চাঁদপুর

চাঁদপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইফার কর্মসূচি

চাঁদপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বৈর্শ্বিক সামাজিক দূরত্ব বজায় রেখে, সকল স্বাস্থ্যবিধি অনুসরণ করে ও সীমিত পরিসরে চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশন তিন দিনের কর্মসূচি হাতে নিয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে আজ শুক্রবার ৩০ অক্টোবর মসজিদে মসজিদে আজ জুম’য়া বাদ বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)ওপর দুরুদপাঠ, মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন রয়েছে।

শনিবার ৩১ অক্টোবর চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয়ে সকাল দশটায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের নিয়ে হাম, নাত ও কোরআন তেলাওয়াত এবং বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) এর জীবনী নিয়ে রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণের আয়োজন রয়েছে । সোমবার ২ নভেম্বর বিশ্ব নবী ’র জীবনীর ওপর আলোচনা সভা চাঁদপুর বাস স্টেশনে অবস্থিত গোর-এ-গরীবা জামে মসজিদে বেলা ১১টায় ।

এ ব্যাপারে ইসলামিক ফাউন্ডেশন, চাঁদপুরের উপ-পরিচালক মো.খলিলুর রহমান বলেন,‘ চাঁদপুরের সকল উপজেলার ৭ হাজার ২ শ ৪০ টি মসজিদে ইতিমধ্যেই ২ হাজার চিঠির মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশিত ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করার আহ্বান জানানো হয়েছে। ’

তিনি আরো বলেন,‘ ইসলামিক ফাউন্ডেশন চাঁদপুরের মসজিদ ভিত্তিক গণশিক্ষা কেন্দ্রের ১ হাজার ৩শ শিক্ষক ও সুপারভাইজারগণের মাধ্যমে ইতোমধ্যেই এ সব চিঠি সব মসজিদের ইমাম ও মসজিদ কমিটির নিকট প্রেরণের উদ্যোগ নেয়া হয়েছে। বাকি মসজিদে ইমামগণের নিকট মেসেস প্রেরণ করা হয়েছে । চাঁদপুর জেলায় ৬ শ ৮৪ জন ইফার প্রশিক্ষণরত মসজিদের ইমামই রয়েছেন।’

প্রসঙ্গত , আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। সারাদেশব্যাপি ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দেশে দিনটি পালন করছেন মুসলমানরা। দিনটি পালন করতে দেশব্যাপী নানা আয়োজন করেছে বিভিন্ন ধর্মীয় সংগঠন। জশনে জুলুস (র‌্যালি) ও ইসলামিক ফাউন্ডেশন (ইফা) এর পক্ষ থেকেও ১৫ দিনব্যাপি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
প্রায় ১ হাজার ৪ শ বছর আগে এ দিনে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। আবার ৬৩ বছর বয়সে একই দিনে ইহলোক ত্যাগ করেন তিনি।

মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিবস হিজরি সনের ১২ রবিউল আউয়াল ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করা হয়। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে চাঁদপুরসহ বিভিন জেলার সকল মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) উদ্যোগে সারাদেশে ব্যাপক অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। ১৫ দিনব্যাপি ওয়াজ ও মিলাদ মাহফিল, ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা, সেমিনার, কিরাত মাহফিল, হামদ-নাত ও স্বরচিত কবিতা পাঠের আসরের আয়োজন করেছে ইফা।

বৃহস্পতিবার বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তনে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রধান অতিথি হিসেবে পক্ষকালব্যাপি বর্ণাঢ্য অনুষ্ঠানমালার উদ্বোধন করেন।

ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা

স্কুল-কলেজ, আলিয়া ও কওমি মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে জুম অ্যাপের মাধ্যমে ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার বিষয়– কিরাত, হামদ-নাত, উপস্থিত বক্তৃতা ও জুমার খুতবা লিখন।

কিরাত মাহফিল, হামদ-নাত ও স্বরচিত কবিতা পাঠের আসর

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে জুম অ্যাপসের মাধ্যমে কিরাত মাহফিল, হামদ-নাত ও স্বরচিত কবিতা পাঠের আসর আয়োজন করা হবে। এতে দেশের প্রখ্যাত কারি ও শিল্পীরা অংশগ্রহণ করবেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতিতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে অনুষ্ঠানগুলো প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

এছাড়ও, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি কমপ্লেক্সে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে পবিত্র কোরআনখানি এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের সব বিভাগীয় ও জেলা কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন ও ৭ টি ইমাম প্রশিক্ষণ অ্যাকাডেমিতে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

আবদুল গনি , ৩০ অক্টোবর ২০২০

Share