চাঁদপুর

চাঁদপুরে নারীর প্রতি সহিংসতা প্রতিকার ও করণীয় অ্যাডভোকেসী সভা

‎Tuesday, ‎07 ‎July, ‎2015 5:02:43:37 AM

স্টাফ করেসপন্ডেন্ট, চাঁদপুর :

নারীর প্রতি সহিংসতাঃ প্রতিকার ও করণীয় অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে ‘নারীর জয়ে সবার জয়’ অ্যাডভোকেসী ফোরাম চাঁদপুরের আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সহায়তায় ছিলেন ‘ নারীর জয়ে সবার জয়’ ক্যাম্পেইন। সভায় সভাপতি বক্তব্য রাখেন সংরক্ষিত আসনের সাবেক সাংসদ ও অ্যাডভোকেসী ফোরাম চাঁদপুরের গ্রুপ লিডার আলহাজ¦ রাশেদা বেগম হীরা। তিনি তার বক্তব্যে বলেন, দেশে বর্তমানে উদ্বেগজনক হারে নারী নির্যাতন বাড়ছে । রাস্তা থেকে তুলে নিয়ে ধর্ষন প্রবনতা মারাত্বক রুপ নিয়েছে। চলন্ত গাড়িতেই ধর্ষনের শিকার হচ্ছে অনেকে। কাউকে হত্যা করে লাশ ফেলা হচ্ছে ডাষ্টবিনে ও ড্রেনে। কিন্তু অপরাধে জড়িতরা থেকে যাচ্ছে ধরা ছোঁয়ার বাইরে। পুলিশ এ ধরনের ঘটনার পর তাদের ভাষায় তৎপরতা বাড়ালেও বেশির ভাগ ক্ষেত্রেই অপরাধী শনাক্তের কাজটাই হচ্ছে না। তিনি আরো বলেন, যেসব ক্ষেত্রে ভিকটিমের সহায়তায় অপরাধী চিহিৃত হচ্ছে সেসব ক্ষেত্রে গ্রেপতারে চলছে ঢিলেঢালা অভিযান। সাম্পতিক সময়ে ক্রমবর্ধমান হারে বিস্তার লাভ করা ভয়ংকর এ অপরাধ নিয়ে তৈরী হয়েছে উদ্বেগ ও আতঙ্ক।

অ্যাডভোকেসী ফোরাম চাঁদপুরের সদস্য নাঈমা মোশারফের পরিচালনায় প্রধান আলোচকের বক্তব্য রাখেন, জেলা বিএনপির সাবেক আহবায়ক ও প্রবীন রাজনীতিবিদ আলহাজ¦ সফিউদ্দিন আহমেদ। তিনি তার বক্তবে বলেন, আল্লাহর প্রতি আস্তা রেখে চলাচল করলে নারীদের প্রতি সহিংসতা বন্ধ হবে। আমাদের সকলের মনে রাখতে হবে মা, বোন, স্ত্রী সকলেই নারী। তাই তাদেরকে সম্মান দিতে হবে। পবিত্র কোরআনে উল্লেখ্য আছে মায়ের পায়ের নিচে সন্তানের বেহেস্ত। কিন্তু আমাদের দেশে এ কথা মানছেনা। কারণ আমাদের ইমান হালকা হয়ে গেছে। তিনি আরো বলেন, নারীর অধিকার আল্লাহ রাসুল দিয়ে গেছেন। মায়ের ঋন কখনো শোধ করা যাবে না। আল্লাহ রাসুল বলেছেন তোমরা সাবধান কারো প্রতি জুলুম করো না। তা আল্লাহ বরদাজ করবেন না। কোন নারীকে মূল্যায়ন করা হলে মায়েকে মূল্যায়ন করা হবে। নারীওেদর প্রতি সহিংসতার সমাধানে সকলকে এগিয়ে আসতে হবে। সামাজিক মূল্যবোধের ভিত্তিতে সকল কিছুর সমাধান করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি আলহাজ্জ্ব আঃ হামিদ মাষ্টার, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি এবং চাঁদপুর দর্পনের সম্পাদক ও প্রকাশক ইকরাম চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও চাঁদপুর কন্ঠের প্রধান সম্পাদক রোটারিয়ান কাজী শাহাদাত, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও চাঁদপুর দিগন্তের সম্পাদক ও প্রকাশক অ্যাডঃ শাহাজাহান মিয়া, জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি ও জেলা মানবাধিকার কমিশনের সদস্য সচিব কামাল উদ্দিন আহমেদ, চাঁদপুর প্রেসক্লাবের যুগ্ম-সম্পাদক ও সাপ্তাহিক চাঁদপুর খবর পত্রিকার সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, অ্যাডভোকেসী ফোরাম চাঁদপুরের সদস্য ও রেলওয়ে কিন্ডারগাটেনের অধ্যক্ষ মাহমুদা খানম, কেন্দ্রীয় স্বেচ্চাসেবক দলের সদস্য আনোয়ার হোসেন বাচ্চু, শামীমা বেগম, আইনজীবি অ্যাডঃ ফরিদ আহমেদ রিপন, মহিলা সদস্য মোসাঃ লায়লা ইয়াসমিন, নাগরিক ফোরামের সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ। সভা শেষে উপস্থিত সকলের মাঝে ইফতার বিতরন করা হয়।

চাঁদপুর টাইমস/প্রতিনিধি/এএস/…./২০১৫।

Share