চাঁদপুরে প্রমিত উচ্চারণ,উপস্থাপন ও আবৃত্তি বিষয়ক কর্মশালা শুরু

মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ ও লালন করে পথচলা চাঁদপুরের অন্যতম সাহিত্য সংগঠন সাহিত্য মঞ্চের আয়োজনে তিনমাস মেয়াদী প্রমিত উচ্চারণ,উপস্থাপন ও আবৃত্তি বিষয়ক কর্মশালার উদ্বোধন হয়েছে।

২ জুন শনিবার বিকেল সাড়ে ৩ টায় চাঁদপুর পৌর পাঠাগার মিলনায়তনে এ কর্মশালার প্রথম ক্লাস অনুষ্ঠিত হয়।

সাহিত্য মঞ্চের সভাপতি কবি ও অনুবাদক মাইনুল ইসলাম মানিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি আশিক বিন রহিমের পরিচালনায় উদ্বোধন পর্বে বক্তব্য রাখেন কর্মশালার প্রশিক্ষক বিশিষ্ট আবৃত্তিশিল্পী ও নজরুল ইনস্টিটিউটের প্রশিক্ষক কাজী মাহতাব সুমন, সঙ্গীত নিকেতনের অধ্যক্ষ স্বপন সেন গুপ্ত, সমাজিক সংগঠন আপন এর উপদেষ্টা রোটারিয়ান ডা. মাসুদ হাসান, প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক রোটারিয়ান ডা. রাশেদা আক্তার।  অনুভূতি প্রকাশ করেন এখন টিভি চ্যানেলের চাঁদপুর জেলা প্রতিনিধি সাংবাদিক তালহা জুবায়ের।

বক্তারা বলেন, পৃথিবীতে আমরাই একমাত্র গর্বিত জাতি যারা ভাষার জন্যে জীবন দিয়েছি। তাই আজকের এই দিনে আমরা সকল ভাষা শহিদ এবং ভাষা সৈনিকদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। পাশাপাশি মহান মুক্তিযুদ্ধের সকল শহিদদের শ্রদ্ধার সাথে স্মরণ করছি। আমরা গর্বিত বাঙালী হিসেবে সকলেই মাতৃভাষাকে শ্রদ্ধা করবো। আমাদের প্রমিত বাংলা এবং শুদ্ধ উচ্চারণ জানা প্রয়োজন। কারণ আমরা যখন কোন মঞ্চে বা অন্য মানুষের সামনে কথা বলবো, সেটি যেন শুদ্ধ উচ্চারণে হয়।

বক্তারা বলেন, ভাষার শুদ্ধ উচ্চারণ নিয়ে চাঁদপুরের একমাত্র সাহিত্য মঞ্চ কাজ করে যাচ্ছে। তাদের এ উদ্যোগ প্রশংসার দাবিদার। এটি শুধু ভালো উদ্যোগই নয়, একটি সাহসী উদ্যোগ। এজন্যে আমরা সাহিত্য মঞ্চকে আন্তরিকভাবে সাধুবাদ জানাই। আজকের এই কর্মশালার অর্ধশতাধিক প্রশিক্ষনার্থীর উপস্থিতি আমাদের মুগ্ধ করেছে। বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণ নিয়ে মানুষের যে আগ্রহ আছে, সেটি আমাদের আনন্দিত করেছে।

বক্তারা আরো বলেন, উচ্চারণ সবসময় একটি গুরুত্বপূর্ণ বিষয়। সুন্দর উপস্থাপনের মধ্য দিয়েই একটি কথা অনেক সুন্দর হতে পারে। সাহিত্য মঞ্চ বরাবরই ব্যতিক্রমী আয়োজন করে থকে। শুদ্ধ ভাষা চর্চায় এই কর্মশালার জন্য সাহিত্য মঞ্চকে ধন্যবাদ জানাই। 

উল্লেখ্য : ২০২১ সালে ভাষার মাস ফেব্রুয়ারির ১২ তারিখ প্রমিত উচ্চারণ, উপস্থাপন ও আবৃত্তি বিষয়ক প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। তবে ২টি ক্লাসের পর ওই সময়ে হঠাৎ করে করোনার সংক্রোমণ বেড়ে যায়। ফলে করোনার সংক্রোমণ রোধে সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে সাহিত্য মঞ্চ তাদের কর্মশালার বন্ধ করে দেয়। করোনার পরিস্থিতি স্বাভাবিক হবার পর এই প্রশিক্ষণ কর্মশালা পূনরায় চালু করার অনুরোধ করেন প্রশিক্ষনার্থীরা। তাদের আগ্রহ এবং অনুরোধে নতুন উদ্যমে ভাষা চর্চার এই কার্মশালা আবার শুরু করা হয়। 

স্টাফ করেসপন্ডেট, ২ জুলাই ২০২২

Share