Home / চাঁদপুর / চাঁদপুরে পূজার বাজার জমে উঠেছে
চাঁদপুরে পূজার বাজার জমে উঠেছে

চাঁদপুরে পূজার বাজার জমে উঠেছে

শারদীয় দুর্গোৎসব

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে চাঁদপুরে বিপণী বিতানগুলো কেনাকাটায় জমে উঠেছে। শহরের বিপণী বিতানগুলোতে পছন্দের পোশাকসহ অন্যান্য সামগ্রী কিনতে সনাতন ধর্মালম্বীদের ভিড় বাড়ছে। তরুণ-তরুণীদের উপস্থিতি বেশি হওয়ায় দোকানীরাও তাদের পণ্যের পসরা নিত্য নতুনরূপে উপস্থাপন করছে।

দুর্গোৎসব ঘিরে অধিকাংশ তরুণ-তরুণীরা তাদের পছন্দের থ্রি পিস ও পাজামা-পাঞ্জাবী কিনছে। এছাড়া পরিবারের ছোট-বড় সবার সাথে আনন্দ ভাগাভাগি করতে তাদের জন্য কেনাকাটা করতে মার্কেটগুলোতে ভিড় করছে স্বজনদের নিয়ে।

চাঁদপুরের বিপণী বিতানগুলোতে দেখা গেছে রৌদ্রজ্জ্বল আবহাওয়ায় বিকিকিনিতে ব্যস্ত ক্রেতা-বিক্রেতা। পূজা সামনে রেখে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভিড় লেগে রয়েছে ছোট-বড় সব বিপণী বিতানে।

এবার শারদীয় দুর্গোৎসবে বিদেশি পোশাকের সাথে তরুণীরা ভারতীয় কিরণমালার প্রতি বেশি আকৃষ্ট বলে দোকানীরা জানান।

অনেক তরুণী জানান, কিরণমালা পোশাক না পড়লে তাদের উৎসব’ই আনন্দময় লাগবে না। তাই তারা পছন্দের কিরণমালা পোশাক কিনতে অনেকটা প্রতিযোগিতায় নেমেছে বলে জানায়।

bazer-2

তবে পরিবরের ছোট ও বড় সদস্যদের জন্য সার্ট, পাঞ্জাবী-পাজামা ও জিনসের প্যান্টের ও টি-সার্ট পছন্দ করছে অনেকেই। কিশোর ও যুবকরা তাদের জন্য বিভিন্ন ব্যান্ডের জিন্সের প্যান্ট ও ম্যাচিং জুতা ক্রয় করছে।

চাঁদপুরে বড় বড় শপিংমলগুলোর পাশাপাশি শহরতলীর ছোট-বড় হাট-বাজারগুলোতেও ভিড় বাড়ছে। তবে শহরতলীর দোকানীরা জানায়, ক্রেতারা যোগাযোগ ব্যবস্থার কারণে একটু শহরমুখী বেশি হচ্ছে। ফলে আগের ন্যায় ভালো ব্যবসা করতে পারছে না তারা। তবে নিম্ন মধ্যবিত্ত পরিবারের লোকজনই তাদের ক্রেতা।

চাঁদপুর হকার্স মার্কেট, মীর শপিং, ফয়সাল শপিং কমপ্লেক্স, মুক্তিযোদ্ধা মার্কেট, হাকিম প্লাজাসহ সব বিপণী বিতানে ক্রেতাদের পদাচারণা ছিল উৎসবমুখর। প্রতিটি মার্কেটেই পূজা উপলক্ষে একটু বেশি দাম হাকাচ্ছে ব্যবসায়ীরা- এমন অভিযোগ ক্রেতাদের। তবে ক্রেতাদের দাবি পূজা আর ঈদ আসলে শহরের বিপণী বিতানের ব্যবসায়ীরা পণ্যের দাম বেশি হাঁকিয়ে থাকে।

তবে ব্যবসায়ীরা বলছেন, উৎসব এলেই ক্রেতাদের ভিড় বাড়ে। এছাড়া সারা বছরই লোকসান গুণতে হয় তাদের। ফলে এ সময় পছন্দের পণ্যের দাম একটু বেশি হয়। তবে ক্রেতারা বলছে ব্যবসায়ীরা ওইসব পণ্য সিন্ডিকেট করে দাম বাড়িয়ে থাকে। এজন্য ক্রেতারা উৎসবকে সার্বজনীন করতে শপিং মলগুলোতে প্রশাসনিক মনিটরিংয়ের ব্যবস্থা করার দাবি করেন।

 

সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট || আপডেট: ০৮:৩৫ পিএম, ১৯ অক্টোবর ২০১৫, সোমবার

 এমআরআর