চাঁদপুর

চাঁদপুর সরকারি হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত শতাধিক শিশু ভর্তি

আবহাওয়া দুর্যোগের কারণে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে আড়াই’শ শয্যা চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ৩ দিনে প্রায় শতাধিক শিশু ভর্তি হয়েছে। শহর এবং জেলার বিভিন্ন স্থান থেকে আসা রোগীরা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এ সব রোগীদের চিকিৎসা সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে ডাক্তার ও নার্সরা।

শনিবার (১৯ আগস্ট) থেকে সোমবার (২১ আগস্ট) বিকেল পর্যন্ত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে শতাধিক শিশু ভর্তি হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

আবহওয়া দুর্যোগের কারণে বিভিন্ন বয়সী শিশুরা জ্বর, সর্দি, কাশি, বমি, পাতলা পায়খানাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হওয়ার কারণ বলে জানা গেছে। আর এসব শিশু রোগীদের বয়স নবজাতক হতে ৮-৯ বছর বলে হাসপাতালের ডিউটিরত নার্সরা জানান।

সোমবার (২১ আগস্ট) দুপুরে সরকারি হাসপাতালের তৃতীয় তলার শিশু বিভাগে সরজমিনে গিয়ে দেখা যায় ওই বিভাগের নার্সদের রুমের সামনে ভীড় জমিয়ে চিকিৎসা সেবার জন্যে অপেক্ষা করছে অভিভাবকরা।

হাসপাতালের শিশু বিভাগের সবক’টি বিছানা পূর্ণ হয়ে মেঝেতে ও রোগীদের জন্য বিছানা পাতা হয়েছে। এ সব শিশু রোগীরা নিউমোনিয়া,জ্বর, খিচুনী, সর্দি,বমিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্যে হাসপাতালে ভর্তি হয়েছেন।

এছাড়াও অনেক শিশু রোগীকে অভিভাবকরা হাসপাতালে নিয়ে এসে ডাক্তার দেখিয়ে প্রাথমিক চিকিৎসা সেবা নিয়ে চলে যান। খবর নিয়ে জানা যায় চাঁদপুরের আবহাওয়া পরিবর্তনের কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে বিগত ৩ দিনে হাসপাতালে ওইসব শিশু রোগী ভর্তি হয়েছে।

হাসপাতালের ৩য় তলার শিশু বিভাগের নার্স ইনচার্জ আয়শা আক্তার, সিনিয়র নার্স রেপতি ঘোষ ও ফেরদৌসি আক্তার হাসপাতালের ভর্তিকৃত রেজিস্ট্রার খাতা দেখে জানান, ১৯ আগস্ট সারাদিনে ২৯ জন শিশু ভর্তি হয়েছে। রোববার ২০ আগস্ট সারাদিনে ভর্তি হয়েছে ৪০ জন এবং ২১ আগস্ট সোমবার দুপুর ১ টা পর্যন্ত ১২ জন শিশু রোগী ভর্তি হয়েছে বলে তারা জানান।

এসব শিশুরা বেশির ভাগই জ্বর,নিউমোনিয়া এবং জ্বরের সাথে খিচুনীতে আক্রান্ত বলে তারা জানিয়েছেন।

এ ব্যাপারে হাসপাতালের সহকারী রেজিস্ট্রার শিশু বিশেষজ্ঞ ডা.বিপ্লব দাসের সাথে আলাপকালে তিনি চাঁদপুর টাইমসকে বলেন, ‘আবহাওয়া পরিবর্তনের কারণে শিশুরা হঠাৎ নিউমেনিয়া, জ্বর, সর্দি, কাশ, বমি, পাতলা পায়খানাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছে। হঠাৎ অতিরিক্ত গরম আবার বৃষ্টি এবং চারিদিকে পানি বৃদ্ধির আশংকা।এ জন্যে হঠাৎ আবহাওয়া পরিবর্তনের কারণে শিশুদের ফুসফুসে সমস্যা দেখা দেয়ায় শ্বাসকষ্ট, নিউমোনিয়া এবং ঠান্ডা জনিত রোগে আক্রান্ত হয়ে পড়ছে।

শিশুরা ঠান্ডা থেকে যেভাবে নিরাপদ থাকবে সে জন্যে অভিভাবকদেরকেও সতর্ক থাকতে হবে।

প্রবিবেদক: কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ ২ : ০ পিএম, ২২ আগস্ট ২০১৭, মঙ্গলবার
ডিএইচ

Share