চাঁদপুরে পাখি ও প্রকৃতির ভিন্নধর্মী সাজসজ্জা দেখে মুগ্ধ দর্শনার্থীরা

হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এদেশের সনাতনধর্মের মানুষেরা মহা ধুমধামে এই উৎসবটি পালন করে থাকে। সাধারণত পূজামণ্ডপগুলো সাজানো হয় আত্যাধুনিক আলোকসজ্জা আর বাহারি রঙে। কিন্তু সকল প্রকার অসুন্দরের বিনাসের লক্ষ্যে যে দেবী দুর্গার আগমন, তাকে আরাধনার পূজামণ্ডপে তেমন উপাদান থাকবে না, তা কি করে হয়।

চাঁদপুর শহরের পুরানবাজার দাসপাড়া সার্বজনীন দূর্গামন্দির কমিটি তাই এবছর পূজামণ্ডপকেকে সাজিয়েছে সম্পূর্ণ ভিন্ন চিন্তায়। প্রকৃতি ও পরিবেশ দূষণের ফলে আমাদের জীববৈচিত্রের অনেক উপদান আজ বিলুপ্তির পথে। তার একটি হচ্ছে পাখি। আমাদের এই দেশেও পরিবেশ দুষণে পাখিরা আজ অনিরাপদ হয়ে পড়েছে। দুষিত হচ্ছে তাদের মুক্ত আকাশও। তাই প্রকৃতিক বিপর্যয়ের হাত থেকে পাখিদের রক্ষার বার্তা নিয়ে সাজানো হয়েছে অর্ধশত বছরের প্রাচীণ এই পূজামণ্ডপটি। দাসপাড়া শারদীয় দুর্গাপূজার আয়োজক কমিটি দূষণমুক্ত পরিবেশে পাখিদের বিচরন ও পাখিদের বাঁচিয়ে রাখার বিষয়টি সাজ সজ্জায় ফুটিয়ে তুলেছে। মণ্ডপের পুরো প্যাণ্ডেলে শত শত পাখি মুক্ত মনে খোলা আকাশে ডানা মেলে উড়েছে। এমন ব্যাতিক্রমি আয়োজন দেখতে ভিড় জমাচ্ছে হিন্দুধর্মের নানা বয়সের ভক্তবৃন্দ। আসছে অন্য ধর্মের পাখি ও প্রকৃতিপ্রেমি মানুষেরাও।

দাসপাড়া মন্দির কমিটির এমন আয়োজনে মুগ্ধ দর্শনার্থীরা। এমন আয়োজনের জণ্য তারা মন্দির কমিটিকে সাদুবাদ জানিয়েছেন। আয়োজকরা জানান, আকাশ যদি দূষণমুক্ত না থাকে তাহলে পাখিরা আকাশে মুক্ত মনে উড়তে পারবে না। আকাশ যদি দূষণমুক্ত না থাকে তাহলে পরিবেশ বিপর্যয় হবে। পরিবেশ বিপর্যয় মানে প্রকৃতির ক্ষতি হওয়া। বিশ্বের অধিকাংশ দেশের অনেক পাখি আজ বিলুপ্তির পথে। আমরা চাই পরিবেশ দূষণমুক্ত হোক। আকাশ হোক দূষণ মুক্ত। আমরা চাই পরিবেশ অধিদপ্তর এ বিষয়ে ভুমিকা রাখবে পাখিদের বাঁচিয়ে রাখতে। সে বার্তা দিতেই আমাদের এই ভিন্নধর্মী আয়োজন।

এই এলাকার সন্তান, চারু কারুকলার শিক্ষার্থী জয় ঘোষের নেতৃত্বে ঢাকা ও নারায়নগঞ্জের চারু কারুকলার ১০শিক্ষার্থীর টানা ১ মাস ধরে দিবারাত্রি কাজ করে মণ্ডপের সাজজ্জা করেছে। তাদের সাথে মন্দির কমিটির প্রবীণ ও নবীব সকলেই সহযোগীতা করেছে। আয়োজকরা আরো জানান, দুর্গামন্দির কতৃপক্ষ নিরাপত্তা জনিত কাণে ৫ টি সিসি ক্যামেরা স্থাপন করেছে। সার্বক্ষণিক মন্দিরটিতে শৃঙ্খলা রক্ষায় আনসার সদস্যদের পাশাপাশি চাঁদপুর মডেল থানা পুলিশ দায়িত্ব পালন করছেন।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ২ অক্টোবর ২০২২

Share