Home / চাঁদপুর / চাঁদপুরে প্রথম লেজার সার্জারি মাধ্যমে পাইলস অপারেশন
সার্জারি, চাঁদপুরে এই প্রথম
ফাইল ছবি

চাঁদপুরে প্রথম লেজার সার্জারি মাধ্যমে পাইলস অপারেশন

চাঁদপুরে এই প্রথম লেজার সার্জারির মাধ্যমে পাইলসের অপারেশন করা হচ্ছে। এখন থেকে পাইলস রোগীদের উন্নত প্রযুক্তি আর বিশেষজ্ঞ চিকিৎসকের এই চিকিৎসাসেবা নিতে ঢাকা কিংবা দেশের বাইরে যেতে হবে না। নিজের জেলা শহরেই লেজার সার্জারীর এই সেবা পাওয়া যাবে।

কুমিল্লা সেন্ট্রাল মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. নাসির উদ্দীম মাহমুদ চাঁদপুরের লেজার সার্জারীর এই সেবা নিয়ে এসেছেন। তিনি চাঁদপুর শহরের নাভানা হাসপাতালে (প্রাইভেট) সপ্তাহের প্রতি মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এই হাসপাতালে রোগী দেখবেন।

অধ্যাপক ডা. নাসির উদ্দীম মাহমুদ একজন ইউরোলজী, জেনারেল, ল্যাপারস্কোপিক, লেজার ও এন্ডোস্কপিক সার্জন বিশেষজ্ঞ। তিনি এমবিবিএস, এফসিপিএস (সার্জারী), এমআরসিএস (গ্লাসগো-ইউকে), এফএসসিএস (আমেরিকা), পোস্ট ফেলোশীপ ট্রেনিং ইন ল্যাপারস্কোপিক সার্জন (বিএসএমএমইউ), ফেলোশীপ ট্রেনিং ইন এন্ডোস্কেপিক সার্জারী (জেডজেডএম ইউ-চীন) ট্রেইন্ড ইন লেজার সার্জারী (ভারত)।

জানা যায়, লেজার এক ধরনের আলো। এটি পাইলসে প্রয়োগ করলে এটি চুপসে স্বাভাবিক হয়ে যায়। ফলে পাইলস নিরাময় হয় কিন্তু কোনো কাটা ছেঁড়া পড়ে না। ফলে রক্তক্ষরণ হয় না, মলদ্বার চেপে যাওয়ার আশঙ্কা থাকে না। ব্যথা কম হয় এবং অল্প সময়ে ১দিন পরেই রোগী স্বাভাবিক কাজকর্মে ফিরে যেতে পারে। যে কারণে পাইলসের লেজার চিকিৎসা বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে জনপ্রিয়তা অর্জন করছে ও গ্রহণযোগ্যতা পেয়েছে।

প্রতিবেদক:আশিক বিন রহিম,৮ ডিসেম্বর ২০২০