চাঁদপুর

চাঁদপুরে ‘প্রিপেইড মিটার’ থেকে ব্যবসা প্রতিষ্ঠানে আগুণ

চাঁদপুরে বিদ্যুৎ গ্রাহকদের নানামূখি প্রতিবাদ সত্ত্বেও প্রিপেইড মিটার সংযোজন করে যাচ্ছে কর্তৃপক্ষ। এরই মধ্যে প্রিপেইড মিটার থেকে অগ্নিকাণ্ডে চাঁদপুরের পুরানবাজারে দুটি ব্যাবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে। এর আগেও শহরে প্রিপেইড মিটারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

বুধবার (১৮ এপ্রিল) ভোরে পুরানবাজারের লোহারপুল কাঁচা বাজারের পশ্চিম দিকে প্রভাতী মার্কেটের পাশে লোকনাথ শ্রিপ সংগ সাউন সিস্টেম দোকানে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এলাকার শতশত মানুষ বালতি ও ড্রামে করে পানি দিয়ে আগুন নিভানোর চেষ্টা করে।

খবর পেয়ে পুরাণবাজার ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভাতে সক্ষম হন। এতে অল্পের জন্যে লোহারপুলের আশ-পাশের প্রায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান রক্ষা পায়।

স্থানিয়রা জানান, লোহারপুল কাঁচা বাজারের পশ্চিম দিকের মার্কেটের পাশে লোকনাথ শ্রিপ সংগ সাউন সিস্টেম দোকানের পুরান ডিজিটাল মিটারটি খুলে কয়েকমাস পূর্বে বিদ্যুৎ বিভাগের ঠিকাদারের লোকজন প্রিপ্রেইড মিটারটি লাগিয়ে যায়।

ঘটনার দিন ভোরে প্রিপ্রেইড মিটার থেকে হঠাৎ করে আগুন ধরে যায়। পরে আগুন ছড়িয়ে পড়লে দোকানসহ পাশের দেলোয়ার হোসেন গাজীর অটোবাইক গ্যারেজে আগুন ছড়িয়ে পড়ে। এতে দু’টি দোকান পুড়ে ছাই হয়ে যায়।
এ ঘটনায় চাঁদপুর পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ ঘটনাস্থল পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্থদের আর্থিক সহযোগিতা প্রদান করেন।

অটো বাইক গ্যারেজের মালিক দেলোয়ার হোসেন জানায়, ডিজিটাল প্রিপ্রেইড মিটারটি থেকে আগুনের সূত্রপাত ঘটে। মিটারটি পুড়ে গিয়ে আগুন দোকানের ভেতরে ছড়িয়ে পড়লে দু’টি দোকানই পুড়ে ছাই হয়ে যায়। এ অগ্নিকাণ্ডে প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ক্ষতিগস্থ দেলোয়ার হোসেন জানিয়েছে।

অগ্নিকাণ্ডের সাথে সাথে স্থানীয়দের সহযোগীতায় ফায়ারসার্ভিস সদস্যরা দ্রুত আগুণ নেভাতে সক্ষম হওয়ায় বড় ধরনের দূর্ঘটনা থেকে রক্ষা পায় ব্যবসায়ীরা।
এ রিপোট লেখা পর্যন্ত ফায়ার সার্ভিস থেকে অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমান জানা যায়নি।

প্রতিবেদক : কবির হোসেন মিজি

Share