Home / সারাদেশ / চাঁদপুরে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে সেবামূলক কার্যক্রম গ্রহণ
Protibondi-seba-...

চাঁদপুরে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে সেবামূলক কার্যক্রম গ্রহণ

চাঁদপুর জেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে মুজিববর্ষে ব্যাপক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ১৫ নভেম্বর দুপুরে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কর্মর্তা সুমন চন্দ্র নন্দী এ তথ্য দেন।

প্রাপ্ত তথ্যে জানা গেছে -অক্টোবর মাসে রেজিস্ট্রার্ডভ’ক্ত রোগীর সংখ্যা ৪৮ জন এবং সেবা গ্রহীতার সংখ্যা ৪ ৮৬০ জন। কার্যক্রম শুরু থেকে এ পর্যন্ত অক্টোবর পর্যন্ত রোগীর সংখ্যা ৯৭,৩৮০ জন। দৈনিক গড়ে আগত ২৫ থেকে ৩০ জন সেবা গ্রহণ করছে

এছাড়াও মোবাইল থেরাপির মাধ্যমে জেলার বিভিন্ন উপজেলায় ভ্রাম্যমাণ মোবাইল থেরাপি ভ্যান ক্যাপিং য়ের মাধ্যমে বিভিন্ন প্রকার প্রতিবন্ধী ব্যক্তিদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।

চাঁদপুর সদর, মতলব উত্তর ও দক্ষিণ, হাইমচর ,হাজীগঞ্জ ও কচুয়া উপজেলায় ভ্রাম্যমাণ মোবাইল থেরাপি ভ্যান ক্যাপিংয়ের মাধ্যমে ৭,৬৪৯ জনকে চিকিৎসাসেবা দেয়া হয়েছে। এছাড়াও প্রতিবন্ধকতার ঝুঁকিমুক্ত থাকতে বিভিন্ন সেবা দেয়া হয়েছে। চাঁদপুর জেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে ।

এছাড়াও শুরু থেকে অক্টোবর পর্যন্ত প্রতিবন্ধীদের মাঝে ৪৪৩টি হুইলচেয়ার, ৯৬টি হিয়ারিং এইড ,৩১টি ট্রাইসাইকেল,৮৫টি সাদা ছড়ি,২২টি স্মার্ট সাদা ছড়ি,৩০টি ওয়াকার ,৭টি কর্ণার চেয়ার,৬টি স্ট্যান্ডিং ফ্রেম,৫টি টয়লেট চেয়ার ,৩টি সহায়তা ক্র্যাচ ও ৩টি এ্যালবো ক্র্যাচ বিতরণ করা হয়েছে।

আর্থিক সহায়তায় জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন তহবিল হতে ২১৩ জন অসহায় প্রতিবন্ধীর মাঝে ১ লাখ ৮২ হাজার টাকা করোনাকালীন সময়ে ও মুজিববর্ষ উপলক্ষে প্রদান করা হয়েছে ।

মুজিববর্ষে সকল উপজেলা থেকে তালিকা আসা মাত্র জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশ মত প্রতিবন্ধীদের যে সেবা কার্যক্রম গ্রহণ করা হবে এবং তা প্রদান করা হবে বলে প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্ত সুমন চন্দ্র নন্দী জানান।

আবদুল গনি , ১৫ নভেম্বর ২০২০