চাঁদপুরে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের কালো পতাকা মিছিল

চাঁদপুর জেলা নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের উদ্যোগে কালো পতাকা মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপু ১২টায় তারা পতাকা মিছিল নিয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউটের সামনে কাজী নজরুল ইসলাম সড়কে কালো পতাকা মিছিল করেন। এরপর চাঁদপুর প্রেসক্লাবের সামনে সমাবেশ করে পুনরায় কালো পতাকা মিছিল নিয়ে ২৫০শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল এবং চাঁদপুর নার্সিং ইনস্টিটিউটের সামনে ফিরে যায়।

কেন্দ্রীয় কর্মসূচী অংশ হিসেবে আয়োজিত এই কালো পতাকা মিছিল ও সমাবেশে চাঁদপুর নার্সিং ইনস্টিটিউট ও চাঁদপুর আইডিয়াল নার্সিং কলেজ, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল, জেলা পাবলিক হেলথ নার্স এবং সকল উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের কয়েক শতাধিক নার্স, মিডওয়াইফ এবং নার্সিং ও মিডওয়াইফারির শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এসময় বক্তারা বলেন, আমরা দীর্ঘদিন ধরে উচ্চ শিক্ষিত, দক্ষ ও অভিজ্ঞ নার্সদের পদায়নের একদফা দাবি করে আসছি। বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের সকল নন-নার্স অপসারণপূর্বক উচ্চ শিক্ষিত যোগ্যতাসম্পন্ন নার্সদের উক্ত পদে পদায়ন করতে হবে। অতিদ্রুত নিয়োগবিধি, অর্গানোগ্রাম প্রস্তুত করে প্রমোশন সিস্টেম চালু করাতে হবে। নার্সিং ক্যাডার চালু করা এবং তারপূর্বে এইচএসসি পরবর্তী তিন বছর মেয়াদি “ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি” এবং “ডিপ্লোমা ইন মিডওয়াইফারি” কোর্স দুটিকে নূন্যতম ডিগ্রি সমমান করতে হবে।

বক্তারা আরো বলেন, আমরা আশা করছি মাননীয় স্বাস্থ্য উপদেষ্টা আমাদের যৌক্তিক দাবি মেনে নিয়ে দ্রুত কার্যকর ভূমিকা গ্রহণ করবেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এই কর্মসূচি চলমান থাকবে। এর পাশাপাশি চিকিৎসাসেবা কেন্দ্রগুলোতে রোগীদের সেবা দানে যেন কোনো গাফিলতি যেন না হয়, সে বিষয়টিও আমরা লক্ষ্য রাখছি।

উক্ত কালো পতাকা মিছিল ও সমাবেশে বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের চাঁদপুর জেলা শাখার সমন্বয়ক ও নার্সিং ইন্সট্রাক্টর খাদিজা আক্তার, সমন্বয়ক ও সিনিয়র স্টাফ নার্স, আবু ইউসুফ, সবুজ হোসাইন, মাসুম রাব্বানী, সমন্বয়ক ও রেজিঃ নার্স আজহারুল ইসলাম, আবুবকর সিদ্দিক সহ, স্টুডেন্ট নার্স বৃন্দ।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ১৭ সেপ্টেম্বর ২০২৪

Share