Home / স্বাস্থ্য / চাঁদপুরে নারী ও শিশু নির্যাতন রোধে সেবা দিচ্ছে ওসিসি সেল
চাঁদপুরে নারী ও শিশু নির্যাতন রোধে সেবা দিচ্ছে ওসিসি সেল

চাঁদপুরে নারী ও শিশু নির্যাতন রোধে সেবা দিচ্ছে ওসিসি সেল

চাঁদপুরে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সেবা দিচ্ছে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ওয়ান-স্টপ ক্রাইসিস (ওসিসি) সেল নামের একটি সেবামূলক সরকারি প্রতিষ্ঠান।

পুরো সসপ্তাহ জুড়ে ২৪ ঘন্টা সেবা দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। যেখানে নারী ও শিশু নির্যাতন কিংবা গরীব অসহায় সাধারণ মানুষ হামলা ও শারিরিক নির্যাতনের শিকার হয়ে কোন পথ খুঁজে পাননি। তাদের সেবা দেয়ার জন্যই ওয়ান-স্টপ ক্রাইসিস (ওসিসি) সেল। আর এটি রয়েছে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের নিচ তলার-১১০ নম্বর কক্ষে।

যেখানে প্রতিদিন সেবা দেয়ার জন্য ১ জন প্রোগ্রাম অফিসার, ১ জন কম্পিউটার অপারেটর ও ১ জন অফিস সহায়ক কাজ করে যাচ্ছেন। এছাড়াও সংশ্লিষ্ট হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আর এমও ) চিকিৎসাসেবা সম্পর্কিত যাবতীয় দিক নির্দেশনা প্রদান করে থাকেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের অধিনে ওয়ান-স্টপ ক্রাইসিস (ওসিসি) সেল নামের এ সেবামূলক প্রতিষ্ঠানটির কার্যক্রম চাঁদপুরে শুরু হয়েছে ২০১২ সালে। আর এখান থেকেই চাঁদপুরে যারা বিভিন্ন ভাবে নির্যাতনের শিকার তাদেরকে সুপরামর্শ ও সেবা প্রদান করা হয়।

আর ওয়ান – স্টপ ক্রাইসিস সেলে যেসকল সেবা প্রদান করা হয় তা হলো, জেলা সদর হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রদেয় স্বাস্থ্য সেবা নিশ্চিত করণ। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান হতে নির্যাতনের শিকার নারী ও শিশুদের নিন্মোক্ত সেবা প্রাপ্তিতে সহায়তা করণ।

যেমন আইনগত সহায়তা, মনোসামাজিক কাউন্সিলং, জীবন নির্বাহ প্রশিক্ষন, সমাজে পূর্নবাসন ও পুনঃএকত্রীকরণ, আশ্রয় সেবা। নির্যাতনের শিকার নারী ও শিশুদের জেলা এবং উপজেলায় বিরাজমান প্রাতিষ্ঠানিক সেবা সমূহের মধ্যে সমন্বয় সাধন, জেলা ও উপজেলা পর্যায়ে নারী নির্যাতন প্রতিরোধ কমিটিতে জাতীয় আইন প্রদান সহায়তা সাধন, পারিবারিক আদালতে গৃহিত মামলার প্রলোআপ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের মামলার প্রলোআপ।

আর এসব সেবা দেয়ার জন্য ওয়ান- স্টপ ক্রাইসিস সেল সপ্তাহের ২৪ ঘন্টা খোলা থাকে এবং সেবা প্রার্থীদের জন্য নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ টেলি ফ্রি ন্যাশনাল হেল্পলাইন রয়েছে। সেখানে ১০৯ নম্বরে কল করে সেবা পাওয়া যাবে।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের নিচ তলায় ১১০ নম্বর কক্ষে এসব সেবা প্রদান করে থাকে। বর্তমানে চাঁদপুর ওয়ান- স্টপ ক্রাইসিস সেলের দায়িত্বে রয়েছেন। প্রোগ্রাম অফিসার এস এম তানভীর রশিদ। এর পূর্বে সেখানে অন্য প্রোগ্রাম অফিসার দায়িত্ব পালন করলেও তানভীর রশিদ গত বছরের ৬ ডিসেম্বর যোগদান করেন।

তিনি জানান, চাঁদপুরের বিভিন্নস্থানে যেসকল নারী ও শিশু নির্যাতন হয়ে থাকে ও যারা বিভিন্ন ভাবে নির্যাতিত হয় এবং যারা নির্যাতনের শিকার হয়ে বিচারের জন্য কোন পথ খুঁজে পায়নি তাদের সেবার দেয়ার জন্যই ওয়ান – স্টপ ক্রাইসিস সেল।

এখানে আমাদের কাছে যারা সেবা নিতে আসেন তাদেরকে সেবা প্রদান করে থাকি। সেবার ক্ষেত্রে যাদেরকে যেখান থেকে সেবা দেয়া প্রয়োজন তাদেরকে আর্থিক সহায়তার জন্য সেখানে পাঠাই। যেমন সমাজ সেবা অধিদপ্তর, যুব উন্নয়ন, সমবায় অফিস জেলা মহিলা সংস্থাতে প্রেরন করে থাকি। এখান থেকে তিনি প্রতিমাসে প্রায় ৪০ জনকে সেবা প্রদান করে থাকেন বলে জানান।

গরীব অসহায় মানুষের সেবা দেয়ার জন্য চাঁদপুরে সরকারি এমন একটি সেবা মূলক প্রতিষ্ঠান থাকলেও অনেকে তা না জানার কারনে ওয়ান- স্টপ ক্রাইসিস সেল থেকে সেবা গ্রহন করতে পারছে না। এর জন্য প্রয়োজন অনেক প্রচার প্রচারনা। সাধারণ মানুষ যাতে এখান থেকে সেবা পেতে পারেন সেজন্য এই সেবামূলক প্রতিষ্ঠানটির কথা মানুষকে জানানোর জন্য আরো প্রচার প্রচারনা বাড়ানোর প্রয়োজন বলে মনে করছেন সচেতন মহল।

প্রতিবেদক : কবির হোসেন মিজি

Leave a Reply