Home / চাঁদপুর / চাঁদপুরে পৃথক অভিযানে ৫ লাখ ১৭ হাজার মি. জালসহ আটক ৪
চাঁদপুরে পৃথক অভিযানে

চাঁদপুরে পৃথক অভিযানে ৫ লাখ ১৭ হাজার মি. জালসহ আটক ৪

চাঁদপুরে কোস্টগার্ডের পৃথক অভিযানে ৫ লাখ ১৭ হাজার মিটার কারেন্ট জালসহ ৪ জনকে আটক করা হয়েছে।

রোববার ২ টা ৫০ মিনিট হইতে রাত ৯ টা পর্যন্ত কোস্টগার্ড স্টেশন চাঁদপুর এবং মৎস অধিদপ্তরের যৌথ অভিযান চলাকালীন সময় গোপন সংবাদের ভিত্তিতে চাঁদপুর মেঘনা নদীর,মোহনপুর এলাকা হইতে আনুমানিক সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটে গোপন সংবাদ এর ভিত্তিতে একটি যাত্রীবাহী ছোট ট্রলারের মধ্যে এবং একটি ছোট খেয়া নৌকা হইতে সর্বমোট ৫ শত কেজি সমপরিমাণ মা ইলিশ জব্দ করা হয়। এছাড়া ও স্টেশান চাঁদপুর কর্তৃক পৃথক অভিযানে নদীতে পাতানো অবস্থায় উদ্ধার করা হয় ৭২ হাজার মিটার সমপরিমান কারেন্টজাল।

পরবর্তীতে স্টেশন কমান্ডার চাঁদপুর লেফটেন্যান্ট নাহিদ, (এক্স), বিএন, কন্টিনজেন্ট কমান্ডার মাইনুল,পিও(সিডি) এবং মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা ওহিদুজ্জামানের উপস্থিতিতে মাছ সমূহ স্থানীয় জনগণ এবং  ১২ টি মাদ্রাসা এবং এতিমখানায় বিতরণ করে দেওয়া হয় এবং জাল পুড়িয়ে ফেলা হয়।

পৃথক পৃথক অভিযানে রবিবার সকাল ৯ টা হইতে ৩ টা ৩০ মিনিট পর্যন্ত কোস্টগার্ড আউটপোস্ট হাইমচর এবং মৎস্য অধিদপ্তর হাইমচর কর্তৃক অভিযান চলাকালীন সময় চাঁদপুর সদর উপজেলার আখনঘাঁট,হরিনা,আলুবাজার,গাজিপুর,চর কাটাখালি এবং পাশবর্তী এলাকা সমূহে নদীতে পাতনো অবস্থায় প্রায় ১ লক্ষ মিটার সুতার জাল, ৫০ হাজর মিটার কারেন্টজাল উদ্ধার করা হয়। এ সময় জালের সাথে প্রায় ৪০ কেজি সমপরিমান মা ইলিশ এবং ০১ টি ইন্জিন চালিত কাঠের নৌকা উদ্ধার করতে সক্ষম হয় কোস্টগার্ড।  
উদ্ধারকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। জব্দকৃত মাছ স্থানীয় গরিব এবং দুস্ত মানুষের মধ্যে বিলি করে দেওয়া হয় ।

এসময় উপস্থিত ছিলেন,কোস্টগার্ড হাইমচরের কন্টিনজেন্ট কমান্ডার শহিদুল,এমসিপিও(এক্স), মৎস্য সম্প্রসারন কর্মকর্তা মিজানুর রহমান প্রমুখ। 

এছাড়াও ভোর ৪টা হতে বেলা ১২ টা এবং ২ টা থেকে সন্ধ্যা ৭ পর্যন্ত  কোস্টগার্ড কন্টিনজেন্ট চরজালিয়া (রায়পুর) এবং মৎস অধিদপ্তরের যৌথ অভিযানে মেঘনা নদীর সাজুমোল্লার ঘাঁট,কাটাখালি,চন্দ্রাখাল,মাঝের চর এবং পাশ্ববর্তী এলাকা সমূহে অভিযান পরিচালনা করে  ৪৫ হাজার মিটার কারেন্ট জাল এবং ৩৫ কেজি সমপরিমাণ মা ইলিশ উদ্ধার করা হয়। উদ্ধারকৃত মাছ সমূহ স্থানীয় এতিম খানায় বিলি করে দেওয়া হয়। জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন কোস্টগার্ড চরজালিয়ার কন্টিনজেন্ট কমান্ডার লুৎফর রহমান,সিপিও, মৎস্য কর্মকর্তা বেলায়েত হোসেন প্রমুখ। 

এছাড়া ও বিসিজিএস রাঙ্গামাটি কর্তৃক সকাল ৮ টা ৫৫ মিনিট হইতে  বিকাল ৫ টা পর্যন্ত মোহনা,লগিমারার চর,কাঁচিকাটা,রাজরাজেশ্বর এলাকায় টহল প্রদান কালে ২ লক্ষ মিটার কারেন্টজাল এবং ১৫০ কেজি মা ইলিশ উদ্ধারে সক্ষম হয় কোস্টগার্ড জাহাজ রাঙ্গামাটি। 

জাল সমূহ কোস্টগার্ড স্টেশান চাঁদপুরের সমন্বয়ে এবং মৎস কর্মকর্তার উপস্থিতিতে  পুড়িয়ে ফেলা হয় এবং মাছ সমূহ স্থানীয়  এতিম খানায়  বিতরন করা হয়।

সোমবার ভোর ৫ টা ৩০ মিনিট হইতে সকাল ৯ টা পর্যন্ত কোস্টগার্ড স্টেশান চাঁদপুর এবং মৎস অধিদপ্তরের যৌথ “মা ইলিশ” রক্ষা অভিযান চলাকালিন সময় সকাল ৬ টা ৩০ মিনিটে মেঘনা নদী, হরিনাঘাঁট, পশ্চিমপাশ হইতে ০৪ জন অসাধু জেলেকে ৫০ হাজর মিটার কারেন্টজাল সহ আটক করে কোস্টগার্ড।  অসাধু জেলেরা হলেন মোঃ স্বপন (২৬),পিতা – মোঃ শাহ আলম শেখ যমুনা রোড,চাঁদপুর, হাবিব (৪৫),পিতা – আলী ব্যাপারি লক্ষীপুর, শরিয়তপুর, সোবহান শেখ (৪৮),পিতা – সোনা মিয়া শেখ, লক্ষীপুর,শরিয়াতপুর, মোমিন (১৯) পিতা – সোবহান,লক্ষীপুর, শরিয়তপুর।  

পরবর্তীতে কোস্টগার্ড  স্টেশান কমান্ডার চাঁদপুর লেফটেন্যান্ট নাহিদ,(এক্স) বিএন, নির্বাহী মেজিস্ট্রেট ওলিদুজ্জামান এবং মৎস সম্প্রসারণ কর্মকর্তা তারিজুল প্রমূখের উপস্থিতিতে জাল পুড়িয়ে ফেলা হয়।

মোবাইল কোর্টের মাধ্যমে অসাধু জেলেগনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং অর্থদণ্ড প্রদান করা হয়।

স্টাফ করেসপন্ডেট,২৬ অক্টোবর ২০২০