চাঁদপুরে প্রায় ৫ হাজার হেক্টর জমিতে ‘অর্ধলক্ষ বেল’

‎Wednesday, ‎May ‎06, ‎2015  1:49:52 AM

আবদুল গনি :
চাঁদপুর জেলায় এবার ৪ হাজার ৭শ’ হেক্টর জমিতে সোনালী আঁশ নামে খ্যাত পাটের আন্তর্জাতিক পরিমাপক হিসেবে ৫০ হাজার ২শ’ ২৫ বেল পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা স্বাভাবিক পরিমাপক হিসেবে ২৬ হাজার ১শ’ ২৫ মণ। এসব পাট জাতের মধ্যে রয়েছে- দেশি, তোষা, মেশতা ও কেনাফ।

কৃষি সস্প্রাসারণ অধিদপ্তর চাঁদপুর এর দেয়া তথ্য মতে, জেলার ৮ উপজেলায় মোট ২ হাজার ৭শ’ ৪৮ হেক্টর জমিতে ২৫ হাজার ৪শ’ ৪৬ বেল দেশি জাতের পাট, ১ হাজার ৩শ’ ৬৬ হেক্টর জমিতে ১৫ হাজার ২৬ বেল তোষা, ১শ’ ৩০ হেক্টর জমিতে ১ হাজার ১শ’ ৭৬ বেল মেশতা এবং ৩শ’ ৭০ হেক্টর জমিতে ৩ হাজার ৮শ’ ৬৬ বেল কেনাফ জাতীয় পাটের উৎপাদন ও চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উল্লেখ্য, স্বাভাবিক পরিমাপক ৫ মণকে আন্তর্জাতিক পরিমাপক ১ ‘বেল’ ধরা হয়ে থাকে।

কৃষকদের সঠিক সময়ে পরিচর্যা, সার ও কীটনাষকের পরিমিত ব্যবহার, ভালো বীজ বপন ও আবহাওয়া অনুকূল হলে পাটের উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে কৃষি বিভাগের একজন কর্মকর্তা জানান।

এদিকে চাঁদপুর জেলার বিভিন্ন উপজেলার ৫শ’ ৯২ হেক্টর জমিতে ভূট্টা চাষাবাদ করা হয়েছে। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ৩ হাজার ৬শ’ ১১ মে. টন।

অপরদিকে আবহাওয়া অনুকূল থাকায় এবছর চাঁদপুর জেলায় বিভিন্ন উপজেলায় ভূট্টার বাম্পার ফলন হয়েছে।

চাঁদপুর টাইমস/ডিএইচ/এজি/2015

Share