Home / চাঁদপুর / চাঁদপুরে নিষেধাজ্ঞার ১৮ দফা বাস্তবায়নে প্রশাসনের জোরদার পদক্ষেপ
DC-Office-Chandpur..-e1ভা পরীক্ষায় অনুপস্থিত ছিল ৬৩ জন। ৭ জন প্রার্থীর প্রয়োজনীয় কাজগপত্রের অভাবে বা বোর্ডে দেখাতে না পারায় তাদের

চাঁদপুরে নিষেধাজ্ঞার ১৮ দফা বাস্তবায়নে প্রশাসনের জোরদার পদক্ষেপ

চাঁদপুরে করোনা প্রতিরোধে নিষেধাজ্ঞা জারির ১৮ দফা বাস্তবায়নে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন জোরদার পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারের ঘোষিত দেশের বিরাজমান করোনা পরিস্থিততে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত সারাদেশসহ চাঁদপুর জেলার ৮ উপজেলায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ।

এরই আলোকে চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ গণবিজ্ঞপ্তি জারি করেছেন্। প্রশাসনের নির্দেশে সরকারের স্বাস্থ্যবিধিসহ ১৮ দফা মেনে চলার জন্যে জেলা তথ্য অফিস মাইকিং করছেন ও জেলা প্রশাসন বিভিন্ন অভিযান বাস্তবায়ন করছেন।

প্রশাসনিকভাবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে রিতিমত ও সিডিউল অনুয়ায়ী জুম অ্যাপসের মাধ্যমে সভা বা ভিডিও কনফারেন্স করছেন। জেলার সকল উপজেলা ও ইউনিয়নের জনপ্রতিনিধিদেরকেএ ব্যাপরে সার্বিক সহযোগিতা প্রদানে আহবান জানান।

চাঁদপুরের পুর্ব নির্ধারিত সকল প্রকার ওয়াজ ও গণসমাবেশ বা গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে । তবে কিছু কিছু অটো, সিএনজি,খাদ্যবাহী পি-কাপ,তেলবাহী লড়ি,ঔষধবাহী পি-কাপ ও নিত্যপ্রয়োজনীয় মালামাল পরিবহন,হাসপাতালে গমনাগমন ও কাঁচামাল পরিবহনের ক্ষেত্রে এসব যানবাহনে যারা যাত্রী উঠানামা করছে-ঐসব যানবাহনও নিয়ন্ত্রণ করা হচ্ছে।

অন্যান্য সব যানবাহন যথা-লঞ্চ,স্টীমার,ট্রেন,বাস,লড়ি প্রভৃতি চলাচল বন্ধ রয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্যে চাঁদপুরের সকল জনাকীর্ণ মোড়ে মোবাইল কোর্ট নিয়মিত পরিচালনা করা হচ্ছে ।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা প্রশাসনের নির্দেশে অবিরাম চাঁদপুর শহরসহ ৮ উপজেলার বিভিন্ন হাট-বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দাম যাতে না বাড়াতে পারে সে জন্যে বাজার মনিটরিং কার্যক্রম জোরদার করেছে। ব্যবসায়ীদের সাথে সভা করে আসন্ন রমজান উপলক্ষে দ্রব্যমূল্য সংযোজন করে সব জিনিসের গায়ে চিরকুট ব্যবহারে, দাম না বাড়ানোর বিষয়ে কঠোর হুশিয়ারী প্রদান করেছেন জেলা প্রশাসক অ্ঞ্জনা খান মজলিশ।

নিষেধাজ্ঞা জারির দিন থেকে চাঁদপুরে মোবাইল টিমের পরিধি বাড়ানো হয়েছে। জেলার ৮ উপজেলার নির্বাহী অফিসারগণদেরকে ১৮ দফা বাস্তবায়নে আরো বেশি তৎপর থাকার নির্দেশনা দেয়া হয়েছে। প্রশাসনের নির্বাহী ম্যাজিস্টেটগণদের রোস্টার দায়িত্ব দেয়া হয়েছে। বিভাগীয় সব ঊর্দ্ধতন কর্মকর্তগাণকে সরকারি বিধিমত দায়িত্ব পালনের আহবান জানিয়েছেন।

মসজিদে মসজিদে সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে এবং মাইকে সরকারের গ্রহীত ১৮ দফা পালনের বিষয়টি প্রত্যেক ওয়াক্ত নামাজের পূর্বে প্রচার করতে চাঁদপুরের সকল মসজিদের পেশ ইমামদেরকে নির্দেশনা দেয়া হয়েছে বলে ইফার উপ-পরিচালক মো.খলিলুর রহমান জানান।

এদিকে চাঁদপুর জেলা প্রশাসন থেকে সড়ক পরিবহন-২০১৮,ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯,অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন -১৯৬৫ , ড্র্যাগ আইন -১৯৪০,অভ্যন্তরীণ নৌ-চলাচল অধ্যাদেশ-১৯৭৬,মাদকদ্রব্য নিযন্ত্রণ আইন-২০১৮,নিরাপদ খাদ্য আইন-২০১৮ , বাংলাদেশ হোটেল ও রেস্তোরাঁ আইন -২০১৪,পশু জাবাই ও মাংসের মান-নিয়ন্ত্রণ-২০১১,ওজন পরিমাপক মানদন্ড আইন -২০১৮ ও কৃষি বিপনন আইন-২০১৮ এর ধারার আলোকে চাঁদপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত থাকবে বলে চাঁদপুর জেলা প্রশাসনের জেএম শাখা জানিয়েছেন।

জেএম শাখা প্রদত্ত তথ্য মতে-জেলা প্রশাসন গত ১৫ দিনে বিভিন্ন আইনের ধারা প্রয়োগ করে ২২০টি মামলা দায়ের,২৫৮ জনকে দন্ডিত করা, জরিমানা আদায় করেছে ৩ লাখ ৬৮ হাজার টাকা এবং ৮৪ জনকে জেল দিয়েছে।

চোরাচালান নিরোধ ও জেলা টাস্কফোর্স কর্তৃক মার্চ মাসে আটক করেছে ৫৩৭ জন এবং মামলার সংখ্যা ৩৩৩ টি। এ ছাড়াও প্রায় ৪৫ কোটি টাকা মূল্যের কারেন্ট জাল,গাঁজা,ইয়াবা,জাটকা,রজেলে নৌকা,ফেনসিডিল,সূতা ও সূতার জাল ইত্যাদি আটক করেছে। বর্তমানে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রয়েছে।

এদিকে চাঁদপুর পুলিশ সুপারের কার্যালয়ের ডিআ্ই-১ তোতা মিয়া মঙ্গলবার দুপুরে জানান-সরকারি নিষেধাজ্ঞা জারির সাথে সাথে চাঁদপুর পুলিশ প্রশাসন জেলার সকল থানায় ও জেলা শহরে স্বাস্থ্য বিধি মেনে চলতে জনসচেতনতা বাড়ানোর জন্যে প্রথমে মাস্ক বিতরণ ও তা ব্যবহার করাতে কাজ করছে। সকল প্রকার গণসমাবেশ ও গণজমায়েত না করার জন্যে প্রচার চালিয়েছন ও নিষিদ্ধ করেছেন। পূর্ব নির্ধারিত সকল প্রকার ওযাজ ও অন্যান্য গণজমায়েত করতে নিষেধাজ্ঞা দিয়েছেন।

পাশাপাশি জেলার সব রকমের আইন-শৃংখলা বজায় রাখতে সংশ্লিষ্ট থানাকে নির্দেশনা দেয়া হয়েছে ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনায় সহায়তা প্রদান করতেও বলা হয়েছে বলে তিনি জানান।

আবদুল গনি , ৬ এপ্রিল ২০২১