Home / চাঁদপুর / চাঁদপুরে পাট গাছ থেকে সোনালী আঁশ সংগ্রহে ব্যস্ত কৃষক-কৃষাণীরা
চাঁদপুরে পাট গাছ থেকে, বাংলাদেশের সোনালী আঁশ, বাংলাদেশের সোনালী আঁশ

চাঁদপুরে পাট গাছ থেকে সোনালী আঁশ সংগ্রহে ব্যস্ত কৃষক-কৃষাণীরা

বাংলাদেশের সোনালী আঁশ,পাট সংগ্রহে ব্যস্ত চাঁদপুরের কৃষক-কৃষানীরা। প্রতিবছরই বর্ষা মৌসুমে গ্রাম অঞ্চলে এ পাট সংগ্রহের কাজে ব্যস্ত থাকেন কৃষকরা। এ পাট দীর্ঘদিন পানিতে ভিজিয়ে রেখে তা পঁচে যাওয়ার পর পাট গাছ থেকে সোনালী আঁশ পাট সংগ্রহ করেন তারা।

গত ক’দিনে চাঁদপুরের বাগাদী, বালিয়া, বহরিয়া, হরিনা, রামপুর, বাবুরহাট, মুন্সিরহাট, তরপুরচন্ডী, সহ বিভিন্ন গ্রাম অঞ্চলে ঘুরে দেখা যায় নারী-পুরুষরা মিলে প্রধান সড়কের পাশে এবং গ্রাম অঞ্চলের বিভিন্ন কাঁচা রাস্তার পাশে বসে কিংবা বাড়ির উঠোনে বসে পাট সংগ্রহ করছেন। ক’জন কৃষক-কৃষানীর সাথে আলাপকালে তারা জানান, তারা দুই জাতের পাট গাছ চাষ করে থাকেন। একটি হচ্ছে বগি পাট, অন্যটি সুতি পাট। এ দুই ধরনের পাটই বেশি চাষ হয়ে থাকে বলে তারা জানান।

এক সময়ে দেশের প্রধান অর্থকারী ফসল সোঁনালী আঁশ হিসাবে খ্যাত ছিলো এ পরিবেশ বান্ধব পাটের চাষ। কৃষকরা এ পাট চাষ করে একসময় অনেক বিদেশী অর্থ উপার্জন করতো।

এজন্যে বাংলাদেশে পাট চাষের প্রতি কৃষকদের অনেক আগ্রহ ছিলো। কিন্তু আগের তুলনায় এখন কৃষকরা যেনো পাট চাষের প্রতি দিন দিন আগ্রহ হারিয়ে ফেলছে। এর কারণ হলো আগে পাটের যে মূল্য ছিলো এখন আর সে মূল্য পাওয়া যায়নি। আগে একমন পাট বিক্রি হতো ১৭ থেকে ১৮’শ টাকা। আর এখন একমন পাট ১২ থেকে ১৩’শ টাকা বিক্রি হয় বলে কৃষকরা জানায়।

তবুও এটি আজো বাংলাদেশের সোনালী আঁশ হিসেবে পরিচিত। আর এই সোনালী আঁশ সংগ্রহ করতে পেরে কৃষকদের মুখেও হাসি ফুটে উঠছে।

প্রতিবেদক:কবির হোসেন মিজি,২৬ আগস্ট ২০২০