিক তত্বাবধানে ছিলেন, ইপশার চাঁদপুর জেলা সমন্বয়ক গোলাম ছরওয়ার। 

প্রতিবেদক: আশিক বিন রহিম,১৬ মে ২০২৩