চাঁদপুরে পূর্নয়ের ব্যতিক্রমধর্মী আয়োজন ‘বৃক্ষ বিলাস’

“মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে।”ভুবন কি আর সুন্দর আছে?যেমনটা কবি বলেছিলেন সবুজের সমারোহ,স্নিগ্ধ পরিবেশ দেখে!না।তার পরিবর্তে আছে জঞ্জালে পরিপূর্ণ দূষিত শহর।সমান তালে চলছে সবুজের উচ্ছেদ।আগের সেই শ্যামল,স্নিগ্ধ,শান্তির জগতে ফিরতে চায় সবাই।শুধু প্রয়োজনীয় পদক্ষেপের অভাবে তা আর হয়ে উঠে না।

তাই বরাবরের মত পূর্নয়ের এবারের ব্যতিক্রমধর্মী আয়োজন ভুবনে সবুজের সংযোজন ‘বৃক্ষ বিলাস’।

পাশাপাশি পরিবেশের জন্য হুমকিস্বরূপ প্লাস্টিক অপসারণ।আমাদের মোটো ‘প্লাস্টিকের বিনিময়ে গাছ ক্রয়’।যেখানে বৃক্ষপ্রেমীরা প্লাস্টিকের বিনিময়ে গাছ সংগ্রহ করতে পারবে।একদিকে যেমন অসুস্থ শহরের জন্য দায়ী সবচেয়ে বড় নিয়ামক প্লাস্টিক রিসাইকেল হবে তেমনি সকলের সহচর্যে বেড়ে উঠবে এক টুকরো সবুজ।

বৃক্ষ বিলাস -২০২২ আয়োজনটি ১ জানুয়ারি প্রেস ক্লাব প্রাঙ্গণে সকাল ৯টা শুরু হবে এবং উক্ত আয়োজনে ভিতরে কিছু গাছের স্টল থাকবে। প্রত্যেকটি স্টল থেকে কিছু নির্দিষ্ট পরিমাণ প্লাস্টিক দিয়ে আপনার পছন্দের গাছটি ক্রয় করতে পারবেন।কী পরিমাণ প্লাস্টিকের বিনিময়ে কোন গাছটি নিতে পারবেন তার একটি সুনিদিষ্ট চার্ট উল্লেখ করা থাকবে।

একজন মানুষের জন্য ঠিক কী পরিমাণ গাছ বরাদ্দ থাকবে টাও ওই চার্ট এ উল্লেখিত থাকবে।
আয়োজনটিতে ভার্চুয়ালী যুক্ত থাকবেন মাননীয় শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি (প্রধান অতিথি), উদ্বোধন করবেন পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অ্যাডভোকেট মজিবুর রহমান ভূঁইয়া।

আমাদের প্রত্যাশা আমাদের এই উদ্যোগ বাস্তবায়নে চাঁদপুরের সকলে সর্বাত্নক সহযোগিতা করবেন।

প্রেস বিজ্ঞাপ্তি

Share