Home / জাতীয় / অর্থনীতি / চাঁদপুরে বাংলাদেশ অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনা
চাঁদপুরে বাংলাদেশ অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনা

চাঁদপুরে বাংলাদেশ অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনা

মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে ২০১৮-১৯ অর্থবছরের বিকল্প বাজেট প্রস্তাবনা বিষয়ে চাঁদপুরে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। শনিবার (২৬ মে) বেলা ১১টায় চাঁদপুর সরকারি কলেজ শিক্ষক মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংগঠনের কার্যনির্বাহী সদস্য নেছার আহমেদের সভাপ্রধানে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাধারণ সম্পাদক মির্জা জাকির, চাঁসক শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ ওয়াহিদুজ্জামান ও অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. জসিম উদ্দিন আহমেদ। সূচনা বক্তব্য রাখেন সমিতির আজীবন সদস্য মোহাম্মদ ওয়াহিদুজ্জামান ভূঁইয়া।

প্রধান অতিথির বক্তব্যে ড. এএসএম দেলওয়ার হোসেন বলেন, বাংলাদেশ অর্থনীতি সমিতি একটি সুসংগঠিত সংগঠন। এটির কার্যক্রম ইতিমধ্যে সুধীজনের দৃষ্টি আকর্ষণ করেছে। আজকে এ সমিতি যে বাজেট প্রস্তাবনা দিয়েছে তা থেকে শেখার ও গ্রহণ করার অনেক কিছু আছে। সরকারের বাজেট যাতে জনকল্যাণমুখী হয়, সেজন্যে বাংলাদেশ অর্থনীতি সমিতি বিভিন্ন প্রস্তাব দিয়ে থাকে।

বাংলাদেশ অর্থনীতি সমিতির পক্ষ থেকে ১২ লাখ ১৬ হাজার ৪০০ কোটি টাকার বিকল্প বাজেট পেশ করা হয়েছে। এটি অর্থমন্ত্রী আগামী ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪ লাখ ৬০ হাজার কোটি টাকার যে বাজেট প্রস্তাব করতে যাচ্ছেন, তার চেয়ে আড়াই গুণেরও বেশি। বিকল্প বাজেট প্রস্তাবের ৯ লাখ ৯০ হাজার ৮২০ কোটি টাকার যোগান আসবে সরকারের রাজস্ব আয় থেকে, যা মোট বাজেটের ৮১ শতাংশ। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নিয়ন্ত্রিত কর ৭ লাখ ২৯ হাজার ৮৭০ কোটি টাকা, এনবিআর বহির্ভূত কর ২ লাখ ৬০ হাজার ৯৫০ কোটি টাকা এবং অবশিষ্ট ২ লাখ ২৫ হাজার ৫৮০ কোটি টাকা ঘাটতি অর্থায়ন দেখানো হয়েছে।

প্রস্তাবিত বিকল্প বাজেটে শিক্ষাখাতে ব্যয় বরাদ্দ ধরা হয়েছে ২ লাখ ৬৪ হাজার ৮০৫ কোটি টাকা। এই বরাদ্দের ৫৮ শতাংশ অর্থ প্রাথমিক ও গণশিক্ষা এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ব্যয় করার কথা বলা হয়েছে। এরপর ২ লাখ ৫২ হাজার ৩০০ কোটি টাকা বিদ্যুৎ ও জ্বালানি খাতে, জনপ্রশাসন খাতে ২ লাখ ৪৫ হাজার ৪৬৮ হাজার কোটি, পরিবহন ও যোগাযোগ খাতে ১ লাখ ২৮ হাজার ৭০০ কোটি টাকা, স্বাস্থ্যখাতে ৮৪ হাজার ৯৫০ কোটি টাকা এবং সামাজিক নিরাপত্তাখাতে ৭২ হাজার ৬০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।

বাজেট প্রস্তাবনায় এনবিআরের কর বর্হিভূত সরকারের আয়ের উৎস হিসেবে অর্থপাচার রোধ থেকে ৩০ হাজার কোটি এবং কালো টাকা উদ্ধার করে ২৫ হাজার টাকা আহরণ সম্ভব বলে উল্লেখ করা হয়।

এসময় ফরিদগঞ্জ বঙ্গবন্ধু ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ নেপাল চন্দ্র দেবনাথ, ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় সম্পাদক চিত্তরঞ্জন দেবনাথ, গ্রন্থাগারিক তৃপ্তি সাহাসহ জাতীয় ও স্থানীয় দৈনিকের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। একইদিন এ বাজেট প্রস্তাবনা উপলক্ষে চাঁদপুর ছাড়াও ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, দিনাজপুর, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, নড়াইল ও নোয়াখালিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রতিবেদক : শরীফুল ইসলাম

Leave a Reply