চাঁদপুর

চাঁদপুরে প্রতিমা বিসর্জনে শারদীয় দুর্গোৎসব সম্পন্ন

সারাদেশের মতো চাঁদপুরেও শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব মঙ্গলবার (১১ অক্টোবর) সন্ধ্যায় ধর্মীয় রীতি অনুযায়ী হিন্দু ধর্মাবলম্বীরা চোখের জলে মা দেবী দুর্গাকে শহরের মুখার্জঘাট ডাকাতিয়া নদীতে প্রতিমা বিসর্জন দেয়া হয়।

গত ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দুদের ৫ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেন। বিজয়া দশমীর দিনে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে তারা এ আনুষ্ঠানিকতা শেষ করেন।

সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী, মহালয়ার দিন ‘কন্যারূপে’ ধরায় আসেন দশভূজা দেবী, বিসর্জনের মধ্য দিয়ে তাকে এক বছরের জন্য বিদায় জানানো হয়। তার এই ‘আগমন ও প্রস্থানের’ মাঝে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত পাঁচ দিন চলে দুর্গোৎসব।

বিসর্জনের আগে মঙ্গলবার সকাল থেকে বিভিন্ন মন্দিরে চলে সিঁদুর খেলা আর আনন্দ উৎসব। বিকাল ৪টা থেকে প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে চাঁদপুর শহরে একটি আনন্দঘন পরিবেশ সৃষ্টি হয়।

শহরের বিভিন্ন পূজা ম-প থেকে ট্রাক ও ভ্যান গাড়িতে করে ভক্তরা প্রতিমা বিসর্জনের র‌্যালীতে অংশ নেয়। বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তায় তারা ঢাক-ঢোল পিটিয়ে, নাচ-গান করে প্রতিমা বিসর্জন দেয়।

চাঁদপুর পূজা উদযাপন পরিষদের হিসাব অনুযায়ী, এবার জেলায় সর্বমোট ১শ’ ৯৩টি স্থায়ী ও অস্থায়ী মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়।

নিউজ ডেস্ক ।। আপডটে, বাংলাদশে সময় ৯:২১ পিএম, ১০ অক্টোবর ২০১৬, মোঙ্গলবার
এইউ

About The Author

প্রতিবেদক- আশিক বিন রহিম
Share