Home / চাঁদপুর / চাঁদপুরে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের প্রতিবাদ সমাবেশ
নার্সিং

চাঁদপুরে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের প্রতিবাদ সমাবেশ

নার্সদের নিয়ে কটূক্তি‌ করায় নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক মাকসুরা নূরের পদত্যাগের দাবিতে চাঁদপুরে অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সমাবেশ করেছে চাঁদপুর জেলা নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ।

রোববার (১৫ সেপ্টেম্বর ) দুপুরে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল ও চাঁদপুর নার্সিং ইনস্টিটিউটের সামনে এ কর্মসূচি পালন করা হয়। কেন্দ্রীয় কর্মসূচী অংশ হিসেবে আয়োজিত এই অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সমাবেশে চাঁদপুর নার্সিং ইনস্টিটিউট ও চাঁদপুর আইডিয়াল নার্সিং কলেজ, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল, জেলা পাবলিক হেলথ নার্স এবং সকল উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের নার্স,মিডওয়াইফ এবং নার্সিং ও মিডওয়াইফারির শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

প্রায় এক ঘণ্টাব্যাপী চলা এই অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণকারীরা তাদের দাবি আদায়ের লক্ষ্যে কঠোর অবস্থানের কথা জানান।

বক্তারা বলেন, নার্সিং একটি সম্মানিত‌পেশা। এ সংক্রান্ত সকল কার্যক্রম নার্স দ্বারাই পরিচালিত হয়। কিন্তু আমাদের দেশে নার্সিং পেশা নন-নার্সিং প্রশাসন ক্যাডার দ্বারা জিম্মি হয়ে আছে। যারা প্রতিনিয়ত এই মহৎ পেশাকে অসম্মান, অবমূল্যায়ন ও ছোট পোশা হিসাবে বিবেচনা করে আসছে। তাছাড়া নন-নার্সিং ক্যাডাররা নাসদের পরিচালক ও মহাপরিচালকের পদ দখল করে নার্সদের নিয়ে বিভিন্ন প্রকার অর্থ বাণিজ্য খেলা সহ নার্সদের নিয়ে বিভিন্ন ধরনের কটুক্তিতে মেতে উঠেছেন। সরকারের মাননীয় প্রধান উপদেষ্টার নির্দেশনায় নার্সিং পেশার সংস্কার ও উন্নয়নের লক্ষ্যে গঠিত নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের আহবানে এক দফার দাবি বাস্তবায়নে আমরা রাজপথে নেমেছি।

বক্তারা আরো বলেন, নার্সিং পেশা ও নার্সদের নিয়ে কটূক্তি করায় নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পরিচালক মাকসুদা নূরসহ নার্সিং ও মিডআইকারি অধিদপ্তর এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের সকল নন-নার্সিং প্রশাসন ক্যাডারদের অপসারণ করা এবং নার্সদের প্রদায়ন নিশ্চিত করার ১ দফা দাবি জানাচ্ছি। আমাদের দাবি মেনে না নিলে, কর্মবিরতিসহ আগামীতে কঠোর কর্মসূচি হাতে নেওয়া হবে।

অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের চাঁদপুর জেলা শাখার সমন্বয়ক ও নার্সিং ইন্সট্রাক্টর খাদিজা আক্তার, সমন্বয়ক ও সিনিয়র স্টাফ নার্স, আবু ইউসুফ, সবুজ হোসাইন, মাসুম রাব্বানী, সমন্বয়ক ও রেজিঃ নার্স আজহারুল ইসলাম, আবুবকর সিদ্দিক সহ, স্টুডেন্ট নার্সবৃন্দ।

প্রতিবেদক: আশিক বিন রহিম,১৫ সেপ্টেম্বর ২০২৪