Home / চাঁদপুর / চাঁদপুরে নৌ পুলিশের অভিযানে ১৫ বাল্কহেড জব্দ, আটক ৪৫
নৌ পুলিশের

চাঁদপুরে নৌ পুলিশের অভিযানে ১৫ বাল্কহেড জব্দ, আটক ৪৫

রাতের বেলা নৌ-পথে দুর্ঘটনা এড়াতে অবৈধভাবে চলাচলকারী বালুবাহী বাল্কহেডের বিরুদ্ধে বিশেষ সাঁড়াশি অভিযান চালিয়েছে চাঁদপুর নৌ পুলিশ।

সোমবার রাত ৯টা থেকে মধ্যরাত পর্যন্ত দীর্ঘ চাঁদপুরের মেঘনা নদীর মোহনপুর ও তার আশপাশের এলাকায় এই অভিযান চালানো হয়। বিশেষ এই সাঁড়াশি অভিযানে ১৫টি বাল্কহেড, ২টি নৌকা জব্দসহ ৪৫ জনকে আটক করেছে নৌ পুলিশ। এই অভিযানে চাঁদপুর নৌ থানাসহ চারটি ফাঁড়ির পুলিশ সদস্যরা একযোগে অংশ নেন।

বিষয়টি নিশ্চিত করে চাঁদপুর নৌ পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান চাঁদপুর টাইমসকে জানান, দুর্ঘটনা রোধে রাতে বেলা বাল্কহেড চলাচল নিষিদ্ধ। তাছাড়া অনেক বাল্কহেডে প্রয়োজনীয় নেভিগেশন যন্ত্রাংশ এবং দক্ষ চালক নেই। যার ফলে বাল্কহেডগুলো রাতের বেলা যাত্রীবাহীসহ অন্যান্য নৌ যানের জন্য হুমকি হয়ে দাঁড়ায়। এতে প্রায়ই দুর্ঘটনার খবর পাওয়া যায়।

নৌ পুলিশের

নৌ পুলিশ সুপার আরো বলেন, রাতের বেলায় পদ্মা-মেঘনা ও ডাকাতিয়ায় আইন অমান্য করে বাল্কহেড চলছিল। তা প্রতিরোধ করতে বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ১৫টি বাল্কহেড ও ৩৩ জনকে আটক করা হয়। এছাড়াও অভিযানে অবৈধ কারেন্ট জাল ব্যবহার করে জাটকা নিধন করার অপরাধে ২টি নৌকা ও আরো ১২ জন জেলে আটক করা হয়।

তিনি জানান, অভিযানে আড়াই লাখ মিটার অবৈধ কারেন্ট জালও জব্দ করা হয়েছে। জনসম্মুখে এগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। আটককৃত আসামিরা এখন বিভিন্ন ফাঁড়িতে আছে।তাদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।

প্রসঙ্গত, পদ্মা ও মেঘনা নদীর চাঁদপুর সীমানায় রাতের আঁধারে অবৈধ ভাবে বালু উত্তোলন এবং চরাঞ্চল থেকে মাটি কাটার হিরিক চলছে। নিয়মবহির্ভূত এই কাজটি রাতের বেলায় নিরাপদ বলে মনে করে চক্রটি বেপোরোয়া হয়ে উঠেছে। যার ফলে চাঁদপুরের নৌ পথে প্রতিনিয়ত বাল্কহেডের সাথে অন্যসব নৌ-যান গুলোর দুর্ঘটনা ঘটেই চলেছে। গেল কয়েক মাসে এমন একাধিক ঘটনায় প্রাণহানিও ঘটেছে। এ অবস্থায় প্রশাসনের এমন সাঁড়াশি অভিযানকে স্বাগত জানিয়েছে জেলার সচেতন মহল।

প্রতিবেদক: আশিক বিন রহিম,২২ ফেব্রুয়ারি ২০২২