Home / শীর্ষ সংবাদ / চাঁদপুরে বাঁশ ও সুপারি গাছ দিয়ে শতাধিক বিদ্যুৎ সংযোগ : নিহত দুই!
Chandpur-Biddut-Picture
খামের বিপরীতে গাছের সাথে বিদ্যুতের তার (ফাইল ছবি)

চাঁদপুরে বাঁশ ও সুপারি গাছ দিয়ে শতাধিক বিদ্যুৎ সংযোগ : নিহত দুই!

চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ড উত্তর বালিয়া গ্রামে খুঁটি বিহীন শতাধিক বিদ্যুৎ সংযোগ থাকায় পড়ে থাকা তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গত এক বছরে প্রাণগেলো বৃদ্ধা নারী ও কৃষকের। নিহতরা হলেন- ওই গ্রামের ফল ব্যবসায়ী সানু মিয়ার মা জুবেদা বেগম (৭৫) ও রিফিওজি কলোনী বাড়ীর মনু শিকদারের ছেলে জাহাঙ্গীর শিকদার (৩৫)। ২০১৭ সালে জুবেদা বেগম এবং গত বৃহস্পতিবার (৫ এপ্রিল) সন্ধ্যায় জাহাঙ্গীর শিকদার নিহত হন।

শুক্রবার (৬ এপ্রিল) দুপুরে সরেজমিন উত্তর বালিয়া গ্রামে গিয়ে দেখা যায়, উত্তর বালিয়া মিয়াজী বাড়ী থেকে শুরু করে পাশ^বার্তী ল²ীপুর মডেল ইউনিয়ন পর্যন্ত প্রায় আধাকিলোমিটার এলাকাজুড়ে বিদ্যুতের খুঁটি ছাড়া বাঁশ ও সুপারি গাছের খুঁটি দিয়ে শতাধিক পরিবারে বিদ্যুৎ সংযোগ দিয়েছে বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ চাঁদপুর।

এসব বিদ্যুৎ সংযোগ মাত্র দুটি তারের মাধ্যমে বাগান, পুকুর ও গাছের সাথে বেঁধে বাড়িতে বাড়িতে সংযোগ দেয়া হয়েছে। কোথাও বসত ঘরের উপরে, আবার কোথাও চলাচলের রাস্তায় সংযোগগুলো টেনে নেয়া হয়েছে। এসব তারের মধ্যে রয়েছে অসংখ্য জোড়াতালি। সামান্য ঝড়ো হাওয়া আসলেই কাত হয়ে পড়ে বাঁশের খুটি।

এসব কারণে ঝুঁকির মধ্যে রয়েছে ওই গ্রামের করিম খান বাড়ী, বেপারী বাড়ী, রাঢ়ী বাড়ী, মিয়াজী বাড়ী, পাঠান বাড়ী, গাজী বাড়ী, সানু গাজীর বাড়ী, রেনু মাষ্টার বাড়ী, আবুল শেখের বাড়ী, সোনা মিয়া চৌকিদার বাড়ী, খান বাড়ীসহ আরো বেশ কয়েক বাড়ীর শত শত পরিবার।

সাবেক ইউপি সদস্য তপন তালুকদার জানান, নিহত কৃষক জাহাঙ্গীর খুবই সহজ সরল লোক ছিলেন। কৃষি কাজ আর সব্জি বিক্রি করে জীবিকা নির্বাহ করতেন। ঘটনার সময় নিজ জমিতে কাজ করতে গেলে পূর্বে থেকে পড়ে থাকা বিদ্যুতের বাঁশের খুটির তারে স্পৃষ্ট হয়ে সে ঘটনাস্থলেই গুরুতর আহত হয়। পরে তাকে উদ্ধার করে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত বলে ঘোষনা করেন। আজ শুক্রবার (৬এপ্রিল) বিকেলে ময়না তদন্ত শেষে দাফন করা হবে।

স্থানীয় ব্যবসায়ী আব্দুর রশিদ জানান, নিহত জাহাঙ্গীরের ছোট ছোট দুই কন্যা ও এক পুত্র সন্তান রয়েছে। তার এই মৃত্যুতে পুরো গ্রামে শোকের ছায়া নেমে এসেছে। পরিবারের লোকজনের আহাজারিতে আকাশ-বাতাশ বারি হয়ে উঠছে। দূর্ঘটনায় জড়ানো ওই বিদ্যুৎতের সংযোগ প্রায় আধাকিলোমিটার দূরে পাশ^বর্তী ফজলুর রহমান হাজী তার সৌদিয়া মার্কেটে নিয়েছেন।

এত দীর্ঘ লাইনের বিদ্যুৎ সংযোগ যে কোন সময় আরো প্রাণহানী ঘটতে পারে। কারণ সামনের বৈশাখী ঝড় শুরু হলে দূর্ঘটনার আশঙ্কাই বেশী। আমরা এসব বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে খুঁটির ব্যবস্থা করার জন্য সরকারের কাছে দাবী করছি।

গ্রামের বাসিন্দা ও বিদ্যুৎ গ্রাহক আব্দুল্লাহ খান জানান, গত ৫ বছর পূর্বে বিদ্যুৎ সংযোগ ও বিদ্যুৎতের খুঁটি এনে দেয়ার নাম করে স্থানীয় দালাল চক্রের মধ্যে দুলাল শেখ, মমিন গাজী, দুলাল পাটওয়ারীসহ বেশ কয়েকজন মানুষের কাছ থেকে কমপক্ষে ৫০ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। তারা এক খুঁটিতে ৩০ থেকে ৪০ হাজার টাকা করে নিেেয়ছেন। গত ৫ বছরে বিদ্যুতের খুঁটি দেয়ার কথা থাকলেও তারা এখন লাপাত্তা।

২নং ওয়ার্ড এর সাবেক ইউপি সদস্য (সংরক্ষিত) লতিফা বেগম নিলু জানান, আমার বাড়ীর ছেলে নিহত জাহাঙ্গীর। আমরা খুবই নীরিহ। কিন্তু যারা দীর্ঘ লাইনে খুঁটি ছাড়া বিদ্যুতের সংযোগ নিয়েছেন তারা খুবই প্রভাবশালী। তারা এখন বিষয়টি দামাচাপা দেয়ার চেষ্টা করছেন। আমরা এ বিষয়ে প্রশাসনের হস্তপক্ষেপ কামনা করছি।

বালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. তাজুল ইসলাম মিয়াজী জানান, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহতের ঘটনা আমি শুনেছি। ২নং ওয়ার্ড ইউপি সদস্য জাহিদ বিষয়টি এলাকাবাসীর সাথে আলাপ করে সুরাহা করবেন। খুঁটি ছাড়া দীর্ঘ লাইনে বিদ্যুৎ সংযোগের বিষয়ে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে বক্তব্যের জন্য অভিযুক্ত শহীদ শেখ, দুলাল পাটওয়ারী ও মমিন গাজীর বাড়ীতে গিয়ে তাদেরকে পাওয়া যায়নি। শহীদ শেখের মোবাইল নম্বরে ফোন দেয়া হলে তা বন্ধ পাওয়া যায়।

চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) মাহবুবুর রহমান মোল্লা জানান, নিহত কৃষকের মরদেহ হাসপাতাল থেকে উদ্ধার করে ময়না তদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। থানায় মামলা হয়েছে। ময়না তদন্ত শেষে পরবর্তীতে তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চাঁদপুর বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী এস.এম. ইকবাল জানান, খুঁটি ছাড়া এভাবে এতগুলো বিদ্যুৎ সংযোগ দেয়া আছে, তা আমার জানা নেই। কারণ শহর এলাকায় এভাবে আমরা কোন সংযোগ দেই না। পল্লীবিদ্যুৎ ক্রস এলাকায় এ ধরনের সমস্যা হয়। বিষয়টি সমাধানের জন্য আমরা দ্রæত ব্যবস্থা গ্রহণ করবো। সকল লাইন সঠিকভাবে সঞ্চালনের জন্য আমাদের পরিকল্পনাও রয়েছে।

প্রতিবেদক : মাজহারুল ইসলাম অনিক